অনলাইনে মিলবে বার্ডের সেবা

প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণার জন্য ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) সবধরনের সেবা এখন থেকে অনলাইনে মিলবে। কুমিল্লার কোটবাড়িতে অবস্থিত এই প্রতিষ্ঠানে কেউ প্রশিক্ষণ নিতে চাইলে অনলাইনে নিবন্ধন করা যাবে। বার্ডের মিলনায়তন ব্যবহার কিংবা থাকার জন্য অনলাইনেই বুকিং করা যাবে। শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। বার্ডের এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) ও অটোমেশন কার্যক্রম বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব রেজাউল আহসান।

অনলাইনে মিলবে বার্ডের সেবা

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব বলেন, বার্ডের উদ্যোগে নির্মিত এই  সেবা সহজীকরণ সফটওয়্যার ব্যবহারের ফলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সেবা প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছানো সহজ হবে। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশের রূপকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে বার্ডের কার্যক্রমকে ডিজিটালাইজড করার লক্ষ্যে ইআরপির উদ্যোগ গ্রহণ করেছে। বার্ড অটোমেশনের সার্বিক কার্যক্রমের সমন্বয় করছেন প্রতিষ্ঠানের যুগ্ম-পরিচালক রঞ্জন কুমার গুহ। বার্ডের এই সফটওয়্যার যাতে অন্যরা ব্যবহার করে, সেই তাগিদ দেওয়া হয়েছে কর্মশালায়।

কর্মশালায় আইসিটি বিভাগের এটুআই প্রকল্পের চিফ ই-গভর্ন্যান্স স্পেশালিস্ট ফরহাদ জাহিদ শেখ বলেন, সেবা সহজীকরণ, সফটওয়্যার উন্নয়ন এবং ব্যবহারের ক্ষেত্রে প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে বার্ড নেতৃত্ব দিচ্ছে। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অন্যান্য প্রতিষ্ঠানগুলো বার্ডের সেবা সহজীকরণ সফটওয়্যার ব্যবহার করলে সেবা দেওয়া আরও সহজ হবে। এছাড়া এই সফটওয়্যার ব্যবহারের ফলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর অধীনস্থ প্রতিষ্ঠানগুলোর অর্থ ও সময়ের সাশ্রয় হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন বার্ডের মহাপরিচালক মো. শাহজাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব নাসরীন আক্তার চৌধুরী। কর্মশালা পরিচালকের দায়িত্ব পালন করেন বার্ডের পরিচালক (প্রশিক্ষণ) আবদুল কাদের। -ঢাকা টাইমস