January 21, 2019 2:05 am
Breaking News
Home / অন্যান্য / অর্থনীতি / চলমান শ্রমিকদের আন্দোলন নিরসনকল্পে ব্যবস্থা গ্রহণ

চলমান শ্রমিকদের আন্দোলন নিরসনকল্পে ব্যবস্থা গ্রহণ

সরকার থেকে পোশাক শিল্পের শ্রমিকদের জন্য নতুন বেতন কাঠামো প্রণয়ন করা হলেও গার্মেন্টস মালিকগণ তা মেনে নেয় নি। বেতন ও ভাতা সুবিধা বৃদ্ধি করার কোনো নোটিশ তারা শ্রমিকদের দেয়নি। সরকার নির্দেশ দেয়ার পরও গার্মেন্টস মালিকরা কেন বেতন কাঠামো অনুসরণ করছে না এই দাবিতে রাস্তায় নেমেছে পোশাক শ্রমিকরা। ফলে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কাজ করে যাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
শ্রমিকদের দাবি দ্রুত বাস্তবায়ন করার জন্য বিজিএমইএ ও বিকেএমইএর কর্মকর্তাগণ জরুরি বৈঠকের আয়োজন করেছে। জরুরি এই বৈঠক বিজিএমইএ’র ঢাকার কার্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে। এই বৈঠকে শ্রমিকদের দাবি সরকারের দেয়া নির্দেশ অনুযায়ী মেনে নেয়া হবে বলে আশা করছে শ্রমিকরা।
গার্মেন্টস করাখানাগুলোতে মালিকপক্ষ শ্রমিকদের সঠিক অধিকার নিশ্চিত করে না। বিনা কারণে তাদের বেতন কেটে রাখা হয়, গর্ভাবস্থায় নারী শ্রমিকদের ছুটি দিতে চান না। অথচ সরকার গর্ভবতী নারীদের জন্য মাতৃত্বকালীন ছুটির সব ব্যবস্থা করে রেখেছে। কিন্তু গার্মেন্টস মালিক পক্ষ সরকারের সেই বিধি নিষেধ অনুযায়ী কাজ করেননা বলে জানিয়েছেন বেশ কয়েকজন শ্রমিক। মালিকপক্ষ তাদের মন মতো কর্মীদের ছাঁটাইয়ের নোটিশ দিয়ে থাকে। এমনকি পূর্ব কোনো ঘোষণা ছাড়া। এই অনাকাঙ্খিত ছাঁটাইয়ের জন্য সরকার মালিকপক্ষদের দিয়েছে দিকনির্দেশনা। কিন্তু সরকারের সেই দিকনির্দেশনার তোয়াক্কা করেননা মালিকপক্ষ।
পোশাক শ্রমিকদের দাবি ৬ষ্ঠ মজুরি ওয়েজ বোর্ডের গেজেট এর কপি স্ব-স্ব ফ্যাক্টরির নোটিশ বোর্ডে টাঙ্গানোর ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক। কারণ মালিকপক্ষ সরকারের দেয়া দিক নির্দেশনা মেনে চলে না বলে তারা দাবি করেছে।
দেশের রপ্তানি শিল্পের সিংহভাগ দখল করে আছে এই পোশাক শিল্প। কিন্তু নানা কারণে এই পোশাক কারখানা মালিকদের জন্য বিতর্কের মুখে পড়তে হয় এই শিল্পকে। সরকারের দেয়া নির্দেশনা না মেনে তারা নিজেরাই তৈরী করে নেন নানা রকম নিয়ম, আর এতে করে ক্ষতিগ্রস্ত হয় দেশের পোশাক শ্রমিকরা। এজন্য মালিকপক্ষের সাথে সমঝোতার মাধ্যমে শ্রমিকদের দাবি পূরণ করতে হবে। যাতে তারা সরকারের দেয়া সুযোগ সুবিধা শ্রমিকদেরকে নিশ্চিতভাবে দিতে পারে।

About BTB News

Check Also

রপ্তানিতে অর্ধেকেরও বেশি কর-সুবিধা দিবে নতুন সরকার

শিল্পখাতের উন্নয়ন ও বিস্তৃতির লক্ষ্যে রপ্তানিতে গত সেপ্টেম্বরেই উৎসে কর কমিয়ে দশমিক ৬০ শতাংশ করেছিল …

গত ১০ বছরে অর্থনীতিতে দক্ষতার স্বাক্ষর রেখেছেন শেখ হাসিনা

সরকার হলে চোঁখের পলকেই সমস্যার সমাধান করে ফেলা যাবে ভাবাটা অবান্তর। উন্নয়নের সুফল পেতে সরকারকে …

নৌসম্পদকে কেন্দ্র করে এগিয়ে যাচ্ছে দেশের জাহাজ নির্মাণ শিল্প

বর্তমানে জাহাজ নির্মাণ বাংলাদেশের একটি সম্ভাবনাময় এবং ক্রমবিকাশমান শিল্প। নদী পথেই দেশের অভ্যন্তরীণ বাণিজ্যের সিংহভাগ …

খুলে যাচ্ছে পর্যটন খাতের অপার সম্ভাবনার দুয়ার

নিউজ ডেক্স: ছাপ্পান্ন হাজার বর্গমাইলের বাংলাদেশে পর্যটন এলাকা নেহাতই কম নয়। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত, এশিয়ার …

অনন্য গতিতে বাড়ছে দেশের তৈরী পোশাক রপ্তানি

ডেক্স নিউজ: তৈরী পোশাক শিল্প, যা বিশ্ব দরবারে বাংলাদেশকে গড়ে দিয়েছে অনন্য একটি স্থান। দক্ষিণ এশিয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *