প্রশাসনকে সহায়তা করতে সেনাবাহিনী মোতায়েন

বিটিবি নিউজ রিপোর্ট: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে জনসাধারণের সামাজিক দূরত্ব নিশ্চিত করছে মঙ্গলবার থেকে মাঠ পর্যায়ে নামবে সশস্ত্রবাহিনী। দেশে করোনা পরিস্থিতি নিয়ে সচিবালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস এই সিদ্ধান্তের কথা জানান। এসময় তার সঙ্গে ছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রশাসনকে সহায়তা করতে সেনাবাহিনী মোতায়েন

সেনা নামানোর সিদ্ধান্তের পাশাপাশি ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটির কথা জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ছুটি। পরের দুদিন সাপ্তাহিক ছুটি। ২৯ মার্চ থেকে ২ এপ্রিল সাধারণ ছুটি। এর সঙ্গে ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি থাকবে।
প্রধানমন্ত্রীর মুখ্যসচিব বলেন, মাঠ পর্যায়ে প্রশাসনকে সহায়তা করতে সেনাবাহিনী মোতায়েন করা হবে। বেসরকারি অফিসও বন্ধ থাকবে। খোলা থাকবে হাসপাতাল, জরুরি সেবা, কাঁচাবাজার ও ওষুধের দোকান। এছাড়া গণপরিবহন সীমিত থাকবে। বাংলাদেশ ব্যাংকের কার্যক্রম সীমিত আকারে চালু থাকবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন জানিয়ে আহমেদ কায়কাউস বলেন, এই পরিস্থিতি মোকাবেলায় যা যা করার সবই করছে সরকার। প্রত্যেক জেলা প্রশাসককে সংশ্লিষ্ট জেলার দরিদ্র জনগোষ্ঠীকে খাদ্য ও আর্থিক সহায়তা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।