করোভাইরাস এড়ানোর জন্য আপনার নখ এখন কমান!

করোভাইরাস এড়ানোর জন্য আপনার নখ এখন কমান!

বিটিবি নিউজ লাইফস্টাইল ডেস্ক: আপনার কি লম্বা নখ খুব ভালো লাগে? অনেকেই কিন্তু নিজের নখ আবার কাটে না । কিন্তু জানেন কি, আর নখ প্রধান করোভাইরাস দ্রুত ছড়াতে সহায়ক? একটি ফেসবুক প্রকাশ করতে গিয়ে একজন মহিলা বলেন যে একজন অস্ট্রেলিয়ান নার্স হাত ধোয়ার জন্য পছন্দ করার সংখ্যা বৃদ্ধি করে, তারা ছোট নখ থাকার গুরুত্ব লক্ষ্য করার পর ঠিক নয় ।

তিনি প্রকাশ করেন কোন ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ময়লা আপনার নখের মধ্যে বেঁচে থাকার জন্য সত্যিই সহজ, যার মানে আপনি যদি নখ কামড়ে দেন, তাহলে তা আপনার মুখের কাছে অনুলিপি করা হয় ।

যদি আপনার নখ এত লম্বা হয় যে আপনি আপনার নখ অন্য তালুর কাছাকাছি রাখতে পারবেন না, তাহলে আপনি প্রতিবার সুইপ ব্যবহার না করা পর্যন্ত নখের নিচে যথাযথ ধোয়া যায় না । বাড়িতে বসেই এই কাজ করার পরামর্শ দেন তিনি যে, আপনার নখ সাধারণত কতদিন থাকে এবং কতক্ষণ কেটে রাখা উচিত ।

প্রচুর ব্যক্তি করোভাইরাস ছড়ানোর সময় নিয়মিত বিরতির মধ্যে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার করে থাকেন, মহিলা বলেন, যার বাড়ানো নখ তাদের সাহায্য করবে না ।

তিনি তৈরি করেন যে, আপনি যদি অন্য দিকে এই আঙ্গুলের প্রান্ত মালিশ করতে না পারেন, আপনার হাত ধোয়ার পরেও মারাত্মক পরিষ্কার হয় না, আপনি দীর্ঘদিন ধরে সাবান রাখার ট্র্যাক রাখছেন । দয়া করে আপনার নখ ছোট রাখুন এই বিশ্বব্যাপী আকস্মিক, তিনি উপসংহার টেনেছেন ।

পোস্ট ঘিরে অনেকে মন্তব্য করে বলেন, সাধারণত নখ ছোট রাখা কতটা জরুরি, তা কোনও ভাবেই শোনেননি তাঁরা । অন্যরা যার সাথে যোগ করে আপনার নালাপলিশ থেকেও জীবাণু বেঁচে থাকতে পারে, যার অর্থ আপনার নখ দুটি অল্প ও পরিষ্কার রাখা ভালো ।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটির ল্যাংওয়ান মেডিক্যাল সেন্টার, পূর্ববর্তী পরীক্ষায় অ্যালার্জি লক্ষণ ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ জানান, সব ধরনের ব্যাকটেরিয়া, ট্রোজান এবং ময়লা নখের মধ্যে সংগ্রহ করা যায় এবং নখ কামড়ালে তা আপনার মুখ ও মাড়ির মধ্যে স্থানান্তর করা যেতে পারে, বিশেষত যদি আপনি সঠিকভাবে হাত না ধুয়ে থাকেন বা হয়তো নির্বিষ হয়ে যান ।

প্রতিবার আপনি আপনার মুখের সাহায্য বিশেষ করে আপনার মুখ, নাক এবং দৃষ্টিশক্তি স্পর্শ-আপনি এই জীবাণু স্থানান্তর করা হয়. আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন । তিনি জানান, বিশেষ এই কাট আপনার মুখের মধ্যেই জীবাণু চলে যায় । এই সহজ উপায়ে পীড়িত হন ।