November 15, 2018 1:35 am
Breaking News
Home / অন্যান্য / ধর্ম / পৃথিবীতে মোট কত ধর্ম রয়েছে?

পৃথিবীতে মোট কত ধর্ম রয়েছে?

নিউজ ডেক্স: ধর্ম মানুষকে সঠিক পথ দেখায়। নিজ নিজ ধর্মানুসারী ব্যক্তি, জাতি ও গোষ্ঠী সেই ধর্মের মতাদর্শ অনুসরণ করে নিজের জীবনকে সামনের দিকে নিয়ে যায়। কখনও কি আপনার মনে প্রশ্ন জেগেছে পৃথিবীতে মোট ধর্মের সংখ্যা কত? জিজ্ঞাসা করা হলে কয়টি ধর্মের নামই বা আপনি বলতে পারবেন? পাঁচটা কিংবা দশটা ধর্মের নাম গড়গড় করে বলতে পারে এমন মানুষের সংখ্যা খুবই কম।

পৃথিবীর মোট ধর্মের সংখ্যাটা জানলে আপনি খুবই অবাক হবেন। Adherents.com এর পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে মোট ধর্মের সংখ্যা ৪,৩০০। তবে সংখ্যাটা এর বেশিও হতে পারে।

একটি পরিসংখ্যানে জানা যায়, বিশ্বে বিভিন্ন ধর্মের অনুসারীর সংখ্যার দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে খ্রীস্টান ধর্ম। ২০১৩ সনের পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর সাত’শ কোটি মানুষের মধ্যে খ্রীস্টান ধর্ম অনুসারী ৩৩%। সে হিসেবে সারা বিশ্বে খ্রীস্টান ধর্মালম্বীদের সংখ্যা প্রায় ২০০ কোটি।

এর পরের অবস্থান ইসলাম ধর্মের। বিশ্বজুড়ে মুসলমানের সংখ্যা প্রায় ১৫০ কোটি। সাত’শ কোটি মানুষের মধ্যে মুসলমান তথা ইসলাম ধর্মের অনুসারী হচ্ছে ২১ শতাংশ। পৃথিবীতে দ্রুত সম্প্রসারমান ধর্মের মধ্যে ইসলাম ধর্ম এক নম্বরে। ধারনা করা হচ্ছে, অদূর ভবিষ্যতে ইসলাম ধর্ম পৃথিবীতে প্রথম স্থানে উঠে আসবে।

ধর্মের দিক থেকে তৃতীয় অবস্থান হিন্দু ধর্মের। এর অনুসারীর সংখ্যা ৯০ কোটি। শতাংশের হিসাবে হিন্দু ধর্ম অনুসারী পৃথিবীতে ১৪%। আশ্চর্যজনক হলেও সত্য যে, নাস্তিক, অধর্মীয় বা ধর্মনিরপেক্ষ মানুষের সংখ্যা কিন্তু পৃথিবীতে কম নয়। পরিসংখ্যান অনুযায়ী এদের সংখ্যা প্রায় ১১০ কোটি। শতাংশ হিসাব করলে প্রায় ১৬ শতাংশ মানুষ।

এছাড়া পৃথিবীতে চীনা ঐতিহ্যগত ধর্মের অনুসারী ৩৯ কোটি ৪০ লাখ, বৌদ্ধ ধর্মালম্বী ৩৭ কোটি ৬০ লাখ এবং আদিম আদিবাসী ধর্মের অনুসারীর সংখ্যা ৩০ কোটি।

About BTB News

Check Also

হজ মৌসুম যে কাজের সেরা সুযোগ

ডেক্স: হজ বিনয় ও তাকওয়ার মৌসুম। আল্লাহর কাছে লুটিয়ে পড়া এবং বেশি বেশি সওয়াব আহরণের …

ইসলামের শিক্ষাকে সমুন্নত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

বিটিবি নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ‘হজ কার্যক্রম ২০১৮’র (১৪৩৯ হিজরী) উদ্বোধন করতে গিয়ে ইসলাম …

ইসলামে যে চার ধরনের শারীরিক মিলন হারাম

বিটিবি নিউজ রিপোর্ট: সহবাসের স্বাভাবিক পন্থা হলো এই যে, স্বামী উপরে থাকবে আর স্ত্রী নিচে থাকবে। …

আগামীকাল পবিত্র ঈদুল ফিতর, শাওয়ালের চাঁদ দেখা গেছে

বিটিবি নিউজ ডেক্স:  বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল শনিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত …

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

বিটিবি নিউজ ডেক্স: দেশে আজ শুক্রবার ২৯ রমজান শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার ঈদুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *