July 18, 2018 8:24 pm
Breaking News
Home / অন্যান্য / জেলা প্রশাসন / সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নের উদ্ভাবক ডিসি মিজানুর রহমান
ডিসি মিজানুর রহমান

সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নের উদ্ভাবক ডিসি মিজানুর রহমান

মো: আব্দুল বারি খান, সম্পাদক ও প্রকাশক: নওগাঁর ডিসি মো. মিজানুর রহমান যোগদানের পর থেকে হাঁটি হাঁটি পা-পা করে এগিয়েই যাচ্ছেন দূর থেকে বহু দূ-রে। জনগনের দোঁড়গোড়ায় সরকারি সেবা পৌঁছানোর নিশ্চয়তায় এবং নানা সেবা জনগনের মনের আঙ্গিনায় পৌঁছাতে দিন রাত কাজ করে যাচ্ছেন নওগাঁর ডিসি মিজানুর রহমান। সেবা ও আন্তরিকতায় তিনি যেন সদ্য প্রস্ফুটিত একটি তরতাজা ফুল।
নওগাঁ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান জেলা প্রশাসনে যোগদানের পর থেকেই তার কর্ম ও প্রাণচাঞ্চল্যতা স্টাফসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের ভাবিয়ে তুলেছেন। তিনি যেন সবার চিরচেনা হাস্যজ্জোল উদ্যোমী ও প্রাণচাঞ্চল্য ব্যক্তি। জেলা ডিজিটাল সোনার বাঙলা গড়ার লক্ষ্যে বিভিন্ন মুখী কর্মপরিকল্পনা তৈরি করেছেন। তার সুদুর প্রসারী ভিশন ও মিশন রয়েছে। তাছাড়া কিভাবে নওগাঁর সার্বিক উন্নয়ন করা যায়, ডিজিটাল সরকারের নানান সেবা জনগণের দৌরগোড়ায় পৌঁছে দিতে তার মনের আয়নার মহাসড়কে নানা স্বপ্ন এঁকেছেন এবং সকলের কাছে সহযোগীতা চেয়ে যাচ্ছেন।
গোটা বিশ্ব এখন হাতের মুঠোই। সারা দুনিয়া যখন আধুনিকতার ছোঁয়ায় হুলুস্থল পড়েছে ঠিক সেই ছোঁয়ার সম্ভাবনা থেকে বাংলাদেশও পিছিয়ে নেই। পিছিয়ে নেই নওগাঁর জেলা প্রশাসনের অভিভাবক মিজানুর রহমান। তিনি জেলা প্রশসনের সকল কর্মকর্তা ও কর্মচারীদের ডিজিটাল হাজিরা পদ্ধতি চালু করছেন। সকল কর্মকর্তা ও কর্মচারীদেরকে সকাল ৯টায় ডিসি অফিসের ২য় তলায় স্থাপনকৃত ইলেকট্রনিক্স হাজিরা নিশ্চিত করে স্ব-স্ব কাজে বসতে হচ্ছে। কর্মকর্তা ও কর্মাচরীদের অনেকের আসার সময় ঠিক থাকলেও কাজের কারণে যাওয়ার সময় ঠিক নেই। জেলা প্রশাসনের সকল শাখায় কম্পিউটার ব্যবহার উপযোগী করে তুলেছেন তিনি। পুরাতন কম্পিউটার মেরামত ও নতুন কমম্পিউটারসহ দপ্তরগুলোকে আপডেটও করা হয়েছে বলে বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় উঠে এসেছে। নওগাঁ উন্নয়ন ও সরকারি সেবা প্রদানে সকলকে স্বচ্ছতার জবাব দিহিতা নিশ্চিত করণের সিঁড়িতে দাঁড়িয়ে সততার আঙ্গিনায় চলছে ডিসি অফিসের সার্বিক কার্যক্রম।
কাজের স্বচ্ছতা ও জবাব দিহিতার জন্য দিন-রাত কাজ করে যাচ্ছেন প্রজাতন্ত্রের কর্মচারী, ন্যায়ের পক্ষে বন্ধু সুলভ আচরণের মানব প্রেমিক মিজানুর রহমান। তিনি তার দপ্তরের সকল কাজগুলো ডিজিটাল করার চেষ্টা করে যাচ্ছেন। ডিসি অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা প্রাণ খুলে মনের তৃপ্তিতে দায়িত্ব পালনের যথেষ্ট চেষ্টায় জেলা প্রশাসকের সাথে আন্তরিকতার সহিত সকলে মিলে এক আতœা নিয়ে কাজ করাতে মত্ত্ব আছে বলেও অনুসন্ধানে উঠে এসেছে।
কর্মময় ও ভালবাসার একবৃন্তে যেন নিবেদিত তরতাজা উদ্যোমী ও উজ্জ্বিবিত এক প্রাণ। সরকারের উন্নয়নের মহাসড়কের সিঁড়ি বেয়ে ‘আমার পরিকল্পনা আমার কাজ ’ নীতিতেই তাঁর সহযোদ্ধাদের নিয়ে একযোগে সামনের দিকে এগুচ্ছেন নওগাঁর ডিসি মিজানুর রহমান। নানা কাজের অভিজ্ঞতা ও কর্মদক্ষতা দেখে মনে হচ্ছে; যে কোনো কাজের শতভাগ সফলতার সিঁড়ি মিজানুর রহমান। মানুষের মাঝে চির সুখী সরকারের উন্নয়নের সেবা পৌঁছানোর এক সহজ সরল কর্মকর্তা। ডিসি মিজানুর রহমানের দৃশমান সততা, ন্যায়পরায়ণতা, কাজের দক্ষতা, অভিজ্ঞতা, আইনানুজ্ঞতা এবং স্টাফ, কর্মকর্তা-কর্মচারীদেরসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের মাঝে মেশার ভাব দর্শনে তিনি অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী কর্মময় ব্যক্তি হিসেবে সম্ভাবনাময় উন্নয়নের নওগাঁ, শিল্প-নগরীর নওগাঁ এবং পর্যটনে নওগাঁর হৃদয়ে নামাঙ্কিত থাকবে বলেও বিটিবি নিউজের আরো একটি অনুসন্ধানে উঠে এসেছে।
স্টাফসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ডিসি মো: মিজানুর রহমানের হাস্যজ্জোল ও প্রাণচাঞ্চল্য মুখ দেখে অনেকেই ইতিমধ্যে সম্ভাবনা নওগাঁ উন্নয়ন সহ শান্তির নীড় খুঁজে পেয়েছে। সকলকে কাছে ও কাজে আপন করে নিতে ইতিমধ্যে ডিসি মিজানুর রহমান তাঁর স্টাফ, শিক্ষক, সাংবাদিক, আইনজীবি, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের নিয়ে মতবিনিময় ও নানা কাজে ব্যস্ত সময় পার করছেন। পাশাপাশি সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নসহ সরকারের সার্বিক সেবা জনগনের দোড়গোড়ায় পৌছে দেয়ার নিশ্চয়েতায় সকলের কাছে তিনি সার্বিক সহযোগীতা কামনা করছেন বলেও বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় উঠে এসেছে। তিনি প্রধান মন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্পের স্পেশালিষ্ট হিসেবে সততা, দক্ষতার সাথে দীর্ঘ প্রায় ৪ বছর বিরতিহীনভাবে কাজ করেছেন বলেও জানা গেছে। এ টু আই’এর অভিজ্ঞতা যদি সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নে ব্যপকভাবে কাজে লাগাতে এবং সকলের সম্মিলিত সহযোগীতা পান তাহলেই গোটা নওগাঁর সকল উন্নয়নসহ ডিজিটালাইজড নওগাঁ হিসেবে গড়ে তোলা সম্ভব। দৃশ্যমান তাঁর সততা দেখে মনে হয়েছে যেমন বট বৃক্ষ তেমন ছায়া ডিসি মিজানুর রহমান।
বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় দেখা গেছে, যুগের সাথে তালমিলিয়ে নওগাঁ জেলা প্রশাসন অফিসে অপটিক্যাল ফাইবার সম্বলিত দ্রুতগতি ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়েছে। সবাই যেন নিরলসভাবে কাজ করতে পারে এবং কাজের স্বচ্ছতা ফিরিয়ে আনার লক্ষ্যে এ পর্যন্ত ডিসি অফিস, রেকর্ড শাখা, পাটপোর্ট অফিস, আইসিটিসি বিভাগ, রাজস্ব শাখাসহ উল্লেখ যোগ্য দপ্তরগুলো সিসিটিবি ক্যামেরার আওতায় আনা হয়েছে। এছাড়া রাজস্ব শাখায় আধুনিক অফিস ব্যবস্থাপনার ফাইভ এজ কৌশল ব্যবহার করে ভূমি অধিগ্রহণ শাখা এবং ভিপি শাখার সকল নথি সমূহকে বছর ওয়ারি এবং থানা ওয়ারি হিসেবে বিভিন্ন সেলফে থরে থরে সুশৃঙ্খলভাবে সাজানো হয়েছে। এতে এক দিকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথি সমূহের নিরাপত্তা নিশ্চিত হয়েছে। অন্য দিকে সেবা গ্রহিতাদের দ্রুত সময়ে সেবা প্রদান সম্ভব হচ্ছে। উল্লেখ্য জেলা সদরে সকল ভিপি দোকান সমূহে তথ্য বহুল একটি ভিপি বোর্ড স্থাপন করা হয়েছে। এতে সহজে সরকারি সম্পত্তি চিহ্নিত করা সম্ভব হচ্ছে। যা জেলায় মডেল হয়ে কাজ করছে। তবে জেলা প্রশাসনের আইসিটিসি বিভাগের কাজের গতি আরো বাড়ানোর পাশাপাশি স্ব-স্ব দপ্তরের কাজগুলো তাৎক্ষনিক আপডেট করার পক্ষে অনেকেই মতামত প্রদান করেন এ প্রতিবেদকের মাধ্যমে। জেলার সদর উপজেলাতে ডিজিটাল হাজিরা চালু করা হয়েছে। তাছাড়া থানা, স্কুল, কলেজসহ বিভিন্ন স্থানে ডিজিটালের ডামাডোল বাজাচ্ছেন ডিসি মিজানুর রহমান। জেলার প্রতিটি ইউনিটকে ইন্টারনেট সেবার আওতায় আনার কাজ চলমান।
সরজমিনে জেলা প্রশাসনের সাধারণ শাখায় গিয়ে দেখা গেছে, সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের বিভিন্ন তথ্য আদান প্রদানের ক্ষেত্রে কর্মকর্তা কর্মচারীদের মধ্যে ব্যাপক আন্তরিকতা, কাজের দক্ষতা পরিলক্ষিত হয়েছে। এছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসকের রাজস্ব, সার্বিক, তথ্য ও গোপনীয় শাখা, রেকর্ড রুমসহ বেশ ক’টি শাখায় গিয়ে কাজের স্বচ্ছতা ও কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ব্যাপক আন্তরিকতা লক্ষ্য করা গেছে।
কিছু অসৎ কর্মকর্তা-কর্মচারীরা বদনামের হালখাতার লম্বা লাইনের মার প্যাচে ফেলে তারা আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে যাচ্ছে। এ বিভাগের অসৎ কর্মকর্তা-কর্মচারীরা মনে করেন তারা যেন ভাজা মাছ উল্টে খেতে জানে না। সাধু সাবধান প্রজাতন্ত্রের কর্মচারী হয়ে প্রজাদের নানা ভাল কাজের লম্বা লাইনের সেবা নিশ্চিত করনের পাশাপাশি দু:খিনী মানুষের বর্ণমালায় সবাইকে একযোগে সেবার হাত বাড়িয়ে দিতে হবে।
সুন্দর আগামীর জন্য সরকারি সেবা প্রদানে গণমূখী টেকসই জনপ্রশাসন গড়ে তুলতে ইতি মধ্যে নানা কর্মসূচী মনের আয়নায় আঁকিয়েছেন জেলা প্রশাসক মো: মিজানুর রহমান। এছাড়া সংবাদ কর্মীসহ সকল শ্রেণী পেশার মানুষের সঙ্গে মতবিনিময় সভা করে সু-শৃংখল এবং গনমূখী সমাজ ব্যবস্থা নিশ্চিত কল্পে সকলের কার্যকরী সহযোগিতা কামনাও করেছেন তিনি। তিনি এ জেলায় যোগদানের পর অল্প সময়ে তার সঙ্গীয়দের হৃদয়ে স্থান পেয়েছে এবং সরকারি সেবা নিশ্চিতকরণে মানুষের আস্থায় পরিণত হতে চলেছে ডিসি মিজানুর রহমান। ডিসি মিজানুর রহমানের বাহারী কর্মপরিকল্পনা ও কর্মময় জীবন শৈলীতে মনে হচ্ছে তিনি সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নের রূপকার ও উদ্ভাবক। তাঁর যেন একটুও ফরসত নেই। তাঁর কর্মময় প্রতিটি সেকেন্ড-মিনিট মনে হয় নওগাঁর শান্তি প্রিয় মানুষের সম্ভাবনাময় উন্নয়ন, পর্যটন ও শিল্প নগরীর আলোকবর্তিতা।
জেলা প্রশাসক মো. মিজানুর রহমান রহমান বিটিবি নিউজকে জানান, সরকারি নির্দেশনা পালনের পাশাপাশি গ্রামে-গঞ্জে সরকারের ডিজিটালের সর্বোচ্চ সেবা জনগণের দোঁড়গোড়ায় পৌঁছে দেয়ার জন্য এবং জেলা প্রশাসনের সেবার মান আধুনিক ও উত্তরোত্তর বৃদ্ধি করার লক্ষ্যেই আমাদের এত সবের আয়োজন।
তিনি আরো বলেন, বাংলাদেশকে একটি উজ্জ্বল সম্ভাবনাময় সুখী সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ার সহায়তায় জেলা প্রশাসনের ভূমিকা বিশ্ব দরবারে রোল মডেল হিসেবে পরিচিত করতে এবং জনবান্ধব, গণমূখী ও জবাবদিহিতামূলক প্রশাসন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে তিনি প্রজাতন্ত্রের চাকর হিসেবে কাজ করে যাচ্ছেন। তাঁর নেতৃত্বে ঢেলে সাজানো তৈরিকৃত নওগাঁ জেলা প্রশাসন পর্যায়ক্রমে সারা দেশে মডেল ও বিশ্বদরবারে খ্যতি অর্জনসহ সরকারি সেবা জনগনের দোড়গোড়ায় নিশ্চিতকরণে সমাজ বিনির্মাণে সহায়ক ভূমিকা রাখবে বলে তাঁর বিশ্বাস।
ডিসি মিজানুর রহমান আরো বলেন, উন্নয়নের পূর্র্বশর্ত সেবা প্রদান। একটি নিরাপদ সমাজে নারী-পুরুষ যেন দিবা রাত্রি কাজ করতে সাচ্ছন্দবোধ করে এবং একটি নিরাপদ সমাজ ব্যবস্থার মধ্যে যেন তাদের বিচরণ হতে পারে। আর সেই বিচরনের মধ্য দিয়েই তাদের উৎপাদনশীলতা এবং সেবা প্রদানের মধ্য দিয়ে দেশকে ক্রমান্বয়ে এগিয়ে নিতে সক্ষম হবে। টেকসই উন্নয়ন বাস্তবায়নসহ সকল কার্যক্রমে সার্বিক সহযোগীতার মনোবল বৃদ্ধি এবং জাগ্রত হোক দেশত্ববোধ সেই শুভপ্রত্যাশা নিয়ে জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে এবং তা নিশ্চিত কল্পে নওগাঁ জেলা প্রশাসক তাঁর দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

About meta khan

Check Also

দুয়ারে সিটি নির্বাচন : রাজশাহীর হালচাল

বিটিবি নিউজ ডেক্স: রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, এ নিয়ে মাতামাতির মাত্রাও তত …

মাঝ রাতে বুলবুলের কর্মী সমর্থকদের তাণ্ডব

বিটিবি নিউজ ডেক্স: রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি বিএনপির সমর্থিত মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন …

বুলবুলের নির্বাচনী অপপ্রচারের শিকার কোমলমতি শিশুরা

বিটিবি নিউজ ডেক্স: গত ১০ জুলাই রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দের পরপরই আনুষ্ঠানিকভাবে …

মিথ্যা অভিযোগে রাসিক নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চান বিএনপি দলীয় মেয়র প্রার্থী বুলবুল

বিটিবি নিউজ  ডেক্স: আসন্ন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। নির্বাচনী …

সাধারণ জনগণের তোপের মুখে রাজশাহীর মেয়র প্রার্থী

বিটিবি নিউজ ডেক্স: সুজন – সুশাসনের জন্য নাগরিক গত বেশ কয়েক বছর ধরে দেশের জনগণের অধিকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *