এক বছরে ১৯০ কোটি ম্যালওয়্যার থামিয়েছে প্লে স্টোর

গুগল প্লে স্টোর একটি ডিজিটাল ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম। স্মার্টফোনের সুরক্ষায় প্লে স্টোরকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে গুগল। আগে শুধুমাত্র প্লে স্টোর থেকে ইন্সটল করা অ্যাপের সুরক্ষা দিত গুগল। ২০১৯ সালে প্লে স্টোর থেকে ইন্সটল করা নয় এমন সাইড-লোড করা অ্যাপ থেকে ম্যালওয়্যার দূরে রাখতে সাহায্য করেছে গুগল প্লে স্টোর। সম্প্রতি কোম্পানি জানিয়েছে এইভাবে ২০১৯ সালে ১৯০ কোটি ম্যালওয়্যার থামানো সম্ভব হয়েছে। সম্প্রতি ইসেট, জিমপেরিয়াম ও লুকআউটের মতো সুরক্ষা কোম্পানির সঙ্গে হাত মিলিয়ে কাজ শুরু করেছিল গুগল। এছাড়াও অ্যানড্রয়েড ফোন থেকে ম্যালওয়্য্যার দূরে রাখরে রয়েছে গুগল প্লে প্রোটেক্ট।

এক বছরে ১৯০ কোটি ম্যালওয়্যার থামিয়েছে প্লে স্টোর

২০১৮ সালে সঠিক নীতি প্রয়োগের জন্য ৯৮ শতাংশ ডেভেলপার কল লগ এসএমএস পার্মিশন থেকে দূরে থাকছে বলে জানিয়েছে গুগুল। এই দুই তথ্যের পার্মিশনের জন্য গুগলের কাছে পৃথক আবেদন করতে হয়।

নতুন উপায়ে অ্যানড্রয়েড গ্রাহক ডেভেলপারদের জন্য আরও সুরক্ষিত হবে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম। যদিও এই কাজে এখনও অনেকটা সময় লাগবে। এখনও গুগল প্লে স্টোরের ফাঁক খুঁজে নিয়মিত ভুয়ো অ্যাপ হাজির হচ্ছে।

এছাড়াও ফেব্রুয়ারিতে মোবাইল রিজার্জের সুবিধা নিয়ে এসেছে গুগল। গুগল সার্চ থেকেই প্রিপেড মোবাইল রিচার্জ করা যাবে। শুধুমাত্র ভারতের গ্রাহকদের জন্য এই সুবিধা নিয়ে এসেছে মার্কিন কোম্পানিটি। গুগল সার্চ থেকে জিও, ভোডাফোন-আইডিয়া, এয়ারটেল বিএসএনএল প্রিপেড নম্বর রিচার্জ করা যাবে। তবে শুধু রিচার্জ নয়, রিচার্জের আগে বিভিন্ন প্রিপেড প্ল্যানের তুল্যমূল্য বিচারে সাহায্য করবে এই ফিচার।

গুগল সার্চে প্রিপেড রিচার্জ লিখলেই এবার রিচার্জ করে নেওয়া যাবে। এই জন্য যে প্রিপেড নম্বরে রিচার্জ হবে তা সিলেক্ট করতে হবে। নিজের নম্বর ছাড়াও দেশের যে কোন প্রিপেড মোবাইল নম্বর রিচার্জ করা যাবে।

যে প্রিপেড নম্বর রিচার্জ করবেন সেই নম্বর অপারেটর সিলেক্ট করলেই বিভিন্ন প্ল্যানের তালিকা দেখতে পাবেন। এর মধ্যে পছন্দের প্ল্যান বেছে নিলে পেমেন্টের জন্য ফ্রিচার্জ, পেটিএময়ের মতো পেমেন্ট সার্ভিসে পৌঁছে যাবেন। এখানে লেনদেন শেষ করলে আবার গুগল সার্চে ফিরে আসবেন গ্রাহক।