শ্রেষ্ঠতর পৃথিবী পুনর্গঠনে করোনা ভাইরাসের মহামারিকে কাজে লাগান: জাতিসংঘ প্রধান

শ্রেষ্ঠতর পৃথিবী পুনর্গঠনে করোনা ভাইরাসের মহামারিকে কাজে লাগান: জাতিসংঘ প্রধান


বিটিবি নিউজ ডেস্ক: করোনা ভাইরাস গোটা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে।  করোনা ভাইরাসের মহামারিকে শ্রেষ্ঠতর পৃথিবী পুনর্গঠনের কাজে লাগানোর জন্য জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেজ বিশ্ব নেতাদের প্রতি আহবান জানিয়েছে। গতমঙ্গলবার তিনি এ আহ্বান জানান। একই সঙ্গে তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের মতো ভৈম্বিক হুমকি মোকাবেলায় বিশ্বনেতাদের একসঙ্গে কাজ করতে হবে।  আন্তর্জাতিক সম্মেলনে দেয়া এক বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
জাতিসংঘের প্রধান বলেন, আমাদের সমাজ ও অর্থনীতির ভঙ্গুর প্রকৃতি প্রকাশ করেছে করোনা নামের এই মহামারিটি।  করোনা সংক্রমনের সংকট মোকাবেলার একমাত্র উপায় হলো সহযোগিতামূলক, সাহসী ও স্বপ্নদর্শী নেতৃত্ব।  জলবায়ু পরিবর্তনে ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায়ও একইভাবে নেতৃত্ব দিতে হবে। 

জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেজ বলেন, সময় এখন অন্ধকার যাচ্ছে।  কিন্তু আশাও শেষ হয়ে যায়নি। আমরা শ্রেষ্ঠতর পৃথিবী গড়ে তোলার বিরল ও সংক্ষিপ্ত সুযোগ পেয়েছি।

তিনি বিশ্ব নেতাদের উদ্দেশ্যে আরও বলেন, আসুন আমরা মহামারি থেকে মুক্তিলাভকে বিশ্বের মানুষের জন্য একটি নিরাপদ, স্বাস্থ্য সম্মত, অন্তর্ভুক্তিমূলক ও আরও সহিষ্ণু পৃথিবীর ভিত্তি হিসেবে গড়ে তুলি।   বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের খবর।