October 15, 2018 3:17 pm
Breaking News
Home / স্বাস্থ্য / জেনে নিন কোন ব্যায়ামে কতটা ক্যালোরি ঝরে

জেনে নিন কোন ব্যায়ামে কতটা ক্যালোরি ঝরে

ডেক্স: মেদ নিয়ে আজকাল কে না মাথা ঘামায়? ছিপছিপে শরীর যেমন চেহারাকে সুন্দর রাখে, তেমনই সুস্থ রাখে শরীর। শরীরের অতিরিক্ত চর্বি ঝরানো নিয়ে আমাদের কতই না চিন্তা! কঠিন শারীরিক কসরত, জিম কত কিছুই তো করেন। কিন্তু জানেন কি, কতক্ষণ কোন ব্যায়ামে কতটা করে ক্যালোরি পোড়ে আপনার? জেনে নিন সে সব হিসাব।

দৌড়: জিমে যদি না-ও যান, বাড়ির সামনে কোনো পার্ক বা মাঠ থাকলে চেষ্টা করুন সেখানে কয়েক পাক দৌড়ে আসতে। এমন গতিতে ছুটবেন, যাতে শরীরে ঘাম হয়। ছুটোছুটিতে পায়ের পেশী সচল থাকার সঙ্গে শরীরে রক্ত চলাচল ঠিক থাকে। মেদও ঝরে খুব সহজে। ২০ মিনিট দৌড়ালে প্রায় ২৫০-২৬০ ক্যালোরি পোড়ে।

সাঁতার: সবচেয়ে উপকারী ব্যায়ামের মধ্যে অন্যতম হলো সাঁতার। এই ব্যায়ামে শরীরের বেশির ভাগ পেশীর নড়াচড়া হয়। পিঠ, পেট ও কোমরের মেদ ঝরাতে এটির ভূমিকা অনেক। তাই সময় পেলেই নেমে পড়ুন জলে। আধ ঘণ্টার সাঁতারে প্রায় ৪০০ ক্যালোরি পোড়ে।

স্কিপিং: ছেলেবেলার অভ্যাস ঝালিয়ে নিতে পারেন। দিনে কিছু ক্ষণ সময় কাটান লাফদড়ির সঙ্গে। দম তো বাড়বেই, সঙ্গে লাফালাফিতে সরে যাবে অতিরিক্ত মেদও। ১৫ মিনিট স্কিপিংয়ে ঝরাতে পারেন মোটামুটি ৪০০ ক্যালোরি।

সাইকেল চালানো: এই কাজ কম-বেশি অনেকেই করেন। আপনি শুরু করুন রুটিন মেনে। দিনের মধ্যে কিছু ক্ষণ সাইকেলের প্যাডেলে চাপ দিন। জোরে সাইক্লিং করে ঘুরে আসুন খানিকটা। ১৫ মিনিট সাইকেল চালালে প্রায় ১৫০-২০০ ক্যালোরি ঝরাতে পারেন। কোমরের আকার ধরে রাখতে ও এই অঞ্চলের চর্বি ঝরাতে এর জুড়ি নেই।

জগিং: দৌড়নোর মাঝে মাঝেই গতি কমিয়ে জগিং শুরু করুন। মনে মনে হিসাব রাখুন কত পা জগিং করলেন। ধীরে ধীরে জগিংয়ের সময় বাড়ান। পা, কোমর, জঙ্ঘার মেদ কমাতে জগিং অন্যতম সেরা উপায়। ২০ মিনিট জগিংয়ে ঝরে প্রায় ২৫০ ক্যালোরি।

সিঁড়ি ভাঙুন: খুব দরকার না পড়লে এড়িয়ে চলুন লিফট। নিয়ম করে গতি বাড়ান সিঁড়ি ভাঙার। কখনো ধীর থেকে দ্রুত, কখনো বা দ্রুততর থেকে ধীর লয়ে ভাঙুন সিঁড়ি। প্রতি দশ মিনিটে শরীরের প্রায় ১৫০ ক্যালোরি ধরাতে পারবেন এই সহজ উপায়েই। এতে কুঁচকি, কোমর ও জঙ্ঘার পেশী পরিশ্রম করে। শরীরের অতিরিক্ত ওজন হ্রাস পায়।-পরিবর্তন

About BTB News

Check Also

দাঁড়িয়ে মূত্রত্যাগ করলেই সর্বনাশ!

বিটিবি নিউজ ডেক্স: দাঁড়িয়ে মূত্রত্যাগ করার প্রবণতা অনেক পুরুষের মধ্যে দেখা যায়।দাঁড়িয়ে মূত্রত্যাগ করা শরীরের জন্য …

স্বাস্থ্যসেবায় ভারতের উপর বাংলাদেশ : ল্যানসেট পত্রিকার জরিপ

বিটিবি নিউজ ডেক্স: গত বছরের তুলনায় স্বাস্থ্যসেবার মানের দিক দিয়ে ভারতের চেয়ে এখনও এগিয়ে রয়েছে বাংলাদেশ। …

কারণ ছাড়া সিজার করলে প্রতিষ্ঠান বন্ধ: প্রতিমন্ত্রী জাহিদ মালেক

বিটিবি নিউজ ডেক্স: অপ্রয়োজনে কোনো গর্ভবতী মায়ের সিজারের ঘটনা প্রমাণিত হলে অভিযুক্ত প্রাইভেট হাসপাতালটি বন্ধ …

স্বাস্থ্যসেবার মানের দিক দিয়ে ভারতের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ

বিটিবি নিউজ ডেক্স: স্বাস্থ্যসেবার মানের দিক দিয়ে ভারতের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। গত বছরের তুলনায় র‌্যাটিংয়ে …

ফরমালিন ও ভেজাল খাবারের ভিড়ে এসব আমরা কি খাচ্ছি?: আমাদের কার দায় কতটুকু

বিটিবি নিউজ রিপোর্ট: এক সময় দুধে পানি মিশিয়ে বিক্রি করাই ছিল চরম অপরাধ। পানি মেশানো দুধকেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *