February 20, 2019 5:56 am
Breaking News
Home / রাজনীতি / জাতীয় ঐক্য প্রচেষ্টায় ব্যর্থতা, হতাশ তারেক রহমান

জাতীয় ঐক্য প্রচেষ্টায় ব্যর্থতা, হতাশ তারেক রহমান

নিউজ ডেস্ক: লক্ষ্য নির্ধারণ করলেও বৃহত্তর রাজনৈতিক ঐক্যের বাস্তবায়ন-প্রক্রিয়া এখনও চূড়ান্ত করতে পারেনি বিএনপি। যুক্তফ্রন্ট-জাতীয় ঐক্যপ্রক্রিয়া যৌথভাবে ঐক্যের ঘোষণা এবং গণতান্ত্রিক বাম জোট কর্মসূচি দিয়ে রাজপথে সক্রিয় হলেও দ্বিধা-দ্বন্দ্ব-সন্দেহের বাইরে যেতে পারেননি বিএনপির নেতারা। বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য ও দলটির সাবেক মহাসচিব বি. চৌধুরীকে কেন্দ্র করে তৈরি হয়েছে নতুন জটিলতা।

এমন পরিস্থিতিতে জটিলতা কাটিয়ে ঐক্য ফলপ্রসূ হবে কিনা তা নিয়েও প্রশ্ন উঠেছে রাজনৈতিক অঙ্গনে। জাতীয় ঐক্যের দৌড়ঝাঁপে কিছুটা আশাবাদী হলেও শেষপর্যন্ত এর রূপরেখা ও বাস্তবায়নে ঢিলেমি এবং নেতাদের অনৈক্য দেখে হতাশ হয়ে পড়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। এমতাবস্থায় বিএনপির নির্বাচনে অংশগ্রহণ ফলপ্রসূ করতে অন্যকোনো পথ খুঁজছেন তারেক রহমান বলে লন্ডন বিএনপির একটি সূত্র নিশ্চিত করেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অংশগ্রহণমূলক এবং সরকারের বিরুদ্ধে একটি বৃহত্তর ঐক্যের চাপ সৃষ্টি করতে ঐক্য করতে সচেষ্ট হলেও সেখানে নাগরিক সমাজের একটি বড় অংশকে পাচ্ছে না বিএনপি। আর সেখানে মূল ‘ফ্যাক্টর’ হিসেবে কাজ করছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিগত দিনের ভাবমূর্তি। ২০০১ সালে ক্ষমতায় আসার পর তার সম্পর্কে বিভিন্ন সমালোচনা তৈরি হওয়ায় নাগরিক সমাজের মধ্যে এখনও সন্দেহ আছে। এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে সমাধান করতে পারছেন না বিএনপি নেতারা।

সূত্রের ভাষ্য, জাতীয় ঐক্য এবং নির্বাচন নিয়ে বিএনপি তারেক রহমান বর্তমান নেতৃত্বে আসার পর থেকে দলকে সুসংগঠিত করে রাখার পেছনে অন্যতম ভূমিকা পালন করলেও রাজনৈতিকভাবে তার ভাবমূর্তি ফেরাতে কোনও উদ্যোগই নিচ্ছেন না স্থায়ী কমিটির নেতারা। যদিও অনেকেই বলছেন, তারেকের ভাবমূর্তি ফেরানোর পথ পাচ্ছে না দলের নেতারা।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক লন্ডন বিএনপির তারেকের ঘনিষ্ঠ একজন নেতা বলেন, নানাবিধ সমস্যায় জাতীয় ঐক প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় তারেক ভাই মোটামুটিভাবে ভেঙ্গে পড়েছেন। অন্যকোনো পথ খুঁজতে মির্জা ফখরুল সাহেবকে বিভিন্ন দেশে সফরের নির্দেশ দিয়েছেন। কোনো একটা পথ খুঁজতে লন্ডনে বার বার বৈঠক হচ্ছে। কিন্তু কোনো সিদ্ধান্তে পৌঁছানো যাচ্ছে না।

বিএনপির দায়িত্বশীল সূত্র বলছে, স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে মতের ভিন্নতা থাকায় এখনও ঐক্য-প্রক্রিয়া নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারেনি বিএনপি। গত ১৭ সেপ্টেম্বর স্থায়ী কমিটির বৈঠকেও ঐক্যপ্রক্রিয়া নিয়ে নেতাদের মধ্যে বিতর্কের সৃষ্টি হয়। এমনকি জাতীয় ঐক্য বিএনপির পাতানো ফাঁদ ভেবে সরে দাঁড়িয়েছেন বি. চৌধুরী।

এমন প্রেক্ষাপটে হাল ছেড়ে দিয়েছেন তারেক রহমান। আর নতুন পথ হিসেবে বেছে নিয়েছেন বিদেশ সফর এবং বাংলাদেশের জাতীয় নির্বাচনে বিভিন্ন দেশের হস্তক্ষেপ কামনা। যদিও তাও ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

About BTB News

Check Also

ঘরোয়া বৈঠক ও বিবৃতির জোরে কতদিন টিকতে পারবে বিএনপি?

নিউজ ডেস্ক: বিএনপি ক্ষমতার বাইরে রয়েছে এক যুগ হলো। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও চরমভাবে …

তারেক রহমানকে চার ঘন্টাব্যাপী জিজ্ঞাসাবাদ

নিউজ ডেস্ক: লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের হোম …

বিতর্কিত অবস্থান পরিবর্তনে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করলেন জামায়াত নেতা ব্যারিস্টার রাজ্জাক, কৌশল বলছেন বিশ্লেষকরা

দেশের রাজনীতিতে কোণঠাসা হয়ে এবং বৈশ্বিক অগ্রহণযোগ্যতা বিবেচনায় জামায়াতে ইসলামীর নাম পরিবর্তন কিংবা দল ভেঙ্গে …

ফখরুলের বিদায় নিশ্চিত, কে হচ্ছেন বিএনপির নতুন মহাসচিব?

সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে দ্বন্দ্বে জর্জরিত ছিলো বিএনপি। এই দ্বন্দ্বের প্রধান …

জামায়াত ছাড়লেন রাজ্জাক: নতুন কোনো দুরভিসন্ধি নয়তো?

মুক্তিযুদ্ধে প্রশ্নবিদ্ধ ভূমিকার জন্য নিষিদ্ধ রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর সহকারী‘সেক্রেটারী জেনারেল’ পদ থেকে পদত্যাগ করেছেন ব্যারিস্টার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *