November 15, 2018 2:47 am
Breaking News
Home / বিভাগ / রাজশাহী / নওগাঁয় একুশে পরিষদের ২৫ বছর পুর্তি উৎসব অনুষ্ঠিত মানবের সমাজ বিনির্মানে সংস্কৃতি চর্চ্চা ও বিকাশের কোন বিকল্প নাই ——–সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি

নওগাঁয় একুশে পরিষদের ২৫ বছর পুর্তি উৎসব অনুষ্ঠিত মানবের সমাজ বিনির্মানে সংস্কৃতি চর্চ্চা ও বিকাশের কোন বিকল্প নাই ——–সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি

স্টাফ রিপোর্টার: সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, ১৯৭১ সালে যারা দেশে গণহত্যা চালিয়েছে, নারীদের ধর্ষন করেছে, ১৯৭৫ সালে যারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মম ভাবে হত্যা করেছে, যারা আন্দোলনের নামে মানুষ হত্যা করেছে, বাসে আগুন দিয়ে মানুষ পুড়িয়েছে, যারা গাছপালা এমন কি কোরভন শরীফ পর্যন্ত পুড়িয়েছে এবং সবশেষে যারা হলিআর্টিজেন-এ নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছে তাদের অভ্যন্তরীন শেকড় একই। তারা সবাই দনব ছিল। আমরা দানবের সমাজ নয় মানবের সমাজ বিনির্মান করতে চাই। এক্ষেত্রে সংস্কৃতি চর্চ্চা বা সংস্কৃতি বিকাশের কোন বিকল্প নাই। আমাদের প্রধানমন্ত্রী সংস্কৃতি বান্ধব। তাঁরই অনুপ্রেরনায় বাংলাদেশে সংস্কৃতি চর্চ্চা ও বিকাশের নানা উদ্যোগ হাতে নেয়া হয়েছে।
তিনি বলেন, একটি ফুলের বাগানে যদি নানান ধরনের ফুলের গাছ না থাকে তাহলে ঐ বাগান যেমন সুন্দর হয় না তেমনি একটি দেশে যদি নানান ধর্মের, বর্ণের, নানান পেশার, নানান গোত্রের মানুষ না থাকে তাহলে ঐ দেশ সুন্দর হয় না। আমাদের বাংলাদেশ অসাম্প্রদায়িক চিন্তা ও চেতনার দেশ। এখানে সব ধরনের মানুষ আবহমান কাল থেকে একসাথে বসবাস করে আসছে। এটি আমাদের সংস্কৃতি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়ে তোলার লক্ষে মুক্তিযুদ্ধের আহবান জানিয়েছিলেন।
তিনি আরও বলেন, প্রত্যেকটি দেশের সভ্যতা, ঐতিহ্য, ইতহাস ও সংস্কৃতি সেদেশের মানুষ গর্বের সাথে ধারন করে থাকেন। বাংলাদেশের মানুষেরও বাঙালী হিসেবে তাদের ঐতিহ্য, ইতহাস, সভ্যতা ও সংস্কৃতি গর্বের সাথে ধারন করি।
শনিবার দুপুর ২টায় নওগাঁয় একুশে’র চেতনায় লালিত ঐতিহ্যবাহি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদের ২৫ বছর পূর্তি উৎসব উপলক্ষে আয়োজিত গুনীজন সম্বর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথাগুলো বলেন।
একুশে পরিষদের সভাপতি এ্যাড. ডি এম আব্দুল বারী’র সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যএন্যর মধ্যে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব শহিদুজ্জামান সরকার এমপি, জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার ইকবাল হোসেন। এ সময় একুশে পরিষদের উপদেষ্টাবৃন্দ এবং সকল পর্যায়ের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে বেলা ১১টায় কেডি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে পতাকা উত্তোলন ও ফেষ্টুন উড়ানো হয়। পরে সেখান থেকে একটি বর্ন্যাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন শ্রেনী পেশার মানুষরা অংশ গ্রহন করেন।
অনুষ্ঠানে যথারীতি স্ব স্ব ক্ষেত্রে অবদান রাখায় ১৬ গুনী ব্যক্তিকে সম্বর্ধনা প্রদান করা হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এ উপলক্ষে সাংস্কৃতি অনুষ্ঠান, লাঠিখেলা, পুথিপাঠ. যাত্রাপালা ইত্যাদি’র আয়োজন করা হয়। এ ছাড়াও পরিষদের ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে মাসব্যপী গাছের চারা রোপন, নৌকাবাইচ প্রতিযোগিতা এবং মৎস্য মানব বলে খ্যাত মিজানুর রহমান চৌধুরীর ২ ঘন্টাব্যপী পানিতে ডুবে থাকা কর্মসূচীর আয়োজন করে।

About BTB News

Check Also

‘বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে বন্ধু প্রতিম দেশগুলো অবদান ও ভ’মিকা অপরিসীম’ ……মো: ইসরাফিল আলম এমপি

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য ও জাতীয় পল্লী উন্নয়ন ও সমবায় ফেডারেশনের …

প্রথম বারের মত নওগাঁ মেডিকেল কলেজে এমবিবিএস ১ম বর্ষের ছাত্র-ছাত্রীদের আনুষ্ঠানিক ভাবে ভর্তি শুরু

স্টাফ রিপোর্টার: প্রথম বারের মত নওগাঁ মেডিকেল কলেজে এমবিবিএস ১ম বর্ষের ২০১৮-১৯ শিক্ষা বর্ষের ছাত্র-ছাত্রীদের …

বর্তমান সরকার সারা দেশে মন্দির, মসজিদ, শ্বশান, ঈদগাহসহ ব্যাপক উন্নয়ন করেছে ———পাট ও বস্ত্রমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন

নিউজ ডেক্স: ও বস্ত্রমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামানিক এমপি বলেছেন, বর্তমান সরকার সারা দেশে মন্দির, মসজিদ, …

পাখি প্রেমী প্রশাসক নওগাঁয় পাখিদের নিরাপদ ‘অভয়াশ্রম’ বাসস্থান গড়ে উঠছে পাখি প্রেমী প্রশাসক নওগাঁয় পাখিদের নিরাপদ ‘অভয়াশ্রম’ বাসস্থান গড়ে উঠছে

স্টাফ রিপোর্টার: নিরাপদ আশ্রয় ও প্রয়োজনীয় খাদ্য অভাবে কমছে জীব-বৈচিত্রের সংখ্যা। বন্যকুলের নিরীহ ছোট প্রাণী …

জাতীয় সমবায় পুরস্কার প্রাপ্তদের নাম চূড়ান্তকরণ সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: মঙ্গলবার জাতীয় সমবায় পুরস্কার,২০১৬ ও ২০১৭ প্রদানের জন্য শ্রেষ্ঠ সমবায় সমিতি / শ্রেষ্ঠ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *