August 20, 2018 12:21 pm
Breaking News
Home / লাইফস্টাইল / শিশুর আলাদা ঘরে ঘুমানোর ক্ষতিকর দিকগুলো কী কী?
প্রতিকী ছবি

শিশুর আলাদা ঘরে ঘুমানোর ক্ষতিকর দিকগুলো কী কী?

ডেক্স: পশ্চিমা সংস্কৃতি মেনে অনেকেই আদরের সন্তানে ঘুমোনোর জন্য আলাদা ঘরের ব্যবস্থা করেন। এতে শিশুর মানসিক ও শারীরিক বিকাশে কী ভয়াবহ ক্ষতি হচ্ছে তা হয়তো জানেন না অনেকেই। বুদ্ধির বিকাশে ব্যাঘাত ঘটানোর পাশাপাশি হরমোনের জটিলতাও বাড়াতে পারে এ অভ্যাস। চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, শিশুর মা-বাবার সঙ্গে ঘুমোনোর অভ্যাস তার মানসিক বিকাশে সাহায্য করে। মা-বাবার সঙ্গে ঘুমোনোর ফলে শিশুর শরীরে কী পরিবর্তন আসে…

১. মনোবিদদের মতে, অন্তত একটা বয়স পর্যন্ত সন্তানের সঙ্গেই মা-বাবার ঘুমোনো উচিত। এতে নিজের জিনিসপত্র ভাগ করে নিতে শেখে শিশুরা। সেই সঙ্গে মা-বাবার সঙ্গে তার সম্পর্কও আরও সহজ-সরল হয়।

২. রাতে শিশুর কোনো প্রয়োজন পড়তেই পারে। হঠাৎ অসুস্থ বোধ করতে পারে সে। সন্তান আলাদা ঘরে থাকলে সব সময় উঠে গিয়ে তার ঘরে ঘুরে আসা যায় না। এদিকে শিশু অসুস্থ হয়ে পড়লেও সে তা বুঝে ওঠার আগেই কোনো অঘটন ঘটতে পারে। তাই রাতেও নিজেদের কাছেই রাখুন সন্তানকে।

৩. শিশুর ব্যক্তিগত বোধ ও নিজস্ব জগৎ আলাদা করে যত দিন না তৈরি হচ্ছে, তত দিন তাকে কাছে রাখলে, শিশু নিরাপত্তাহীনতায় ভোগে না। চিকিৎসকদের মতে, যে সব সন্তান একটা সময় পর্যন্ত বা চিরকাল অভিভাবকদের সঙ্গে ঘুমোয়, তাদের আত্মবিশ্বাস বাড়ে। পরিবারের বেশি ঘনিষ্ঠ হয় তারা।

৪. সন্তানকে গল্প বা গান শুনিয়ে ঘুম পাড়ানোর অভ্যাস থাকলে তা তার কল্পনাশক্তি বাড়ায় ও আবেগী করে তোলে। ঘুমের মধ্যে যে সব শিশু শরীরে মা-বাবার স্পর্শ পায়, তাদের হরমোনাল সমস্যা কম হয়।

৫. সন্তান কাছে থাকলে মা-বাবার উদ্বেগও কমে। মাঝে মাঝে উঠে গিয়ে দেখে আসার তাড়না থাকে না বলে, ঘুম ভেঙে যাওয়ার প্রবণতা কমে। এতে সুস্থ তাকে অভিভাবকদের শরীরও।

About BTB News

Check Also

শারীরিক মিলনে কমাবে ব্যথা!

বিটিবি নিউজ ডেক্স: মাথাব্যথা কিংবা শরীরের অন্যত্র ব্যথা হলে অনেকেই না বুঝে পেইনকিলার সেবন করে থাকেন। …

খাঁটি দুধ চেনার উপায়

বিটিবি নিউজ রিপোর্ট: দুধ আমাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মধ্যে অন্যতম। কিন্তু বাজারে খাঁটি দুধের বড় অভাব। প্যাকেটজাত …

হার্টের সমস্যা দূর করতে বিয়ে!

বিটিবি নিউজ রিপোর্ট: বিয়ে করলে মানুষের হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি ২০ শতাংশ পর্যন্ত কমে যায়। যেখানে …

জেনে নিন কোন পরিস্থিতিতে যৌনতা এড়িয়ে যাওয়াই ভাল

বিটিবি নিউজ ডেক্স: একে অপরের ঘনিষ্ঠ হলেই রাগ-অভিমান-দুঃখ-জ্বালা মিটে যাবে। এমন পরিস্থিতিতেই তাই সঙ্গমে লিপ্ত হয়ে …

১ মাসেই সিগারেট ছাড়ার কিছু উপায়

বিটিবি নিউজ ডেক্স: সমাজের প্রতিটি মানুষই অভ্যাসের দাস। যেকোনো অভ্যাস ত্যাগ করতে প্রথম ক’টা দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *