শরীয়তপুরে বিদেশ ফেরত ২৫৫৬ ব্যক্তি কোথায়?

শরীয়তপুর প্রতিনিধি: করোনাভাইরাসের সংক্রমণ রোধে শরীয়তপুরে বিদেশফেরত আসা ২ হাজার ৮৩৮ জন যাত্রি ইমিগ্রেশন পার হলেও ২ হাজার ৫৫৬ জনকে খুঁজছে শরীয়তপুর জেলা স্বাস্থ্য বিভাগ। এই ব্যক্তিরা হোম কোয়ারোন্টনে থাকার কথা, তারা সেই নির্দেশনা মানছেন না। এখন তাদের খোঁজে বের করে হোম কোয়ারোন্টনে রাখা হবে। আর ২৮২ জনকে হোমকোয়ারেন্টাইন নিবিড় পর্যবেক্ষনে রাখা হলেও তারা বাড়ীতে পৃথক বসবাস না করে প্রকাশ্যেই ঘোরাঘেরা করছে প্রশাসনের পক্ষে থেকে জেল জরিমানা করলেও প্রকাশ্যেই ঘোরাফেরা করছে বলে স্থানীয়দের অভিযোগ।

শরীয়তপুরে বিদেশ ফেরত ২৫৫৬ ব্যক্তি কোথায়?

১৫ থেকে ১৭ মার্চ পযন্ত শরীয়তপুরে বিভিন্ন দেশ থেকে ২ হাজার ৮৩৮ জন যাত্রি ইমিগ্রেশন পর হয়ে দেশে এসেছেন। তারা সবাই শরীয়তপুর জেলার অধিবাসি। তাদের বেশীর ভাগই ইটালী, সৌদি আবর, স্পেন মালেএশিয়াসহ বিভিন্ন দেশ থেকে এসেছেন। বিশেষ করে নড়িয়া উপজেলা লোকজন বেশী ভাগেই ইটালী প্রবাসী করোনা ভাইরাস আতস্কে দেশে ফিওে এলেও তারা হোমকোয়ারেন্টাইন মানছে না। ফলে তাদে দ্বারা নড়িয়া উপজেলা লোকজন আতংকে রয়েছেণ। বৃস্পতিবার সন্ধ্যায় শরীয়তপুর জেলা পুলিশ সুপুর কার্যালয় থেকে জেলা স্বাস্থ্য বিভাগ কাছে এই তালিকা সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছেন সিভিল সাজন সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং করে এমন তথ্য জানিয়েছে মেডিক্যাল অফিসার ডা. সৈয়দা শাহীনুর নাজিয়া, মেডিক্যাল অফিসার ডা. আবদুর রশিদ।  তারা আতস্ক না ছড়িয়ে সর্তক থাকার পরামর্শ দেন। এদিকে বিদেশ ফেরত ২ হাজার ৫৫৬ জনকে খুঁজছে মাঠে নেমেছে জেলা পুলিশ। এদিকে শরীয়তপুরে হোম কোয়ারেন্টাইনে না থেকে প্রকাশ্যে ঘোরাঘেরা করায় ডামুড্যা উপজেলার ধূপখোলা গ্রামের হান্নান ঢালি নামে একজনকে বৃহস্পতিবার রাত অনুমান সাড়ে ১০টায়  ভ্রাম্যমান আদালতেরে মাধ্যমে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালতের বিচারক উপজেলা সহকারী ভুমি কর্মকর্তা আল মামুন। ডামড্যা থানার ওসি মোঃ মেহেদী হাসান এ খবর নিশ্চিত করেছেন। কোয়ারেন্টাইন না মানায় এর পূর্বে জেলায় আরো ৪ জনকে জরিমানা করা হয়েছে।
এ ব্যাপারে  সিভিল সার্জন ডাঃ এসএম আবদুল্লাহ আল মুরাদ বলেন, বিদেশ ফেরত ২৮২ জন যাত্রিদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাকিরা ঢাকা সহ অন্যান্য জেলায় আছে এ জন্য তাদেও উপস্থিতি কম।
শরীয়তপুর পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান বলেন, বিদেশ থেকে যারা এসেছেন। তাদের বাড়ী বাড়ী গিয়ে পুলিশ খোঁজছে। তাদের পেলে আমরা সঙ্গে সঙ্গে হোম কোয়ারেন্টাইন অন্তভূক্ত করবো।