July 18, 2018 7:56 pm
Breaking News
Home / জাতীয় / আর স্বপ্ন নয়, বাস্তবে রুপ নিচ্ছে ডিজিটাল বাংলাদেশ

আর স্বপ্ন নয়, বাস্তবে রুপ নিচ্ছে ডিজিটাল বাংলাদেশ

বিটিবি নিউজ রিপোর্ট: ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ গড়বার প্রত্যয়ে ক্ষমতাসীন দল ক্ষমতায় অধিষ্ঠিত হয়। শিক্ষা, স্বাস্থ্যসেবা, যোগাযোগ ব্যবস্থা, কৃষিসহ জনগণের সর্বক্ষেত্রে জীবনমান উন্নয়নে তথ্য প্রযুক্তিসেবা ব্যবহার করাই ডিজিটাল বাংলাদেশ গঠনের মূল প্রতিপাদ্য।

ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে নেয়া হয়েছে যুগান্তকারী সব পদক্ষেপ। দেশের তৃণমূল পর্যায়ে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে সরকারি সেবা পৌঁছে দেবার অভিপ্রায়ে দেশের ৪৫৫০টি ইউনিয়ন পরিষদে স্থাপন করা হয়েছে ইউনিয়ন ডিজিটাল সেন্টার। তৈরি করা হয়েছে বিশ্বের অন্যতম বিশাল ন্যাশনাল ওয়েব পোর্টাল। কেন্দ্রীয় পর্যায় থেকে শুরু করে ইউনিয়ন পর্যায় পর্যন্ত এ পোর্টালের সংখ্যা প্রায় ২৫ হাজার। দেশের সবকটি উপজেলাকে আনা হয়েছে ইন্টারনেটের আওতায়।  টেলিযোগাযোগের ক্ষেত্রে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কারণে বর্তমানে বাংলাদেশে মোবাইল গ্রাহকের সংখ্যা ১২ কোটি  ৩৭ লক্ষ এবং ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৪ কোটি ৪৬ লক্ষে উন্নীত হয়েছে। জনগণের দোরগোড়ায় ই-সেবা পৌঁছে দিতে ই-সেবা বাস্তবায়নে সাড়ে ৮ হাজার কোটি টাকার প্রকল্প গৃহীত হয়েছে। সরকারী ক্রয় প্রক্রিয়া অনলাইনে সম্পাদন করার বিষয়টিকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হয়েছে। ফোর-জি প্রযুক্তির মোবাইল নেটওয়ার্কের বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হয়েছে।

দেশের সবচেয়ে কম দুর্ঘটনাপ্রবণ এলাকা হিসেবে যশোরকে চিহ্নিত করে সম্প্রতি সেখানে ‘ইনফো-সরকার’ প্রকল্পের মাধ্যমে গড়ে তোলা হয়েছে ডিজাস্টার রিকভারি সেন্টার। সেখানে ব্যাকআপ হিসেবে জাতীয় তথ্যভাণ্ডারের সব তথ্য জমা থাকছে। কালিয়াকৈরে হাইটেক পার্ক স্থাপনের লক্ষ্যে অবকাঠামো নির্মাণকাজ চলছে। এ পার্ককে কেন্দ্র করে গড়ে উঠবে সফটওয়্যার ও হার্ডওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান, কলসেন্টার এবং টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠানসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলো। সারা দেশে ২৮টি আইসিটি পার্ক নির্মাণ করা হচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে দেয়া হচ্ছে মাতৃত্বকালীন সেবা, কৃষি বাতায়নের মাধ্যমে কৃষকরা মোবাইল ফোনে পাচ্ছেন কৃষি সেবা। এছাড়া মহাকাশে স্যাটেলাইট প্রেরণের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটাতে যাচ্ছে বাংলাদেশ।

সর্বক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করে প্রতিশ্রুতি অনুযায়ী ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের চূড়ান্ত রূপ দেবে সরকার, এমনটাই প্রত্যাশা করে দেশের জনগণ।

About meta khan

Check Also

১৪ জুলাই শুরু হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের কাজ

বিটিবি ডেস্ক রিপোর্ট:  ১৪ জুলাই শুরু হতে যাচ্ছে পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার রূপপুর ইউনিয়নে নির্মাণাধীন দেশের প্রথম …

উদ্বোধন হয়েছে রূপপুরের দ্বিতীয় রিয়্যাক্টর: নতুন সম্ভাবনার দিকে বাংলাদেশ

বিটিবি নিউজ ডেক্স: পদ্মা নদীর তীর ঘেঁষা পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুর এলাকা যেন সেজেছে নতুন রূপে। …

নতুন মাইলফলকের দ্বারপ্রান্তে বাংলাদেশ

বিটিবি নিউজ রিপোর্ট: বিশ্বের পারমাণবিক এলিট ক্লাবে আগেই প্রবেশ করেছে। এবার আরেকটি মাইলফলকের দ্বারপ্রান্তে বাংলাদেশ। …

আবার আ. লীগের জয় দেখছে আন্তর্জাতিক গবেষণা সংস্থা

বিটিবি নিউজ ডেক্স: আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের জয়ের আভাস দিচ্ছে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান বিএমআই রিসার্চ। …

ইসলামের শিক্ষাকে সমুন্নত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

বিটিবি নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ‘হজ কার্যক্রম ২০১৮’র (১৪৩৯ হিজরী) উদ্বোধন করতে গিয়ে ইসলাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *