করোনা থেকে বাঁচতে যে খাবারগুলি !

বিটিবি নিউজ ডেস্ক: চিনে মহামারি আকার ধারণ করে বিভিন্ন দেশে হানা দিয়েছে করোনা ভাইরাস। সত্তরটি দেশের বাসিন্দাদের চিন্তার কারণ মারণ চিনা করোনা ভাইরাস। আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আতঙ্ক। যদিও স্বাস্থ্য দপ্তরের তরফে অযথা আতঙ্কিত না হওয়ার বার্তা দেওয়া হয়েছে।

করোনা থেকে বাঁচতে যে খাবারগুলি !

চিকিৎসকদের দাবিও একই। তাঁরা বলছেন, অযথা আতঙ্কিত না হয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে নজর দিন। কিন্তু ভাবছেন তো কীভাবে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। বিশেষজ্ঞদের দাবি, খাদ্যাভ্যাসে সামান্য বদল আনলেই হতে পারেন সুস্বাস্থ্যের অধিকারী। আপনার জন্য রইল কিছু টিপস।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে আপনার খাদ্যতালিকায় রাখুন আদা। রান্নার মধ্যে বেশি করে আদা দিন। পারলে দিনে দু-একবার আদা চাও খেতে পারেন।

Ginger

সুস্থ থাকতে চাইলে রসুন খেতে ভুলবেন না। তবে রান্না করা রসুনে সেই গুণ মেলে না। তাই জলে ফুটিয়ে কিংবা কাঁচা রসুন খান।

Garlic

আপনার প্রতিদিনের মেনুতে রাখুন শাক। হয় সেদ্ধ করে নয়তো রান্না করে খান। দেখবেন সমস্ত রোগব্যাধি আপনার থেকে দূরত্ব বজায় রেখে চলছে।

Spinach

বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য হলুদের কোনও বিকল্প নেই। হলুদের সঙ্গে গোলমরিচ, নারকেল দুধ এবং ঘি মিশিয়ে খান।

Turrmeric
রোগকে দূরে রাখতে চাইলে গ্রিন টি খান। প্রতিদিন ২-৩ কাপ করে এই চা খান। তাতে দেখবেন অনেক বেশি তরতাজা হয়ে গিয়েছেন আপনি।

Green Tea

নিত্যদিনের খাদ্যতালিকায় ফল রাখতে ভুলবেন না। বিশেষত, পেয়ারা, জাম এবং কিউই ফল থাকতেই হবে।

Fruits

ভাইরাস থাবা বসানো কোষকে ধ্বংস করার জন্য খাদ্যতালিকায় প্রোটিন জাতীয় খাবারদাবার অবশ্যই রাখতে হবে।
কুমড়োর দানা শুকিয়ে খেতে পারলেও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।
বাঁধাকপি, পিঁয়াজকলি, টমেটো, পিঁয়াজ, আদা এবং রসুন একসঙ্গে সেদ্ধ করে খেতে পারেন। তাতে রোগ প্রতিরোধ ক্ষমতা যে বাড়বে, তা বলাই বাহুল্য।

Cabbageসুষম খাওয়াদাওয়ার পাশাপাশি নিজেকে সুস্থ রাখার জন্য দিনে কমপক্ষে ৩০ মিনিট শরীরচর্চা করুন। তাতেই দেখবেন সুস্বাস্থ্যের অধিকারী হয়েছেন আপনি। আপনার শরীর সুস্থ ও সুন্দর এবং নিরাপদ হোক সেই প্রত্যাশায়।