December 14, 2018 2:33 am
Breaking News
Home / রাজনীতি / জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ ও আওয়ামীলীগের প্রার্থী নির্বাচনে ত্রুটি হলে নওগাঁয় ৪টি আসন বিএনপির দখলে যাওয়ার সম্ভাবনা

জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ ও আওয়ামীলীগের প্রার্থী নির্বাচনে ত্রুটি হলে নওগাঁয় ৪টি আসন বিএনপির দখলে যাওয়ার সম্ভাবনা

মো: আব্দুল বারি খান: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নওগাঁর ৬টি আসনেই জোট ও মহাজোটের সম্ভাব্য প্রার্থীদের পদচারণায় বেশ জমে উঠেছে। শোডাউনসহ সভা সমাবেশ, গণসংযোগ, পোস্টার,ব্যানার, ফেস্টুন, ফেসবুক-টুইটার ও মতবিনিময় সভার মাধ্যমে এসব প্রার্থীরা নিজেদের উপস্থিতি জানান দিচ্ছেন। সেই সাথে প্রত্যন্ত গ্রামের নেতাকর্মীদের সাথে কুশলাদি বিনিময়, অসুস্থদের সাথে সাক্ষাৎ লক্ষ্য করা যাচ্ছে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে সকল আসনের রাজনীতিতে ততই নতুন মাত্রা যোগ হচ্ছে। বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের কাছে কদর বাড়ছে তৃণমূল নেতাকর্মীদের। এই আসনে আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী নেতারা এখন নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে মনোনয়ন প্রত্যাশীরা উপর মহলে জোর লবিং এর শেষ পর্যায় পৌঁছে গেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ২৩ ডিসেম্বর। নওগাঁর সকল আসনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী সম্ভাব্য প্রার্থীরা বিভিন্ন প্রচারের প্রতিযোগীতায় নেমে পড়েছে।
তারা নানান প্রতিশ্রুতির ঝুড়ি বিতরণ করছে স্থানীয় উন্নয়নে। মনোনয়ন পাওয়ার প্রত্যাশায় এবং হাইকমান্ডের সু-দৃষ্টি ফিরে পেতে এবার অনেক আগে থেকেই ছুটছেন স্থানীয় এলাকার বিভিন্ন ওয়ার্ড, গ্রাম-গঞ্জসহ বিভিন্ন এলাকার মেঠো পথ পাড়ি দিচ্ছেন দোয়া ও মনোনয়ন প্রত্যাশার সহযোগীতা কামনায়। ইতিমধ্যে নিজ নিজ এলাকার বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে ফেস্টুন, ব্যানার আর পোষ্টারে ছেয়ে দিয়েছে গ্রাম বাংলার আনাচে কানাচে। সেই সাথে শোডাউনসহ সভা সমাবেশ, গণসংযোগ, পোস্টার,ব্যানার, ফেস্টুন, ফেসবুক-টুইটার ও মতবিনিময় সভার মাধ্যমে এসব প্রার্থীরা নিজেদের উপস্থিতি জানান দিচ্ছেন। শুরু হয়েছে নমিনেশন ফরম ক্রয়ের পালা।
আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা বিটিবি নিউজকে জানান, বাংলাদেশের উন্নয়নে আওয়ামী লীগ সরকার রোল মডেল। তাই বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে আওয়ামী লীগ সরকারের বিকল্প নেই। শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎতায়ন, রাস্তা-ঘাট ও ব্রিজ-কালভার্ট নির্মাণসহ দেশের টাকায় পদ্মাসেতু নির্মাণ করে দেশের উন্নয়নের দৃষ্টান্ত স্থাপন করেছে সরকার। দলের হাইকমান্ড যাকে যোগ্য মনে করবে একাদশ সংসদ নির্বাচনে তাকেই এমপি প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন প্রদান করবে।
অন্যদিকে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা বিটিবি নিউজকে জানান, বর্তমান আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি, জুলুম-নির্যাতনের চিত্র জনগণের সামনে তুলে ধরছেন। পাশাপাশি একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের ভোটের অধিকার এবং গণতন্ত্র ফিরিয়ে এনে নাগরিকদের প্রকৃত সেবা ও সুষম উন্নয়ন নিশ্চিত করার আশ^াস দিচ্ছেন তারা। পাশাপাশি দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তাঁর ঘোষিত ভিষন ২০৩০ রুপকল্প জনগণের সামনে তুলে ধরে প্রচারনা চালিয়ে যাচ্ছে ।
এবারও প্রার্থীর ব্যক্তি ইমেজের চেয়ে দলীয় প্রতীকই বেশি গুরুত্ব পাবে। দুই দলের লড়াইয়ে মূল অস্ত্র দলীয় প্রতীক নৌকা-ধানের শীষ। চায়ের আড্ডা থেকে রাজপথ, সর্বত্র চলছে নির্বাচনী আলাপ-আলোচনা। চুলচেরা বিশ্লেষণ হচ্ছে আগামী জাতীয় নির্বাচন নিয়ে। বিজয় উৎসব করবে কারা আওয়ামী লীগ না-কি বিএনপি? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজনৈতিকসহ সর্ব মহলে। তবে মনোনয়নের স্বপ্ন নিয়ে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন সকল সম্ভাব্য প্রার্থীরাই।
নওগাঁর ১টি আসন ছাড়া ৫টি আসনেই আওয়ামী লীগের একাধিক মনোনয়ন প্রত্যাশী হওয়ায় দলের মধ্যে অন্তর্দ্বন্দ্ব বেড়ে গেছে। প্রত্যেক প্রার্থী দলের মধ্যে নিজস্ব লোকবল তৈরিতে ব্যস্ত থাকায় দলীয় কর্মসূচির চাইতে নেতা কেন্দ্রীক কর্মসূচি নিয়ে বিভক্ত কর্মীরা। কর্মী ছিনতাইয়ের প্রতিযোগীতা চলছে নিজ নিজ দলের মধ্যে।
সমাজ বিশ্লেষকরা বলছেন, স্থানীয় এলাকার মানুষ কিছুটা বুঝতে শিখেছে। বিগত দিনের বাহারী ঢঙের সফলতা ও ব্যর্থতার অভিজ্ঞতা নিয়ে আগামীতে সঠিকভাবে নেতৃত্বে আসার দাবিও রয়েছে তৃণমুলের অনেক ত্যাগী নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেনি পেশার মানুষের। তাছাড়া আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ সর্ব দলীয় কিছু নেতাকর্মীদের দখলবাজি, টেন্ডারবাজী, মাস্তানি, চাঁদাবাজি, নিয়োগ বানিজ্য, নেতাকর্মীদের অবৈধ সম্পদের পাহাড় গড়াসহ হরেক রকমের অনিয়ম যদি থাকে এবং বিভিন্ন সময়ে আসা সরকারের উন্নয়নসহ সার্বিক সাহায্য সহযোগীতা ও সহানুভুতির কথাও চুলচেড়া বিশ্লেষন করছেন ডিজিটাল দেশ উন্নয়নের সমাজ সচেতন মনারা সহ বিভিন্ন শ্রেনি পেশার মানুষগুলো। এছাড়াও এমপিদের স্থানীয় উন্নয়নে বলিষ্ট ভূমিকা রাখা, ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন, দলীয় নানা কাজ কর্মে বিভিন্নভাবে সহযোগীতা করাসহ, এমপিদের কিছু নেতাকর্মীরা নানা দখল-দুর্নীতিসহ অনেক অনিয়মের সাথে যদি জড়িত থাকে যা এমপিদের জানার বাহিরেও থাকতে পারে ইত্যাদি বিষয় এবং তাদের সেই দূনীতি ও অনিয়মের দৃশ্যমান প্রতিবাদসহ স্থানীয় উন্নয়নে তাদেরকে আরো আন্তরিক হতে হবে বলেও একটি সূত্রে জানা গেছে।
মনোনয়ন প্রত্যাশীদের দু’একজনকে হরদম মাঠে ময়দানে দেখা যাচ্ছে না। মৌসুমী নেতাদের আগমন ঘটেছে। অপর দিকে বর্তমানে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীদেরকে পূর্বের ন্যায় ব্যক্তি ইমেজ ধরে রাখা এবং তাদের কিছু পান্ডরের অন্যায়ের প্রতিবাদ দৃশ্যমান হওয়াসহ স্থানীয় উন্নয়নে বিগত দিনের অভিজ্ঞতা নিয়ে অন্যায়ের প্রতি কঠোর ও সৎ হয়ে কাজ করার প্রশ্ন উঠেছে। এছাড়া হাতে গোনা দুই চার জনের ন্যায়-অন্যায়ের কঠোর প্রতিবাদ, ত্যাগী-বঞ্চিতদের মূল্যায়ন এবং স্থানীয় উন্নয়নের চিত্র সাধারনের মাঝে দৃশ্যমানের সু-ব্যবস্থার মানবিক আবেদনও রয়েছে প্রানপ্রিয় ওই সকল তুখোর নেতাকর্মীদের কাছে। জেলার বিভিন্ন নির্বাচনী এলাকা ঘুরে জানা গেছে ওই সকল আসনে এবার স্থানীয় উন্নয়নসহ নানা কাজের সহযোগী হিসেবে পুরাতনসহ নতুন মুখ খুঁজছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষগুলো। বিভিন্ন দলের মনোনয়ন প্রত্যাশিরাও নিজেরা নিজের মাঠ গোছাতে এবং নেতাকর্মীসহ সাধারণের দৃষ্টি আকর্ষন করতে মাঠে-ময়দানে চষে বেড়াচ্ছেন বলে বিটিবি নিউজের একটি অনুসন্ধানের আয়নায় উঠে এসেছে।
নওগাঁ এক সময় বিএনপির দূর্গ ছিল। নানা কারণে সেই দূর্গ ভেঙ্গে চুরমার হয়ে গেছে। আওয়ামীলীগের দখলে নওগাঁর ৬টি আসন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ এবং আওয়ামীলীগের নীতি নির্ধারকদের কারণে প্রার্থী নির্বাচনে ত্রুটি হলে ১/২টি আসন ছাড়া বাকী ৪/৫টি আসনই বিএনপির দখলে যেতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের ধারনা। সমাজ বিশ্লেষকরা বলছেন, ব্যক্তি স্বার্থকে কেন্দ্র করে আওয়ামীলীগ ও বিএনপির রাজনীতির মোড়ে মোড়ে বাজছে ভাঙ্গনের সুর এবং জ্বলে-পুরে ছারখার হচ্ছে আওয়ামীলীগ ও বিএনপি মনা মানুষদের মন। যে গ্রুপই হোক না কেন উভয়ের সঙ্গে দফায় দফায় চুলচেড়া আলোচনা করে সকলের মতামতের ভিত্তিতে কেন্দ্রীয় নীতি নির্ধারকদের সিদ্ধান্ত নিতে হবে। পাশাপাশি কেন্দ্রীয় আওয়ামীলীগ ও বিএনপিকে শক্ত হাতে তাদেরকে এক মানদন্ডে ফিরে এনে অভিজ্ঞ, দক্ষ ও ত্যাগীদের মনোনয়ন দিয়ে জাতীয় নির্বাচনে অংশগ্রহন করলে বিজয়ের ঝান্ডা উড়াতে পারবে বলেও একটি সূত্রে জানা গেছে।
বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় জানা গেছে, নওগাঁ-১ (সাপাহার, পোরশা, নিয়ামতপুর): সাপাহার, পোরশা ও নিয়ামতপুর থানা নিয়ে নওগাঁ-১ আসন গঠিত। এ আসনে বিগত এক দশকের উন্নয়ন ও অগ্রগতির মাইলফলক সংসদ সদস্য এবং নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার। স্থানীয় এলাকায় ব্যপক উন্নয়ন হওয়ায় আবারও আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের ঝান্ডা উড়ানোর পথেই হাঁটছেন স্থানীয় শান্তিপ্রিয় মানুষেরা। বিগত সময়ে এ আসন বিএনপির ঘাঁটি ছিল। এ আসনে আগামী নির্বাচনে যারা মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে, তারা হলেনÑ আওয়ামীলীগের পক্ষ থেকে একক প্রার্থী নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার এমপি। সাবেক এমপি ও নিয়ামতপুর থানা বিএনপির সভাপতি ডা: ছালেক চৌধুরী। তিনি এ আসন থেকে পরপর তিনবার নির্বাচিত হয়েছেন। তিনি আবারো এ আসন থেকে মনোনয়ন চাইবেন। সাপাহার থানা বিএনপির সভাপতি ও অধ্যক্ষ (অব:) আব্দুন নুর এ আসন থেকে মনোনয়ন চাইবেন। এ ছাড়া পোরশা থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মাসুদ রানাও মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে। জেলা বিএনপির সহসভাপতি মোস্তাফিজুর রহমানও মনোনয়ন প্রত্যাশী।
নওগাঁ-২ (পত্নীতলা, ধামুইরহাট): পত্নীতলা ও ধামুইরহাট থানা নিয়ে নওগাঁ-২ আসন গঠিত। এ আসনে রাজাকার পরিবার নিয়ে এলাকায় বেশ গুঞ্জন রয়েছে। শান্তিকামী ও পরিচ্ছন্ন ব্যক্তি ছাড়া অন্য কাউকে নৌকার টিকিট দিলে এ আসনটি বিএনপির দখলে যাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। স্থানীয় ত্যাগী, বঞ্চিত নেতাকর্মী ও আওয়ামী মনারা এ আসন থেকে নতুন মুখ খুঁজছেন বলেও একটি অনুসন্ধানে উঠে এসেছে। আওয়ামীলীগ থেকে যারা মনোনয়ন পত্র সংগ্রহ করছেন এবং করবেন তারা হলেন, জাতীয় সংসদের হুইপ আলহাজ শহীদুজ্জামান সরকার এমপি এবং সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক এবং জেলা আওয়ামীলীগের কর্যনির্বাহী সদস্য প্রকৌশলী ড. আখতারুল আলম। অন্যদিকে বিএনপি কেন্দ্রীয় কৃষিবিষয়ক সম্পাদক ও সাবেক এমপি সামসুজ্জোহা খান এ আসন থেকে এবার আবারো মনোনয়ন চাইবেন। নওগাঁ জেলা বিএনপির সহসভাপতি ও সাবেক ছাত্রনেতা খাজা নাজিবুল্লাহ চৌধুরী আগামী একাদশ সংসদ নির্বাচনে এ আসন থেকে মনোনয়ন চাইবেন।
নওগাঁ-৩ (মহাদেবপর, বদলগাছী): মহাদেবপুর ও বদলগাছী থানা নিয়ে নওগাঁ ৩ আসন গঠিত। আওয়ামীলীগ থেকে যারা মনোনয়ন পত্র সংগ্রহ করছেন এবং করবেন তারা হলেন, মহাদেবপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সেলিম উদ্দিন তরফদার ছলিম এমপি, সাবেক এমপি ড. আকরাম হোসেন। সাবেক ডেপুটি স্পিকার ও চেয়ারপারসনের উপদেষ্টা ও মহাদেবপুর থানা বিএনপির সাবেক সভাপতি আখতার হামিদ সিদ্দিকীর ছেলে মহাদেবপুর থানা বিএনপির সদস্য আরেফিন সিদ্দিকী জনি এ আসন থেকে আগামী নির্বাচনে মনোনয়ন চাইবেন বলে এলাকায় কাজ করে যাচ্ছেন। সাবেক ডেপুটি স্পিকার ও চেয়ারপারসনের উপদেষ্টা আখতার হামিদ সিদ্দিকী এ আসন থেকে পরপর তিনবার নির্বাচিত হয়েছিলেন। এ আসন থেকে সাবেক ছাত্র নেতা ও জেলা বিএনপির সদস্য আলহাজ্ব রবিউল আলম বুলেট এবং বদলগাছী থানা বিএনপির সভাপতি ও সাবেক ছাত্রনেতা ফজলে হুদা বাবুল আগামী নির্বাচনে মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।
নওগাঁ-৪ (মান্দা), মান্দা থানার ১৪টি ইউনিয়ন নিয়ে নওগাঁ-৪ আসন গঠিত। আওয়ামীলীগ থেকে যারা মনোনয়ন পত্র সংগ্রহ করছেন এবং করবেন তারা হলেন, দীর্ঘ দিনের পরিক্ষিত, সুপরিচিতি বর্ষীয়ান ত্যাগী, কর্মঠ ও প্রবীন রাজনীতিক বস্ত্র ও পাটমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মুহা: ইমাজ উদ্দিন প্রামানিক। তিনি ৬ বারের এমপি। অন্যরা হলেন, মান্দা উপজেলার সাবেক আইন বিষয়ক সম্পাদক এবং নওগাঁ জেলা আওয়ামী আইনজীবি পরিষদের বর্তমান সভাপতি এ্যাড. মো: আব্দুল বাকী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক এস এম ব্রহানী সুলতান মাহমুদ গামা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল লতিফ শেখ।
মান্দা থানা বিএনপির সভাপতি সাবেক এমপি সামসুল আলম প্রামাণিক আগামী নির্বাচনে এ আসন থেকে মনোনয়ন চাইবেন। তিনিও ৩ বারের এমপি ছিলেন। জেলা বিএনপির সহসভাপতি সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান একরামুল বারী টিপু, কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির অন্যতম সদস্য ও সাবেক ছাত্রনেতা এম এ মতিন ও জেলা বিএনপির সদস্য ইঞ্জিনিয়ার আক্কাস আলী এ আসন থেকে আগামী নির্বাচনে মনোনয়ন চাইবেন।
নওগাঁ-৫ (সদর): নওগাঁ সদর উপজেলা নিয়ে নওগাঁ সদর -৫ আসন গঠিত। আওয়ামীলীগ থেকে যারা মনোনয়ন পত্র সংগ্রহ করছেন এবং করবেন তারা হলেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক এমপি, নওগাঁ জেলা আওয়ামীলীগের ক্রিয়াসম্পাদক ব্যরিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, পৌর আওয়ামীলীগের সভাপতি দেওয়ান ছেকার আহম্মেদ শিষান। বিএনপি থেকে কেন্দ্রীয় কমিটির সদস্য, জেলা বিএনপির সভাপতি ও নওগাঁ পৌরসভার মেয়র নজমুল হক সনি এ আসন থেকে আগামী নির্বাচনে মনোনয়ন চাইবেন। তিনি নওগাঁ পৌরসভা থেকে পরপর দুইবার মেয়র নির্বাচিত হয়েছেন। এ আসনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধুলু, কেন্দ্রীয় বিএনপির সাবেক ক্রীড়াবিষয়ক সম্পাদক কর্নেল (অব:) আব্দুল লতিফ খান আগামী নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী।
নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর), আত্রাই ও রানীনগর উপজেলা নিয়ে নওগাঁ-৬ আসন গঠিত। আওয়ামীলীগ থেকে যারা মনোনয়ন পত্র সংগ্রহ করছেন এবং করবেন তারা হলেন, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক বর্তমান সাংসদ ইসরাফিল আলম, বঙ্গবন্ধুর ছেলে শেখ সেলিমের সহপাঠী সাবেক ছাত্রনেতা শেখ রফিকুল ইসলাম রফিক, রাজশাহী মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা নওশের আলী, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল ও কেন্দ্রীয় কৃষকলীগের উপদেষ্টা কমিটির সদস্য সাবেক সাংসদ মুক্তিযোদ্ধা ওহিদুর রহমানের ছেলে জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ও তরুন ত্যাগী নেতা এ্যাড. ওমর ফারুক সুমন।
বিএনপি থেকে সাবেক এমপি আলমগীর কবির, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু, জেলা তাঁতীদলের সভাপতি এচাহক আলী, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বেলাল ও জেলা বিএনপির সহ-সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ। এছাড়াও জাতীয় পার্টি থেকে আত্রাই উপজেলা জাতীয় পার্টির সভাপতি মোফাজ্জল হোসেন ও রাণীনগর উপজেলা জাতীয় পার্টির সভাপতি কাজী গোলাম কবির এর নাম শোনা যাচ্ছে।

About BTB News

Check Also

জামায়াতকে অধিক আসনে মনোনয়ন দেয়ায়, ভেঙে যাচ্ছে ঐক্যফ্রন্ট

নিউজ ডেস্ক: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতে ইসলামীকে বিএনপি ২৫টি আসন দেয়ার পরে ঐক্যফ্রন্টের সঙ্গে …

টাকার বিনিময়ে নেত্রকোনা-২ আসনে ডা.আনোয়ারকে মনোনয়ন, আব্দুল বারীর পদত্যাগের সিদ্ধান্ত

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের শুরু থেকে বিএনপির বিভিন্ন নেতার বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ …

নৌকারপক্ষে তিন শতাধিক সাবেক আমলা-কূটনীতিক, আতঙ্কে বিএনপি!

নিউজ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার পক্ষে কাজ করবেন তিন শতাধিক সাবেক আমলা, …

‘মূল্যহীন’ ড. কামাল-রব, বিএনপির সঙ্গে দূরত্ব বাড়ছে ঐক্যফ্রন্টের!

নিউজ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গড়ে ওঠা নব্য জোট জাতীয় ঐক্যফ্রন্টের …

২৫ আসনের দাবিতে বিএনপিকে ড. কামালের আল্টিমেটাম, না মানলে ঐক্যফ্রন্ট শেষ!

নিউজ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২০ দলীয় জোটের শরিক দল জামায়াতে ইসলামীকে ২৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *