কর্মীবান্ধব জলিলের স্বপ্ন পূরণের প্রতীক হয়ে উঠুক এমপি জন

তানজিনা পারভিন: নওগাঁসহ সারা দেশের জনপ্রিয় ও জননন্দিত এবং বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক ও সাবেক সফল বাণিজ্যমন্ত্রী, একাত্তরের বীর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আমাদের নওগাঁর প্রয়াত নেতা আব্দুল জলিল। আব্দুল জলিল সব বয়সী, সব মানুষের প্রিয় মুখ। সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নের প্রতীকসহ জাতীয়, রাষ্ট্রীয়, সামাজিক ও ঘরোয়া জীবনে আব্দুল জলিলের আবেদন ছিল অতুলনীয়।  আব্দুল জলিল সর্ব শ্রেণি পেশার মানুষের মন জয় করে চলার চেষ্টায় মগ্ন থাকত। তাঁর কর্মদক্ষতা, দাম্ভিকতা, নেতৃত্ব, সুন্দর চেহারা আর মাঝারি উচ্চতার একহারা গড়ন গড়পড়তা সকলের মনে ভালো লাগার একটা আমেজ তৈরি করে। বড়-ছোট কিশোর-যুবারা, অনেক নেতা, বয়োবৃদ্ধরা আব্দুল জলিলের ভাবভঙ্গি ধরার চেষ্টা করত। যা আজ অবদি কেহ হতে পারেনি বা পারবেও না বলে আমার মনে হয়। তবে প্রয়াত বর্ষিয়ান ত্যাগী ও নানা গুণে গুনাম্বীত নেতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আব্দুল জলিলকে অনুসরণ করা দরকার। অভিনয় না করে নওগাঁর জলিল মনা প্রতিটি প্রাণ জলিল হওয়া দরকার। আব্দুল জলিলের স্মৃতির উপর ভর করে আজ যারা বড় বড় নেতা, গাড়ি বাড়িসহ কোটি কোটি টাকার মালিক হয়ে যেভাবে বেপরোয়া গতিতে চলছেন। প্রয়াত নেতা আব্দুল জলিলের অনুপস্থিতিতে নওগাঁ আওয়ামীলীগের অবস্থান কোথায়? 

কর্মীবান্ধব জলিলের স্বপ্ন পূরণের প্রতীক হয়ে উঠুক এমপি জন

আব্দুল জলিলের চিন্তা, চেতনা, বিশ্বাস ও দর্শনগুলোকে ধারণ করে তাঁর দেখানো পথেই হেঁটে নওগাঁ আওয়ামীলীগকে বাঁচাতে হবে। দলটিকে আরো গতিশীল করতে হবে। বিপ্লবী মন নিয়ে আব্দুল জলিলের শুন্যতা পূরণ করতে হবে। সকল নেতা-কর্মীদেরকে আব্দুল জলিল হয়ে নিবেদিত প্রাণ হিসেবে কাজ করতে হবে। আব্দুল জলিল ছিলেন অপ্রতিদ্বনদ্বী একজন সহজ সরল হাস্যোজ্জ্বল তরতাজা এক মহাপ্রাণ। তাঁর চরিত্রগুলো ছিল বৈচিত্রে ভরপুর। সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নে সমাজ তথা দেশ উন্নয়নে তাঁর দৃষ্টিভঙ্গি ছিল দারুন।
বুক ভরা বেদনা নিয়ে জননেতা আব্দুল জলিল চলে গেছেন। ওপারে ভাল থাকুক সেই দোয়া ও প্রত্যাশা সৃষ্টিকর্তার কাছে। নওগাঁর জলিল বলেলই সবাই বুঝে নেই, তিনি আর কেউ নন আওয়ামীলীগ বা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আদর্শের পথে আমৃত্যু পথচলা এক রাজনিতীবিদদের নাম। সর্ব মহলে সজ্জন হিসাবে পরিচিত।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ সদর আসনে আওয়ামীলীগের মনোনিত প্রার্থী ছিল নিজাম উদ্দিন জলিল জন। প্রার্থীর ব্যক্তি ইমেজের চেয়ে তার বাবা প্রয়াত নেতা ও সাবেক সফল বাণিজ্যমন্ত্রী আব্দুল জলিলের ব্যক্তি ইমেজ এবং তাঁর অনুসারী, ভক্তকুলের হৃদয় নিংড়ানো ভালবাসা-সহযোগিতাসহ দলীয় প্রতীক বেশ গুরুত্ব পেয়েছিল। প্রয়াত নেতা আব্দুল জলিলের অনুসারী, ভক্তকুলেরা সেই সুযোগ কাজে লাগাতে তাঁর পুত্র নিজাম উদ্দিন জলিল জনকে তাদের হৃদয়ের সাথে যুক্ত করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রতীকের বিজয়ের মাল্য ছিনিয়ে এনেছে। জলিল পুত্র জন তার বাবার স্মৃতি ক্ষেত্রবিশেষে এবং জায়গা মতো তুলে ধরে মানুষের আবেগকে নাড়াও দিয়েছে নির্বাচনী সেই মুহুর্তগুলোতে। সরকারের সার্বিক উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি প্রয়াত নেতা আব্দুল জলিলের ফেলে রাখা দিনগুলো এবং অসমাপ্ত কাজসহ নানান কাজের সম্ভাব্য উন্নয়নের ঝুড়ি হাতে নিয়ে তার বাবার অনুসারী বয়-বৃদ্ধ ভক্তকুলের সহযোগিতায় এ মহল্লা ওই মহল্লা এবং গ্রাম গঞ্জে দাপিয়ে বেড়িয়েছেন। সুন্দর আগামীর প্রত্যাশায় এমপি হিসেবে জন যেন জলিল হয় সেই আশায়। 
নওগাঁসহ সারাদেশে পিতার রেখে যাওয়া নানা স্বপ্নের স্মৃতি রক্ষা ও জ্ঞানগরিমার প্রতীক আপনি। আপনার/আপনার সঙ্গে থাকা-না থাকা অনেকের বস্তুনিষ্ঠ ছায়ালীপি তুলে ধরে আপনার মনের আয়নায় আঁকা এবং আপনার পিতার স্বপ্নে সিঁড়িতে রেখে যাওয়া সার্বিক কাজের উন্নয়নের গতিকে আরো শক্তিশালী ও বেগবানে সমগ্র নওগাঁ তথা দেশ উন্নয়নের স্বার্থে বিটিবি নিউজ পরিবার পাশেই থাকবে ইনশাল্লাহ্। সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নের নওজোয়ান আপনিই। শবে মাত্র আপনার শুরু এখনও অনেক পথ পারি দিতে হবে আপনাকে। যেতে হবে বহু দূ-র। আপনি নওগাঁ উন্নয়নে সুন্দর আগামীর জন্য তরুনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের স্বাপ্নদ্রষ্টা। উদিয়মান তরুন নেতা। আপনার সততা, কর্মদক্ষতা ও নেতৃত্বে দিকে চেয়ে আছে সুন্দর আগামীর সোনালী ভবিষ্যত। 
সুন্দর আগামীর জন্য নওগাঁ উন্নয়নের হে মহান তরুন নেতা; আপনাকে নওগাঁসহ দেশ উন্নয়নের স্বপ্নের রাজার স্মৃতি রক্ষায় যেতে হবে অনেক দূ-র। নওগাঁ উন্নয়নে ও বাবার রেখে যাওয়া স্মৃতি রক্ষায় নতুন জেনারেল আপনিই। আপনিই সুন্দর আগামীর জন্য উন্নত নওগাঁয় এক নতুন বাংলাদেশ। কর্মীবান্ধব জলিলের স্বপ্ন পূরণের প্রতীক হয়ে উঠুক নিজাম উদ্দিন জলিল জন এমপি। আপনার বাবার লাখো কোটি ভাল কাজের স্মৃতি রক্ষা এবং নওগাঁ উন্নয়নে স্বপ্নের নায়কের সিঁড়িতে রাখতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের হৃদয়ে জমে রয়েছে নানা প্রশ্ন ও নতুন নতুন আইডিয়া। আপনার কোমল হৃদয়ের আঙ্গিনার কাঠগড়ায় সেগুলো রেখে বিচারের মুখোমুখি করতে হবে। তবেই না সমাজ তথা দেশ উন্নয়নে আপনিই নতুন বাংলাদেশ হবেন বলে আমাদের প্রত্যাশা। আপনার ফুফু তথা বিশ্ব নন্দিত নেতা দেশ উন্নয়নের জীবন্ত কিংবদন্তী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মান রক্ষা করতে হবে। এর হেরফেরের ফলাফল সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর, ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুসন্ধান আপনার নানা ভাল-মন্দ কাজের আমলনামার পাল্লাই জমা হবে। 
বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় জানা গেছে, ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন এমপি নওগাঁর বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা, রাস্তাঘাট এবং বিভিন্ন উন্নয়নসহ তাঁর বাবার স্বপ্ন পূরনে এবং সম্ভাব্য নওগাঁ উন্নয়নে বিরতিহীনভাবে নিরলস শ্রম দিয়ে যাচ্ছেন তাঁর সঙ্গীয় ত্যাগী নেতাকর্মীদের নিয়ে। প্রয়াত নেতা আব্দুল জলিলের সময়ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষরা তার সামনে হাজির হতো নানা কারণে। কিন্তু ভোটের সময় ওই হারে তিনি ভোট পেতেন না। তবুও কর্মীবান্ধব প্রয়াত নেতা আব্দুল জলিল সকল শ্রেণি পেশার মানুষের হৃদয়ের আঙ্গিনায় বসবাস করত। দলের স্বার্থে বিভিন্ন শ্রেণি পেশার সহজ-সরল মানুষসহ ক’জন বড় বড় নেতাকর্মীদের একপাল্লায় ঢেলে সাজিয়ে কাজ করতে হবে। আপনার তরুন নেতৃত্বের মুখে সার্বিক নওগাঁ উন্নয়নে বিজয়ের হাসির ঝিলিক ফুটাতে চায় আওয়ামীলীগের ত্যাগী নেতাকর্মীসহ আওয়ামী মনারাসহ সহজ-সরল নওগাঁর শান্তিপ্রিয় মানুষগুলো।