গরম পানি দিয়ে গোসলে কি করোনা প্রতিরোধ!

গরম পানি দিয়ে গোসলে কি করোনা প্রতিরোধ!

বিটিবি নিউজ রিপোর্ট: গোটা বিশ্ব এখন করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে। এক মহা আতঙ্কের নাম করোনাভাইরাস। মহামারি আকারে এটি ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সব দেশেই। সারা দুনিয়াতে করোনা ভাইরাসের সংক্রমনটি হু-হু করে বাড়ছে। ভাইরাসটি নিয়ে ইতিমধ্যেই সারা বিশ্বের মানুষ সতর্কতা অবলম্বন করছে।

করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে বিশ্বের গবেষক ও চিকিৎসকরা। পরামর্শ দেওয়া হচ্ছে, ঘন ঘন সাবান-পানি দিয়ে হাত ধোওয়ার, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা আর গণসমাবেশ এড়িয়ে চলার। করোনার বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশ বিশেষ সতর্কতা অবলম্বন করছে। ইতিমধ্যেই আক্রান্ত দেশগুলোতে ‘লকডাউন’ ঘোষণা দিয়েছে।

যেহেতু ভাইরাসটি নতুন আর এর প্রতিষেধকও তৈরি হয়নি, তাই এটি নিয়ে মানুষের মধ্যে বেশ কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকের মতে, করোনা গরমে বাঁচতে পারে না। তাই গরম স্থানে থাকলে বা গরম পানি দিয়ে গোসল করলে ভাইরাসটি মরে যাবে, এমন ধারণাও তৈরি হয়েছে। কিন্তু প্রকৃত সত্য হলো- গরম পানি দিয়ে গোসলে করোনা প্রতিরোধ করা সম্ভব না।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর’র পক্ষ থেকে বলা হয়েছে, গরম পানি দিয়ে গোসল করোনাভাইরাসকে প্রতিরোধ করতে পারে না। গোসলের পানির তাপমাত্রা যেমনই হোক না কেন, মানবদেহের তাপমাত্রা ৩৬.৫° ও ৩৭° সেন্টিগ্রেডের কাছাকাছি থাকে। আর অত্যন্ত গরম পানি দিয়ে গোসল করলে বরঞ্চ পুড়ে যাওয়ার আশঙ্কা থাকে।