February 18, 2019 9:00 pm
Breaking News
Home / বিভাগ / রাজশাহী / নওগাঁ ৬ আসনে প্রার্থী ৪৮

নওগাঁ ৬ আসনে প্রার্থী ৪৮

মো: আব্দুল বারি খান, সম্পাদক ও প্রকাশক: নওগাঁ জেলা ১১টি উপজেলা নিয়ে গঠিত। ১১টি উপজেলায় ৬টি সংসদীয় আসন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নওগাঁর ৬টি আসনেই জোট ও মহাজোটের প্রার্থীদের পদচারণায় বেশ জমে উঠেছে। ইতিমধ্যে শোডাউনসহ সভা সমাবেশ, গণসংযোগ, পোস্টার,ব্যানার, ফেস্টুন, ফেসবুক-টুইটার ও মতবিনিময় সভার মাধ্যমে এসব প্রার্থীরা নিজেদের উপস্থিতি জানান দিয়েছেন। সেই সাথে প্রত্যন্ত গ্রামের নেতাকর্মীদের সাথে কুশলাদি বিনিময়, অসুস্থদের সাথে সাক্ষাৎও করেছেন। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে সকল আসনের রাজনীতিতে ততই নতুন মাত্রা যোগ হচ্ছে। বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের কাছে কদর বাড়ছে তৃণমূল নেতাকর্মীদের। আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী নেতারা এখন অনেকেই নির্বাচনী এলাকায় অবস্থান করছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর। নওগাঁর সকল আসনেই প্রার্থীরা বিভিন্ন প্রচারের প্রতিযোগীতার পালা ইতিমধ্যে শেষ প্রান্তে পৌঁছেছে। নির্বাচনী আচরণ বিধির কারণে ক’ দিনের জন্য তারা বর্তমানে থমকে আছে।
তারা নানান প্রতিশ্রুতির ঝুড়ি বিতরণ করছে স্থানীয় উন্নয়নে। ইতিমধ্যে নিজ নিজ এলাকার বিভিন্ন হাট-বাজার, রাস্তার মোড়ে মোড়ে ফেস্টুন, ব্যানার আর পোষ্টারে ছেয়ে দিয়েছিল গ্রাম বাংলার আনাচে কানাচে। সেই সাথে শোডাউনসহ সভা সমাবেশ, গণসংযোগ, পোস্টার,ব্যানার, ফেস্টুন, ফেসবুক-টুইটার ও মতবিনিময় সভার মাধ্যমে এসব প্রার্থীরা নিজেদের উপস্থিতি জানান দিয়েছেন। শেষ হয়েছে নমিনেশন ফরম জমা দানের পালা।
নওগাঁ-১ (সাপাহার-পোরশা-নয়িামতপুর) আসন থেকে মনোনয়ন ফরম যারা জমা দিয়েছেন তারা হলেন ১. সাধন চন্দ্র মজুমদার আওয়ামীলীগ, ২. শ্রী মঙ্গল কিস্কু বাসদ (বাম গণতান্ত্রিক জোট), ৩. আবু হেনা মোস্তফা কামাল বিকল্প ধারা, ৪. ছালেক চৌধুরী বিএনপি, ৫. মো: আকবর আলী কালু জাপা (এ), ৬. মো: মাসুদ রানা বিএনপি, ৭. মোস্তাফিজুর রহমান ইসলামী আন্দোলন বাংলাদেশ, ৮. মোস্তাফিজুর রহমান বিএনপি।
নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন তারা হলেন ১. মো: শহিদুজ্জামান সরকার আওয়ামীলীগ, ২. ইঞ্জিনিয়ার আখতারুল আলম আওয়ামীলীগ (স্বতন্ত্র), ৩. মো: সামসুজ্জোহা খান বিএনপি, ৪. খাজা নজিবুল্লাহ্ চৌধুরী বিএনপি, ৫. মতিবুল ইসলাম (স্বতন্ত্র), ৬. মো: দেলোয়ার হোসেন ইসলামী আন্দোলন বাংলাদেশ, ৭. মো: আব্দুর রউফ মান্নান বিকল্প ধারা, ৮. বদিউজ্জামান জাপা (এ), ৯. মো: এস জে এ আর ফারুক জাকের পার্টি।
নওগাঁ-৩ (বদলগাছী-মহাদবেপুর) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন তারা হলেন ১, মো: ছলিম উদ্দিন তরফদার আওয়ামীলীগ,২. এ্যাড. মো: তোফাজ্জল হোসেন জাপা (এ), ৩. পারভেজ আরেফিন সিদ্দিকি বিএনপি, ৪. মো: রবিউল আলম বুলেট বিএনপি, ৫. জয়নাল আবেদীন মুকুল বাসস (বাম গণতান্ত্রিক জোট), ৬. মো: সেকেন্দার আলী ইসলামী আন্দোলন বাংলাদেশ, ৭. মো: জাবেদ আলী বিএনএফ।
নওগাঁ- ৪ (মান্দা) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন তারা হলেন ১. মো: ইমাজ উদ্দিন প্রামানিক আওয়ামীলীগ, ২. এ্যাড. মো: আব্দুল বাকী আওয়ামীলীগ (স্বতন্ত্র), ৩. এ্যাড. মো: এনামুল হক জাপা (এ), ৪. আবুল হায়াত মোহাম্মদ সামসুল আলম প্রামানিক, ৫. মো: ইকরামুল বারী টিপু বিএনপি, ৬. আব্দুল মতিন বিএনপি, ৭. মো: শহিদুল আলম ইসলামী আন্দোলন বাংলাদেশ, ৮. ডা: এস এম ফজলুর রহমান সিপিবি, ৯. মো: সাইদুর রহমান জেপি, ১০. খন্দকার মো: আব্দুর রাকিব জামায়াত (স্বতন্ত্র), ১১. মো: আফজাল হোসেন স্বতন্ত্র।
নওগাঁ-৫ (নওগাঁ সদর) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন তারা হলেন ১. বেরিষ্টার নেজাম উদ্দিন জলিল জন আওয়ামীলীগ, ২. মো: আব্দুল মালেক আওয়ামীলীগ, ৩. মো: জাহেদুল ইসলাম ধলু বিএনপি, ৪. মো: নজমুল হক সনি বিএনপি, ৫. লে: কর্নেল (অব:) আব্দুল লতিফ বিএনপি, ৬ মো: ইফতারুল ইসলাম বকুল জাপা (এ), ৭. এস এম আজাদ হোসেন মুরাদ জাসদ, ৮. মো: আশরাফুল ইসলাম ইসলামী আন্দোলন বাংলাদেশ।
নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন তারা হলেন ১. মো: ইসরাফিল আলম আওয়ামীলীগ, ২. মো: আনোয়ার হোসেন হেলাল আওয়ামীলীগ (স্বতন্ত্র), ৩. মো: আলমগীর কবির বিএনপি, ৪. শেখ মো: রেজাউল ইসলাম রেজু বিএনপি, ৫. মো: শাহজাহান আলী ইসলামী আন্দোলন বাংলাদেশ।
আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা বিটিবি নিউজকে জানান, সমুদ্র তলদেশ থেকে মহাকাশ পর্যন্ত ভাসছে বাংলাদেশের উন্নয়ন। বাংলাদেশের উন্নয়নে আওয়ামী লীগ সরকার রোল মডেল। তাই বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে আওয়ামী লীগ সরকারের বিকল্প নেই। শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎতায়ন, রাস্তা-ঘাট ও ব্রিজ-কালভার্ট নির্মাণসহ দেশের টাকায় পদ্মাসেতু নির্মাণ করে দেশের উন্নয়নের দৃষ্টান্ত স্থাপন করেছে সরকার। দলের হাইকমান্ড যাকে যোগ্য মনে করেছেন তার হয়েই সকল নেতাকর্মীরা একযোগে কাজ করবেন বলেও অনেকেই জানান।
অন্যদিকে বিএনপির প্রার্থীরা বিটিবি নিউজকে জানান, বর্তমান আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি, জুলুম-নির্যাতনের চিত্র জনগণের সামনে তুলে ধরছেন। পাশাপাশি একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের ভোটের অধিকার এবং গণতন্ত্র ফিরিয়ে এনে নাগরিকদের প্রকৃত সেবা ও সুষম উন্নয়ন নিশ্চিত করার আশ^াস দিচ্ছেন তারা।
এবারও প্রার্থীর ব্যক্তি ইমেজের চেয়ে দলীয় প্রতীকই বেশি গুরুত্ব পাবে। দুই দলের লড়াইয়ে মূল অস্ত্র দলীয় প্রতীক নৌকা-ধানের শীষ। চায়ের আড্ডা থেকে রাজপথ, সর্বত্র চলছে নির্বাচনী আলাপ-আলোচনা। চুলচেরা বিশ্লেষণ হচ্ছে আগামী জাতীয় নির্বাচন নিয়ে। বিজয় উৎসব করবে কারা আওয়ামী লীগ না-কি বিএনপি? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজনৈতিকসহ সর্ব মহলে।
নওগাঁর ১টি আসন ছাড়া ৫টি আসনেই আওয়ামী লীগের একাধিক মনোনয়ন প্রত্যাশী হওয়ায় দলের মধ্যে অন্তর্দ্বন্দ্ব বেড়ে গেছে। ক’দিন আগে প্রত্যেক প্রার্থী দলের মধ্যে নিজস্ব লোকবল তৈরিতে ব্যস্ত থাকায় দলীয় কর্মসূচির চাইতে নেতা কেন্দ্রীক কর্মসূচি নিয়ে বিভক্ত ছিল কর্মীরা। কর্মী ছিনতাইয়ের প্রতিযোগীতা চলছিল নিজ নিজ দলের মধ্যে।
সমাজ বিশ্লেষকরা বলছেন, স্থানীয় এলাকার মানুষ কিছুটা বুঝতে শিখেছে। বিগত দিনের বাহারী ঢঙের সফলতা ও ব্যর্থতার অভিজ্ঞতা নিয়ে আগামীতে সঠিকভাবে নেতৃত্বে আসার দাবিও রয়েছে তৃণমুলের অনেক ত্যাগী নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেনি পেশার মানুষের। তাছাড়া আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ সর্ব দলীয় কিছু নেতাকর্মীদের দখলবাজি, টেন্ডারবাজী, মাস্তানি, চাঁদাবাজি, নিয়োগ বানিজ্য, নেতাকর্মীদের অবৈধ সম্পদের পাহাড় গড়াসহ হরেক রকমের অনিয়ম যদি থাকে এবং বিভিন্ন সময়ে আসা সরকারের উন্নয়নসহ সার্বিক সাহায্য সহযোগীতা ও সহানুভুতির কথাও চুলচেড়া বিশ্লেষন করছেন ডিজিটাল দেশ উন্নয়নের সমাজ সচেতন মনারা সহ বিভিন্ন শ্রেনি পেশার মানুষগুলো।
সমাজ বিশ্লেষকরা বলছেন, ব্যক্তি স্বার্থকে কেন্দ্র করে আওয়ামীলীগ ও বিএনপির রাজনীতির মোড়ে মোড়ে বাজছে ভাঙ্গনের সুর এবং জ্বলে-পুরে ছারখার হচ্ছে আওয়ামীলীগ ও বিএনপি মনা মানুষদের মন। যে গ্রুপই হোক না কেন উভয়ের সঙ্গে দফায় দফায় চুলচেড়া আলোচনা করে সকলের মতামতের ভিত্তিতে কেন্দ্রীয় নীতি নির্ধারকদের সিদ্ধান্ত নিতে হবে। পাশাপাশি কেন্দ্রীয় আওয়ামীলীগ ও বিএনপিকে শক্ত হাতে তাদেরকে এক মানদন্ডে ফিরে এনে অভিজ্ঞ, দক্ষ ও ত্যাগীদের দিয়ে জাতীয় নির্বাচনে অংশগ্রহন করলে বিজয়ের ঝান্ডা উড়াতে পারবে বলেও একটি সূত্রে জানা গেছে।

About BTB News

Check Also

জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নওগাঁয় যে কোন ধরনের নাশকতামূলক কর্মকান্ড প্রতিরোধে তৎপর র‌্যাব

জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নওগাঁয় যে কোন ধরনের নাশকতামূলক কর্মকান্ড প্রতিরোধে তৎপর র‌্যাব যে কোন …

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা: নওগাঁর ৬টি আসনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থীদের নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করুন

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নওগাঁর ৬টি আসনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থীদের নৌকা মার্কায় ভোট দিয়ে …

গ্রেফতার আতংকে পালিয়ে বেড়াচ্ছে নেতাকর্মীরা: ভোটের মাঠে জাতীয় ঐক্যফ্রন্ট জয়ের লক্ষ্যে কাজ করছে সামসুল আলম

গ্রেফতার আতংকে পালিয়ে বেড়াচ্ছে নেতাকর্মীরাভোটের মাঠে জাতীয় ঐক্যফ্রন্ট জয়ের লক্ষ্যে কাজ করছে সামসুল আলমসম্পাদক ও …

সপ্তমবারে মতো রেকর্ড গড়তে বঙ্গবন্ধুর সৈনিক ইমাজ উদ্দিন ভোটের মাঠে

নৌকা মার্কা জয়ের লক্ষ্যে মাঠে নেতাকর্মীরাসপ্তমবারে মতো রেকর্ড গড়তে বঙ্গবন্ধুর সৈনিক ইমাজ উদ্দিন ভোটের মাঠেসম্পাদক …

সুন্দর আগামীর প্রত্যাশায় এমপি হিসেবে জন যেন জলিল হয়!

সম্পাদক ও প্রকাশক মো: আব্দুল বারি খান: নওগাঁসহ সারা দেশের জনপ্রিয় ও জননন্দিত এবং বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *