ময়মনসিংহে দেশীয় মাছের প্রথম জিন ব্যাংক উদ্বোধন

ময়মনসিংহে দেশীয় মাছের প্রথম জিন ব্যাংক উদ্বোধন

ময়মনসিংহে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে এই প্রথম দেশীয় মাছের লাইভ জিন ব্যাংক উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সকালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সদর দফতরের একটি পুকুরে শতাধিক প্রজাতির দেশীয় মাছের লাইভ জিন ব্যাংকের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত উন্নত জাতের কৈ, তেলাপিয়া ও সাদা পাঙ্গাস মাছের জার্মপ্লাজম মৎস্য অধিদফতরের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তরও করেন তিনি। হস্তান্তরিত কৈ মাছ মূল জাতের চেয়ে ১৬%, তেলাপিয়া ৬২% এবং পাঙ্গাশ ১৪% অধিক উৎপাদনশীল। এই তিনটি জাতের চাষাবাদ করা হলে দেশে আরো দুই লাখ ৭৫ হাজার মেট্রিক টন মাছের উৎপাদন বৃদ্ধি পাবে।
অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, দেশের মানুষের পুষ্টি ও আমিষের চাহিদা মিটিয়ে সুস্বাস্থ্য নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্য খাতকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। কোনো পুকুর পতিত রাখা যাবে না। উন্নয়নের অগ্রযাত্রায় সবাইকে শরিক হতে হবে। বর্তমান সরকার মৎস্য খাতের উন্নয়নের মাধ্যমে বেকারত্ব ও দরিদ্রতা দূর করে সবাইকে স্বাবলম্বী করতে চান। দেশের মৎস্য সম্পদের উন্নয়নের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার অনস্বীকার্য। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখে চলছে বলেও মন্তব্য করেন তিনি। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের সর্বাধিক মাছের উৎপাদনের এলাকা হিসেবে আগামীতে জাতীয় পর্যায়ের মৎস্য সপ্তাহ ময়মনসিংহে আয়োজন করা হবে।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মৎস্য সচিব রওনক মাহমুদ, অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, মৎস্য অধিদফতরের মহাপরিচালক কাজী শামস আফরোজ। এর আগে মৎস্য মন্ত্রীসহ অতিথিবৃন্দ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণা মাঠ পরিদর্শনকালে বিলুপ্তপ্রায় মহাশোল, সাদা পাঙ্গাশ, তেলাপিয়া, রুই, কাতলাসহ বিপন্ন প্রজাতির বিভিন্ন মাছ এবং বন্যায় ক্ষতিগ্রস্ত মৎস্য খামারিদের মধ্যে মাছের পোনা বিতরণ করেন।