বোরো মৌসুমে কৃষকের ধান কাটার সহযোগিতায় কৃষকলীগের হটলাইন নম্বর

বোরো মৌসুমে কৃষকের ধান কাটার সহযোগিতায় কৃষকলীগের হটলাইন নম্বর

মো. আব্দুল বারি খান, সম্পাদক ও প্রকাশক: অচেনা করোনা ভাইরাসের সংক্রমণে কাঁপছে গোটা বিশ্ব।  থামছেই না করোনা ভাইরাসের তান্ডব।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দূরদর্শী নির্দেশনা ও কঠোর হস্তে বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণকে মোকাবেলা করার জন্য দিন-রাত কাজ করছে দেশের মাঠ প্রশাসনের জেলা-উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্যকর্মী, বাংলাদেশ সেনাবাহিনী, র‌্যাব, ডিজিএফআই, এনএসআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা, জেলা তথ্য অফিসসহ সংশ্লিষ্ট দপ্তর বিরতিহীনভাবে কাজ করে যাচ্ছেন। করোনা ভাইরাসের তান্ডবে দেশের বহু সংখ্যক মানুষ কর্মহীন হয়ে পড়েছে। কর্মহীন হয়ে পড়া বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের সহায়তার জন্য বাংলাদেশ সরকার ইতিমধ্যে প্রায় সাড়ে তিন কোটি মানুষকে ত্রাণ দিয়েছেন।  সব মিলিয়ে এই পরিস্থিতিতে দেশের প্রায় ৫ কোটি মানুষ এ ত্রাণের আওতায় আসবে বলেও জানা গেছে।  

২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী বিভাগের আট জেলার মাঠ প্রশাসনের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে বলেন, এ সময় কৃষকদের ঘরে ধান তোলার ক্ষেত্রে যেন কোন অসুবিধা না হয় সেদিকে সকলকে খেয়াল রাখতে হবে।  খাদ্য ব্যবস্থাকে নিশ্চিত করতে হবে।  কৃষকদের ধান কাটা, মাড়াই, সংরক্ষণ এবং পরিবহনের ক্ষেত্রেও সজাক দৃষ্টি রাখতে ও তাদের নানাভাবে সহায়তা করতে হবে।

 ‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ’ বাংলাদেশ কৃষকলীগ এ শ্লোগান নিয়ে বোরো মৌসুমে  কৃষকদের ধান কাটার সহযোগিতা দেয়ার জন্য কৃষকলীগের হটলাইন নম্বর চালু করেছে।  কৃষকদের ধান কাটার ক্ষেত্রে কোন সমস্যা হলে ০১৭১১৩৯৫১৩২, ০১৭৮১৭৭১১৬৬ নম্বরে কল দিয়ে সহায়তা নেয়ার কথা বলা হয়েছে।  দেশে মোট দশটি জোনে ভাগ করে প্রতিটি জোনের আওতায় একটি করে মোবাইল নম্বর চালু করেছেন তারা।  যেকোনো সমস্যা সমাধানে দেশের বিভাগীয় পর্যায়ে কৃষকদের ধান কাটার ক্ষেত্রে সহযোগিতার জন্য বিভাগ ওয়ারী হটলাইন নম্বরগুলো প্রকাশ করেছে বাংলাদেশ আওয়ামীলীগের ফেসবুক পেজে। ১০টি জোনের মোবাইল নম্বরগুলো হলো।  সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট জেলার জন্য সিলেট বিভাগের ০১৭১১ ৩৩১০৭২ নম্বরে যোগাযোগ করতে হবে।  চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি জেলার জন্য চট্টগ্রাম অঞ্চলের  ০১৭১১ ১৪০২১৬ নম্বরে যোগাযোগ করতে হবে। কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনি, চাঁদপুর জেলার জন্য কুমিল্লা অঞ্চলের ০১৭৩২ ১৭০৫৫৫ নম্বরে যোগযোগ করতে হবে।  রংপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও, লালমনিরহাট, দিনাজপুর, কুড়িগ্রাম, নীলফামারি, পঞ্চগড় জেলার জন্য রংপুর অঞ্চলের ০১৭১১ ২৬১৮৩৩ নম্বরে যোগাযোগ করতে হবে।  বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা জেলার জন্য বরিশাল অঞ্চলের ০১৭১১ ৪৪২২১৩ নম্বরে যোগাযোগ করতে হবে।  ফরিদপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর জেলার জন্য ফরিদপুর অঞ্চলের ০১৭১২ ০৯২৭৫৬ নম্বরে যোগাযোগ করতে হবে।  রাজশাহী, বগুড়া, জয়পুরহাট, চাপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা, নওগাঁ জেলার জন্য রাজশাহী অঞ্চলের ০১৭১৪ ২২০৫৬৩ নম্বরে যোগাযোগ করতে হবে।  ঢাকা জেলা, মানিকগঞ্জ, টাঙ্গাইল, কিশরগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর জেলার জন্য ঢাকা অঞ্চলের ০১৭১১ ৩২৯০৪৪ নম্বরে যোগাযোগ করতে হবে।  খুলনা, বাগেরহাট, মেহেরপুর, ঝিনাইদহ, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, নড়াইল, মাগুরা, সাতক্ষীরা জেলার জন্য খুলনা অঞ্চলের ০১৭১৬ ৭১৬২০১, নম্বরে যোগাযোগ করতে হবে।  ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর জেলার জন্য ময়মনসিংহ অঞ্চলের ০১৭১৬ ৬৭০৭৭০ নম্বরে যোগাযোগ করতে হবে।