July 18, 2018 7:51 pm
Breaking News
Home / অন্যান্য / আইন-অপরাধ / জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে কার্লাইলকে ভিসা দেয়নি দিল্লি

জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে কার্লাইলকে ভিসা দেয়নি দিল্লি

বিটিবি নিউজ ডেক্স: দুর্নীতি মামলায় কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে লবিং করতে ব্রিটিশ আইনজীবী ও হাউস অব লর্ডসের সদস্য লর্ড কার্লাইলের দিল্লি সফরের কথা থাকলেও তাকে ভিসা দেয়নি দিল্লি। যদিও এই ইস্যুতে বাংলাদেশ সরকারকে দোষারোপ করছে বিএনপি। তারা বলছে, বাংলাদেশ সরকারের আপত্তির কারণেই দিল্লি কার্লাইলকে ভারতে প্রবেশের অনুমতি দেয়নি। তবে বিএনপি যাই বলুক, ঘটনা ভিন্ন। জঙ্গি সংশ্লিষ্টতা ও ইসলামিক ফ্যানাটিকদের সঙ্গে কার্লাইলের যোগসাজশ পেয়ে তাকে ভিসা দিতে সম্মত হয়নি দিল্লি।

জানা গেছে, ভারতের মাফিয়া ডন দাউদ ইব্রাহিম এবং তার ডান হাত হিসেবে পরিচিত ছোটা শাকিলের লন্ডনে অবস্থানের বিষয়েও এক সময় সহযোগিতা করেছিলেন লর্ড কার্লাইল। দাউদ ইব্রাহিমের মতো মাফিয়া ডন ও তাদের দোসরদের ব্যাপারে ভারত সরকারের অবস্থান সবসময়ই কঠোর। আর এ কারণেই লর্ড কার্লাইলকে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। এমনকি সেই একই কারণে দুবাইয়ের আট-দশজন আইনজীবীকেও কখনো ভারতের ভিসা দেওয়া হয় না।

বরাবরই উপমহাদেশের জঙ্গিবাদী ও বিতর্কিতদের যুক্তরাজ্যে সব ধরনের সহায়তা দিয়ে আসছেন লর্ড কার্লাইল। এর আগে বাংলাদেশে একাত্তরের মানবতা বিরোধীদের বিচার চলাকালীন সময়েও যুদ্ধাপরাধীদের সমর্থন করতে দেখা গিয়েছিল লর্ড কার্লাইলকে। মানবতা বিরোধী অপরাধের দায়ে সুপ্রিম কোর্ট কামারুজ্জামানের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখায় অসন্তোষ প্রকাশ করে কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত করার আহ্বান জানিয়েছিলেন লর্ড কার্লাইল। জঙ্গি ও সন্ত্রাসবাদীদের সমর্থনে কাজ করার জন্য বিশ্বজুড়েই সমালোচিত ব্রিটিশ এই আইনজীবী।

এবার খালেদা জিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগগুলোকে সম্পূর্ণ ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হিসেবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কাছে তুলে ধরতে চেয়েছিলেন লর্ড কার্লাইল। এ উদ্দেশ্যে দিল্লির সাউথ এশিয়া ফরেন করেসপন্ডেন্টস ক্লাবকে (এফসিসি) বেছে নিয়েছিলেন তিনি। তবে ভিসা না পাওয়ায় তার সেই প্রচেষ্টা ব্যর্থ হলো। আর এ ভিসা না দেওয়ার বিষয়টি সম্পূর্ণই ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এ ব্যাপারে বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ করার কোনো সুযোগ ছিল না।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে আইনগত পরামর্শ দেয়ার জন্য লর্ড কার্লাইলকে নিযুক্ত করে বিএনপি।

About meta khan

Check Also

টেকনাফের স্থানীয় গণমাধ্যমেও একরাম পরিচিত ছিলেন ইয়াবা সম্রাট হিসেবে

বিটিবি নিউজ ডেক্স: বিভিন্ন সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত টেকনাফের মাদক ব্যবসায়ীদের তালিকায় শীর্ষে ছিল মাদক …

অনুসন্ধানে বেরিয়ে এল একরাম সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য

বিটিবি নিউজ ডেক্স: সম্প্রতি মাদক বিরোধী অভিযানে বন্দুক যুদ্ধে নিহত হয়েছেন টেকনাফ পৌরসভার কমিশনার একরামুল হক। …

‘জঙ্গিবাদের সব নেটওয়ার্ক গুঁড়িয়ে দিয়েছে পুলিশ’

বিটিবি নিউজ ডেক্স: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, বাংলাদেশে এখন জঙ্গিবাদের কোনো …

একরামের জন্য সহমর্মিতা নয়, ধিক্কার

বিটিবি নিউজ ডেস্ক: সম্প্রতি দেশ থেকে মাদক নির্মূলে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে মাদক বিরোধী অভিযানের …

যেভাবে ধরা যাবে মাদক গডফাদারদের

বিটিবি নিউজ ডেক্স: শীর্ষ মাদক ব্যবসায়ী, চোরাকারবারি ও গডফাদারদের আইনের আওতায় আনতে মানিলন্ডারিং, আয়কর ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *