January 21, 2019 12:56 am
Breaking News
Home / অন্যান্য / অর্থনীতি / অব্যাহত থাকছে রফতানির গতিময়তা

অব্যাহত থাকছে রফতানির গতিময়তা

বর্তমান সরকারের আমলে বাংলাদেশে বিদ্যমান অভ্যন্তরীণ রাজনৈতিক অনিশ্চয়তা ও বৈশ্বিক অস্থিরতা মোকাবেলা সত্ত্বেও দেশের রফতানি আয় গতিশীল রয়েছে। বিগত দশ বছর ধরে বাংলাদেশের প্রায় অর্ধশত শিল্পখাতের সকল শিল্পখাতই ইতিবাচক ধারায় রয়েছে। বিশেষ করে পোশাক খাতের পণ্য রফতানিতে ধারাবাহিক প্রবৃদ্ধি সম্ভব হয়েছে। যার ফলে নির্ভর করে সার্বিক রফতানি আয়ও বেড়েছে।
এ বছর প্রকাশিত ইপিবির ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ছয় মাসের (জুলাই-ডিসেম্বর) হালনাগাদ পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা যায়।
ইপিবির তথ্যমতে, ছয় মাসে রফতানি খাতে নির্ধারিত আয়ের লক্ষ্যমাত্রা ১ হাজার ৮৭৮ কোটি ৫০ লাখ ডলার হলেও প্রকৃতপক্ষে রফতানি আয় এসেছে ২ হাজার ৫০ কোটি ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় এই আয় ১৭১ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার বা ৯ দশমিক ১৩ শতাংশ বেশি। এটি ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ের তুলনায় ১ হাজার ৭৯১ কোটি ডলার থেকে বেশি। ফলে অর্থবছরের মাঝামাঝি সময়ের হিসাব অনুযায়ী সার্বিক রফতানি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৪ দশমিক ৪২ শতাংশ।
সংশ্লিষ্টরা দাবি করেছেন, রফতানি খাতে গতিশীলতা বজায় রাখতে সরকারের নীতিসহায়তা অব্যাহত রাখার পাশাপাশি উদ্যোক্তাদের বিশ্ববাজার জয় করার অদম্য চেষ্টার কারণে এ সাফল্য ধরে রাখা সম্ভব হয়েছে। তারা আশা করছেন, আগামী দিনে দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকবে। তা নিশ্চিত হলে চলতি ২০১৮-১৯ অর্থবছরজুড়ে পণ্য খাতে ৩ হাজার ৯০০ কোটি মার্কিন ডলারের সার্বিক লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাওয়া সম্ভব।
চলতি অর্থবছরের ৬ মাসে ওভেন গার্মেন্ট থেকে প্রবৃদ্ধি হয়েছে ১৭ দশমিক ৪৮ শতাংশ। নিটওয়্যার খাতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয় হয়েছে ১১ দশমিক ২৩ শতাংশ এবং প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৯২ শতাংশ। হোমটেক্সটাইলে প্রবৃদ্ধি হয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। অন্যান্য খাতগুলোর মধ্যে লক্ষ্যমাত্রার বিপরীতে বেশি আয় এবং প্রবৃদ্ধি হয়েছে মোট ৩৯টি খাতে।
ইএবির সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী সার্বিক রফতানি প্রসঙ্গে বলেন, আমরা আশা করছি আগামী দিনে দেশের পরিবেশ-পরিস্থির অনেক উন্নতি ঘটবে। বৈশ্বিক অস্থিরতাও কিছুটা কমবে। ফলে বিদেশি ভোক্তারা তাদের ভোগব্যয় বাড়াবে এবং ক্রেতারা বাংলাদেশ থেকে পণ্য আমদানি করার পরিমাণও বাড়াবে। ফলে অর্থবছর শেষে রফতানির যে নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে তা ছাড়িয়ে যাবে।

About BTB News

Check Also

রপ্তানিতে অর্ধেকেরও বেশি কর-সুবিধা দিবে নতুন সরকার

শিল্পখাতের উন্নয়ন ও বিস্তৃতির লক্ষ্যে রপ্তানিতে গত সেপ্টেম্বরেই উৎসে কর কমিয়ে দশমিক ৬০ শতাংশ করেছিল …

গত ১০ বছরে অর্থনীতিতে দক্ষতার স্বাক্ষর রেখেছেন শেখ হাসিনা

সরকার হলে চোঁখের পলকেই সমস্যার সমাধান করে ফেলা যাবে ভাবাটা অবান্তর। উন্নয়নের সুফল পেতে সরকারকে …

নৌসম্পদকে কেন্দ্র করে এগিয়ে যাচ্ছে দেশের জাহাজ নির্মাণ শিল্প

বর্তমানে জাহাজ নির্মাণ বাংলাদেশের একটি সম্ভাবনাময় এবং ক্রমবিকাশমান শিল্প। নদী পথেই দেশের অভ্যন্তরীণ বাণিজ্যের সিংহভাগ …

খুলে যাচ্ছে পর্যটন খাতের অপার সম্ভাবনার দুয়ার

নিউজ ডেক্স: ছাপ্পান্ন হাজার বর্গমাইলের বাংলাদেশে পর্যটন এলাকা নেহাতই কম নয়। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত, এশিয়ার …

অনন্য গতিতে বাড়ছে দেশের তৈরী পোশাক রপ্তানি

ডেক্স নিউজ: তৈরী পোশাক শিল্প, যা বিশ্ব দরবারে বাংলাদেশকে গড়ে দিয়েছে অনন্য একটি স্থান। দক্ষিণ এশিয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *