পবিত্র মক্কার মসজিদগুলো রোববার থেকে ফের খুলে দেবে সৌদি আরব

পবিত্র মক্কার মসজিদগুলো রোববার থেকে ফের খুলে দেবে সৌদি আরব

সৌদি আরব ইসলামের পবিত্র নগরী মক্কার মসজিদগুলো রোববার থেকে ফের খুলে দেয়ার পরিকল্পনা করছে। মহামারি করোনাভাইরাসের কারণে তারা তিন মাস ধরে মসজিদগুলো বন্ধ রেখেছে। রাষ্ট্রীয় টেলিভিশনে পরিবেশিত খবরে কথা বলা হয়। খবর এএফপি’র।
সৌদি আরব বিশেষকরে মক্কায় কোভিড-১৯ ভাইরাস মোকাবেলায় কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। এদিকে সাম্প্রতিক দিনগুলোতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে।
ইসলাম বিষয়ক মন্ত্রলালয়ের সিদ্ধান্তের বরাত দিয়ে রাষ্ট্র পরিচালিত আল-আকবারিয়া চ্যানেল পরিবেশিত খবরে বলা হয়, ‘করোনাভাইরাসের কারণে তিন মাস বন্ধ থাকার পর পবিত্র নগরীর মসজিদগুলো রোববার থেকে মুসল্লিদের জন্য ফের খুলে দেয়া হবে।’
ফ্লোর ও কার্পেট জিবাণুমুক্ত করার কাজে ব্যস্ত থাকা কর্মীদের ভিডিও ফুটেজ তুলে ধরে ওই চ্যানেলের খবরে বলা হয়, এ নগরীর প্রায় দেড় হাজার মসজিদ মুসল্লিদেও স্বাগত জানানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।
মক্কায় মুসলমানদের বার্ষিক হজ্বব্রত পালনের কয়েক সপ্তাহ আগে এমন সিদ্ধান্ত নেয়া হলো।
এদিকে জুলাই মাসের শেষের দিকে হজ্ব হওয়ার কথা থাকলেও এ বছর এটি অনুষ্ঠিত হবে, না বাতিল করা হবে সে ব্যাপারে কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত জানায়নি।
মক্কার বাইরে দেশের অন্য মসজিদগুলো মে মাসের শেষের দিকে খুলে দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার আইন এবং অন্যান্য পদক্ষেপ কঠোরভাবে মেনে চলার কথা বলা হয়েছে।
উপসাগরীয় অঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ সৌদি আরবে দেড় লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং প্রায় ১ হাজার ২০০ জন প্রাণ হারিয়েছে।