February 18, 2019 9:04 pm
Breaking News
Home / জাতীয় / নতুন ৬টি বিদ্যুৎ কেন্দ্র: শতভাগ বিদ্যুতায়নের পথে বাংলাদেশ

নতুন ৬টি বিদ্যুৎ কেন্দ্র: শতভাগ বিদ্যুতায়নের পথে বাংলাদেশ

বেশ দ্রুত গতিতেই শতভাগ বিদ্যুতায়নের পথে হাঁটছে বাংলাদেশ। সেই দিন আর বেশি দূরে নয়, যেদিন বাংলাদেশের প্রতিটি মানুষের ঘর বিদ্যুতের আলোয় আলোকিত হবে। সেই লক্ষ্যে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বর্তমান সরকার। সেই ধারাবাহিকতায় আজ সকালে ৬টি নতুন বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি একই সময়ে দেশের নতুন ১২টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসাবেও ঘোষণা দেওয়া হয়েছে। একইসঙ্গে আজ সাবমেরিন কেবলে সন্দ্বীপে বিদ্যুতায়নের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আজ বুধবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নসহ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প উদ্বোধন করেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘বিদ্যুৎ এর জন্য এখন আর মানুষকে ঘোরাঘোরি করতে হয় না, বিদ্যুতের সংযোগই পৌঁছে যায় মানুষের কাছে। দেশের ৯৩ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছে। আমাদের লক্ষ্য এখন বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ যে নতুন ৬টি বিদ্যুৎ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন এ কেন্দ্রগুলোর মোট উৎপাদন ক্ষমতা ১ হাজার ৫৭ মেগাওয়াট।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, ভোলার ২২৫ মেগাওয়াট সিম্পল সাইকেল পাওয়ার প্লান্ট (সিসিপিপি) ও সিরাজগঞ্জে ২৮২ মেগাওয়াটের ১টি ইউনিট উদ্বোধন করা হবে। গ্যাসচালিত এ দুই কেন্দ্রের প্রথমটি নির্মাণ করছে ‘বিদ্যুৎ উন্নয়ন বোর্ড’ (পিডিবি)। দ্বিতীয় কেন্দ্রটি রাষ্ট্রীয় নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির (এনডব্লিপিজিসিএল) সঙ্গে যৌথভাবে স্থাপন করছে সিঙ্গাপুরের কোম্পানি ‘সেম্বকর্প’।

বেসরকারি উদ্যোক্তাদের তেলচালিত চারটি কেন্দ্র উদ্বোধন করা হয়। এগুলো হচ্ছে- ওরিয়ন পাওয়ারের খুলনার রূপসায় ১০০ মেগাওয়াট, দেশ এনার্জির চাঁদপুরে ২০০ মেগাওয়াট, মিডল্যান্ড পাওয়ারের আশুগঞ্জে ১৫০ মেগাওয়াট এবং একর্ন ইনফ্রাস্ট্রাকচারের চট্টগ্রামের জুলদায় ১০০ মেগাওয়াটের তৃতীয় ইউনিট।

প্রধানমন্ত্রী নতুন যে ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দেন সেগুলো হলো- ঝিনাইদহের হরিণাকুণ্ডু, ঠাকুরগাঁও সদর ও বালিয়াডাঙ্গী, রাজবাড়ীর গোয়ালন্দ ও কালুখালী, বরগুনার বামনা, হবিগঞ্জের লাখাই, শায়েস্তাগঞ্জ, আজমেরীগঞ্জ ও বাহুবল এবং জামালপুরের মেলান্দহ ও ইসলামপুর। এর আগে সরকার ১৮৬টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত করার ঘোষণা করেন।

দেশে প্রথম সাবমেরিন কেবলের মাধ্যমে মূল ভূখণ্ডের সঙ্গে দ্বীপ উপজেলা সন্দ্বীপের বিদ্যুৎ সংযোগ শুরু হয় গত ১৫ নভেম্বর। আজ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

দেশকে শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসার যে প্রতিশ্রুতি নিয়ে ক্ষমতায় এসেছিলো বর্তমান ক্ষমতাসীন সরকার তা অধিকাংশই বাস্তবায়িত করেছে। অদূর ভবিষ্যতেই বাংলাদেশকে শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে এসে বর্তমান সরকার তার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করবে এমনটাই প্রত্যাশা দেশবাসীর।

About BTB News

Check Also

সরকারি খরচে প্রবাসীদের লাশ আসবে দেশে

বিদেশের মাটিতে মাথার ঘাম পায়ে ফেলে দেশে রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন প্রবাসীরা, …

নতুন জীবনে ফিরছে দেড়শ ইয়াবা কারবারি

বাংলাদেশে মাদক কারবারি নতুন কিছু নয়। বহুবছর আগে থেকেই এই দেশে মাদক কারবারি চলে আসছে। …

২০২০ সালের মধ্যেই দেশের আরো ৬ লাখ মানুষ বিদ্যুতের আওতায় আসছে

টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়নের জন্য সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ …

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সেবা খাতের রফতানি আয় ২৮৭ কোটি ডলার

সমৃদ্ধির পথে রয়েছে দেশের সেবা খাতে রফতানি আয়। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে দেশের সেবা …

দ্রুত গতিতে এগিয়ে চলছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ

দ্রুত গতিতে এগিয়ে চলছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর জমে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *