September 22, 2018 8:44 am
Breaking News
Home / জাতীয় / রেমিট্যান্সে কর বসানোর সিদ্ধান্ত গুজব: এনবিআর

রেমিট্যান্সে কর বসানোর সিদ্ধান্ত গুজব: এনবিআর

বিটিবি ্নিউজ ডেক্স: ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর ভ্যাট ও কর বসানো হয়েছে বলে গুজব ছড়িয়েছে একটি মহল। এ অবস্থায় বিষয়টি নিয়ে বুধবার সু-স্পষ্ট নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচার স্রেফ গুজব।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন স্বাক্ষরি পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বিদেশ থেকে পাঠানো রেমিট্যান্সের ওপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপিত হয়েছে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যমে যা প্রচার হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা ও গুজব।

এতে বলা হয়, দেশের বৈধ রেমিট্যান্স প্রবাহ বন্ধ করে হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা প্রেরণের উদ্দেশে এ প্রচারণা চালানো হতে পারে বলে মনে করে এনবিআর।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মূল্য সংযোজন কর আরোপিত হয় পণ্য বা সেবা সরবরাহের ওপর। বাংলাদেশের প্রবাসীরা দেশের বাইরে কঠোর শ্রমের মাধ্যমে যে সেবা দিয়ে থাকেন তার বিনিময়ে বৈদেশিক মুদ্রা আসে। এ সম্পূর্ণ কার্যক্রম মূল্য সংযোজন কর আইন- ১৯৯১ এর ধারা ৩ এর উপধারা ২(ক) মোতাবেক সেবা রফতানি হিসেবে বিবেচিত।

‘সুতরাং এ রফতানি কার্যক্রম ভ্যাটের আওতাবহির্ভূত। অর্থাৎ রেমিট্যান্স সীমা নির্বিশেষে এ খাতের ওপর কোনো ভ্যাট প্রযোজ্য নয়। তাই প্রবাসীরা বৈধ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে যেকোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা বা রেমিট্যান্স পাঠাতে পারেন’ যোগ করা হয়।

এনবিআর মনে করে, অবৈধ চ্যানেল বা হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা বা রেমিট্যান্স পাঠানো হলে তা জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে না। তাই হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স পাঠানো থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ করা হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ড হুন্ডি বা মানি লন্ডারিং প্রতিরোধের বিষয়ে সবসময় সতর্ক রয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।পরিবর্তন

About BTB News

Check Also

সর্বোত্তম ও সুপার জ্যোতি চাকমার মুখে মানবাধিকার প্রতিষ্ঠার বুলি, পাহাড়ীদের শঙ্কা

নিউজ ডেস্ক: পাহাড়ের শান্তি-শৃঙ্খলা বিনিষ্ট করার পেছনে ইউপিডিএফ প্রসীত বাহিনীর বরপুত্র সর্বোত্তম চাকমা ও সুপার জ্যোতি …

২১শে আগস্ট গ্রেনেড হামলা: প্রেক্ষাপট ও পেছনের গল্প

বিটিবি নিউজ ডেক্স: বাংলাদেশের জন্ম থেকে এ পর্যন্ত বেড়ে উঠার পেছনে যেই পরিবারটির সব থেকে বেশি …

হ্যালো! বিশ্ব নন্দিত নেতা ও মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে-ই বলছি ………. আগামী নির্বাচনে জয়ী এবং দেশকে আরো এগিয়ে নিতে ত্যাগীদের মূল্যায়নসহ অসৎ নেতাকর্মীদের সংযত ও বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী হতে হবে

পর্ব ০১ (ডিজিটাল যোগাযোগ) হ্যালো! বিশ্ব নন্দিত নেতা ও মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে-ই বলছি ………. আগামী …

বুলেট ট্রেন চালু হলে বাংলাদেশর অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনা

বিটিবি নিউজ ডেক্স: চীনের কুনমিং প্রদেশ থেকে বাংলাদেশ ও মায়ানমার হয়ে কলকাতা পর্যন্ত একটি বুলেট ট্রেন …

পাকিস্তান-নেপালকে ছাড়িয়ে ‘মানব উন্নয়নে’ তিন ধাপ এগোলো বাংলাদেশ

নিউজ ডেস্ক: মাথাপিছু আয়, গড় আয়ু, শিক্ষা, স্বাস্থ্য, লিঙ্গসমতা, কর্মসংস্থানসহ বিভিন্ন মাপকাঠিতে উন্নতির পথ ধরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *