তিন রুট ছাড়া ফ্লাইট স্থগিত রাখার সময় বাড়ালো বিমান

তিন রুট ছাড়া ফ্লাইট স্থগিত রাখার সময় বাড়ালো বিমান

আবুধাবি, দুবাই ও যুক্তরাজ্য রুট ছাড়া আন্তর্জাতিক সব রুটের ফ্লাইট আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাতিল করেছে রাষ্ট্রয়াত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনস। অন্যদিকে কুয়েত সরকারের নিষেধাজ্ঞার কারণে ঢাকা-কুয়েত-ঢাকা রুটে দেশটির ফ্লাইট চালুর ঘোষণা না দেওয়া পর্যন্ত বিমানের ফ্লাইট বন্ধ থাকবে।

আজ সোমবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে। চলতি মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয় দফায় তিন রুট ছাড়া অন্য সব রুটের ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রয়াত্ত বিমান সংস্থাটি। এর আগে ৩ আগস্ট আগামী ১৫ আগস্ট পর্যন্ত তিন রুট ছাড়া সব রুটে ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নেয় বিমান।

অন্যদিকে গত ১ আগস্ট থেকে কুয়েতে ফ্লাইট চালুর ঘোষণা দিয়েছিল রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি। কিন্তু এর আগেই ৩১টি দেশে বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করে দেয় কুয়েত।

করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্য সব দেশের সঙ্গে বাংলাদেশের নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। পরে অন্যান্য দেশের সঙ্গেও ফ্লাইট বন্ধ রাখা হয়।

বাংলাদেশের সঙ্গে ফ্লাইট চলাচল হয় এমন ১৭টি দেশের মধ্যে কেবল চীনের সঙ্গেই প্যাসেঞ্জার ফ্লাইট চালু রাখা হয় সীমিত পরিসরে।

কয়েক ধাপে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ গন্তব্যে যাত্রীবাহী বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পর ১ জুন থেকে দেশের ভেতরে বিমান ওড়ানো শুরু হয়। তবে আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চলাচলে ১৫ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা থাকে। -ঢাকাটাইমস