January 20, 2019 1:41 pm
Breaking News
Home / অন্যান্য / শিক্ষা / টাঙ্গাইলের মধুপুরে সাড়া জাগিয়েছে ট্রেন স্কুল

টাঙ্গাইলের মধুপুরে সাড়া জাগিয়েছে ট্রেন স্কুল

নিউজ ডেক্স: ট্রেন চলেছে, ট্রেন চলেছে/ট্রেনের বাড়ি কই?… কবি শামসুর রাহমানের কবিতার মতই টাঙ্গাইলের মধুপুর উপজেলার দিগরবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয় যেন স্কুল নয়, চলন্ত ট্রেন। ট্রেন থেকে নামছেন যাত্রীরা। কিন্তু এ যাত্রী সে যাত্রী নয়। কোমলমতি এ যাত্রীদের গন্তব্য আলোর পথে। এরা যেন আলোর দিশারী। বই, খাতা ও কলম হাতে দেশের ভবিষ্যতের দিকে রওনা হয়েছে এ যাত্রীরা। ঠিক ট্রেনের আদলে রং করা হয়েছে তাদের এ জ্ঞানালয়। এ প্রাথমিক বিদ্যালয়টি এখন জেলার ‘ট্রেন স্কুল’। বিদ্যালয়ের স্লিপ অনুদানের টাকায় করা হয়েছে এমন শৈল্পিক আয়োজন।
প্রধান শিক্ষক তারেকুল ইসলাম নিজ হাতে রেল গাড়ির মত করেছেন বিদ্যালয়ের শ্রেণিকক্ষের দেয়াল। তাকে সহযোগিতা করেছেন বিদ্যালয়ের পিয়ন শাহিন আলম।
দিগরবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে কথা হয় শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসীর সাথে। তারা জানান, বিদ্যালয়টি ট্রেনের মত করে রং করায় পুরো উপজেলা জুড়ে সাড়া জাগিয়েছে। নজর কেড়েছে সকলের। অনেকেই দিগরবাইদে আসেন বিদ্যালয়টি দেখতে। বিদ্যালয়টি দেখে মুগ্ধ হয়ে ফিরেন তারা।
দর্শনার্থী রূপালী আক্তার ও আব্দুস ছামাদ জানান, বিদ্যালয়টি দেখে খুব ভালো লেগেছে এবং মুগ্ধ হয়েছি। পঞ্চম শ্রেণির ছাত্র মোখছিদুল আলম রাফি বলেন, আমাদের এ ট্রেন স্কুলের অনুভূতি খুব মজা লাগে। সহকারি শিক্ষক রোকসানা খাতুন ও উম্মে সালমা জানান, আমাদের প্রধান শিক্ষক তারেকুল ইসলাম অনেক যতœ করে দেয়ালে রং করেছেন। যার জন্য এলাকাবাসীসহ অনেকেরই প্রশংসা পাওয়া যাচ্ছে।
স্কুল বিষয়ে প্রধান শিক্ষক তারেকুল ইসলাম জানান, কবি শামসুর রাহমানের বিখ্যাত কবিতা ‘ট্রেন’ এর বাস্তব চিত্র শিক্ষার্থীদের বোঝানোর জন্যই আমি বিদ্যালয়টি ট্রেনের মত করে রং করেছি। কোমলমতি শিক্ষার্থীরা যাতে করে মজা পেয়ে লেখাপড়ায় মনযোগী হতে পারে সেই চিন্তা থেকেই বিদ্যালয়টি ট্রেনের মত আকর্ষণীয় করে সাজানো হয়েছে। তিনি আরো জানান, এ ব্যাপারে জেলা ও উপজেলা শিক্ষা বিভাগ, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসী সার্বিক সহযোগিতা করেছেন।
মধুপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ.এইচ.এম রেজাউল করিম জানান, আমাদের বিদ্যালয় আমরা গড়ব স্লোগানে বিদ্যালয় আকর্ষণনীয় করে সাজাতে উদ্যোগ নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে ওই বিদ্যালয়টি রং করে ট্রেনের আদলে করা হয়েছে। যা ইতিমধ্যে সকলের নজর কেড়েছে। বাসস

About BTB News

Check Also

চুয়েটে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নিউজ ডেক্স: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ২০১৮-১৯ শিক্ষাবর্ষের লেভেল-১ স্নাতক (সম্মান) কোর্সের প্রথম বর্ষের …

শিক্ষা সম্পর্কিত তথ্য অনলাইন ব্যবস্থাপনার আওতায় আনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত সকল তথ্য অনলাইন ব্যবস্থাপনার আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল …

সুষ্ঠুভাবে সম্পন্ন মেডিকেল ভর্তি পরীক্ষা: থাকছে না বিতর্কের সুযোগ

নিউজ ডেক্স: আজ মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা সম্পূর্ণ বিতর্কহীন ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। প্রতি …

মেডিকেল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে গুজব: প্রতিরোধে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

নিউজ ডেক্স:আমাদের সমাজে ডাক্তার অর্থাৎ চিকিৎসা পেশাকে মহৎ হিসেবে বিবেচনা করা হয়। কারণ সৃষ্টিকর্তার ইশারায় …

মেডিকেল ভর্তি পরীক্ষাকে সামনে রেখে প্রশ্ন ফাঁসের পাঁয়তারায় কুচক্রী মহল

নিউজ ডেস্ক: প্রতি বছর আমাদের দেশের কয়েক হাজার শিক্ষার্থী চিকিৎসক হওয়ার স্বপ্ন নিয়ে নামে ভর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *