গরমে চুল সুন্দর রাখতে যা করবেন

গরমে চুল সুন্দর রাখতে যা করবেন

বিটিবি নিউজ রিপোর্ট: চুল ঝড়ে পড়াসহ নানা যত্ন নিয়ে আমরা অনেকেই নিজের মাঝে চিন্তার ছাপ ফেলে করে থাকি। গরমের সময় প্রচন্ড ঘামে চুলের গোড়া ভিজে দূর্বল হয়ে পড়ে। যার কারণে খুব সহজেই চুল উঠতে শুরু করে। কখনও কখনও চুলে জট পড়ে যায়। এমতাবস্থায় মাথার চুল আঁচড়াতে গেলেই চিরুনিতে চুল জড়িয়ে পড়ে। সুন্দর চুলের ফুরফুরেভাবও অনেক সময় নষ্ট হয়ে যায়। তাই আপনার চুল নষ্ট হওয়ার আগেই যত্ন নিন। নিয়মিত মেনে চলুন ঘরোয়া কিছু নিয়ম।

চুল ভাল রাখতে যা করবেন:

১. গরমের সময় চুল ভাল ও সুন্দর রাখতে একদিন পরপর চুলে শ্যাম্পু করার চেষ্টা করতে হবে। এটি করার সময় হাতের আঙ্গল দিয়ে হালকাভাবে মাথায় মাসাজ করতে হবে। এরপর ব্যবহার করুন ভাল মানের কন্ডিশনার।

২.  যেকোন একটি পাত্রে ৩/৪ চামুচ পাতিলেবুর রস দিন। এতে সামান্য পরিমাণ পানি মিশিয়ে নিন। এগুলো চুলের গোড়ায় আলতো হাতে মাসাজ করে প্রায় আধাঘন্টা রাখুন। তারপর ৩/৪ চামুচ নারিকেল তৈল মাথায় মাসাজ করুন। এর ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২দিন গোসল করার আগে এভাবে চেষ্টা করুন। আপনার চুলের গোড়া মজবুত হবে।

৩. অ্যালোভেরার রস যে কোনও ধরনের চুলের জন্য অনেক উপকারে আসে। প্রতি সপ্তাহে ১ বা ২দিন গোসলের ১ঘন্টা আগে স্ক্যাল্প-এ অ্যালোভেরার বস লাগান। মাসখানেক করলেই আপনি বুঝতে পারবেন এর উপকারটি।

৪. চুলে অযথা মেহেদি বা রং ব্যবহার না করাই ভাল। যদি করতেই হয় তাহলে ভাল ব্যান্ডের এবং উন্নমতমানের কলপ ব্যবহার করতে হবে। এটি ব্যবহারের পর অবশ্যই চুলে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে।  

৫. গরমের সময় বাইরে বের হতে অবশ্যই ছাতা ব্যবহার করুন। মেয়েরা গরমের দিনে রোদে বের হলে চুল ঢাকতে স্কার্ফ ব্যবহার করতে পারেন।

৬. আপনার চুলে জেল, হেয়ার স্প্রে ব্যবহার করা থেকে বিরত থাকুন। প্রয়োজনে ব্যবহার করলেও ঘরে ফিরে এসে ভাল করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিতে হবে।

৭. চুলের পক্ষে হেয়ার স্পা করা বেশ উপকারি। চুল ভাল রাখতে মাসে ১বার হেয়ার স্পা করা ভালো।

৮.  চুল ভাল রাখতে প্রচুর পরিমাণে জানি পান করতে হবে। খাবরের তালিকায় প্রচুর পরিমাণে শাক-সবজি ও ফল রাখতে হবে। টাটকা ছোট মাছ খাওয়াও খুব ভাল।

৯. গোসলের পর ওয়াশ রুম থেকে বেরিয়েই খুব তাড়াতাড়ি চুল মুছা যাবে না। এটি করলে চুলের গোড়া অনেক দূর্বল হয়ে যায়। চুলে একটি তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিতে হবে।

১০.  আপনার চুলে হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেটনার ব্যবহার করা ঠিক নয়। এটি করলে অস্থায়ীভাবে চুলকে দেখতে ভাল লাগলেও দীর্ঘ সময়ের জন্য বেশ ক্ষতিকর।