February 18, 2019 8:04 pm
Breaking News
Home / অন্যান্য / জেলা প্রশাসন / সরকারি সেবা-শিক্ষা-স্বাস্থ্য সচেতনতায় আলোর দিশারী ডিসি মিজানুর রহমান

সরকারি সেবা-শিক্ষা-স্বাস্থ্য সচেতনতায় আলোর দিশারী ডিসি মিজানুর রহমান

এক বছরে কাজের সফলতার সিঁড়ি
সরকারি সেবা-শিক্ষা-স্বাস্থ্য সচেতনতায় আলোর দিশারী ডিসি মিজানুর রহমান
সম্পাদক ও প্রকাশক মো. আব্দুল বারি খান: নওগাঁর ডিসি মো. মিজানুর রহমান যোগদানের পর থেকে হাঁটি হাঁটি পা-পা করে এগিয়েই যাচ্ছেন দূর থেকে বহু দূ-রে। জনগনের দোঁড়গোড়ায় সরকারি সেবা পৌঁছানোর নিশ্চয়তায় এবং নানা সেবা জনগনের মনের আঙ্গিনায় পৌঁছাতে দিন রাত কাজ করে যাচ্ছেন নওগাঁর ডিসি মিজানুর রহমান। সেবা ও আন্তরিকতায় তিনি যেন সদ্য প্রস্ফুটিত একটি তরতাজা ফুল।
নওগাঁ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান জেলা প্রশাসনে যোগদানের পর থেকেই তার কাজের গতিধারার পরিবর্তনের উদ্যোগ গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় প্রশাসনের কাজের গতি তরান্বিত করায়, কর্ম ও প্রাণচাঞ্চল্যতায় স্টাফসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের ভাবিয়ে তুলেছেন। তিনি যেন সবার চিরচেনা হাস্যজ্জোল উদ্যোমী ও প্রাণচাঞ্চল্য ব্যক্তি। নওগাঁ জেলা ডিজিটাল সোনার বাঙলা গড়ার লক্ষ্যে বিভিন্ন মুখী কর্মপরিকল্পনা তৈরি করেছেন। তার সুদুর প্রসারী ভিশন ও মিশন রয়েছে। তাছাড়া কিভাবে নওগাঁর সার্বিক উন্নয়ন করা যায় ইত্যাদি বিষয় নিয়ে তিনি তার মনের আয়নার মহাসড়কে নানা স্বপ্ন এঁকেছেন এবং সকলের কাছে সহযোগীতা চেয়ে যাচ্ছেন।
গোটা বিশ্ব এখন হাতের মুঠোই। সারা দুনিয়া যখন আধুনিকতার ছোঁয়ায় হুলুস্থল পড়েছে ঠিক সেই ছোঁয়ার সম্ভাবনা থেকে বাংলাদেশও পিছিয়ে নেই। পিছিয়ে নেই নওগাঁর জেলা প্রশাসনের অভিভাবক মিজানুর রহমান। তিনি জেলা প্রশসনের সকল কর্মকর্তা ও কর্মচারীদের ডিজিটাল হাজিরা পদ্ধতি চালু করছেন। খুব দ্রুত গতিতে কাজ করতে এবং কাজের স্বচ্ছতা ফিরিয়ে আনতে জেলা প্রশাসনের সকল শাখা কম্পিউটার রাইজডস্সহ সহকারীদের ডেক্সে কম্পিউটার দেয়া হয়েছে। ইতি মধ্যে জেনারেল শাখাসহ বেশ ক’টি শাখায় স্মাট ডেক্স চালু করা হয়েছে। আবার পুরাতন কম্পিউটার মেরামত ও নতুন কমম্পিউটারসহ দপ্তরগুলোকে আপডেট করাও হচ্ছে বলে একটি সূত্রে জানা গেছে। পাশাপাশি ডিসি অফিসের বিভিন্ন অংশে দৃষ্টি নন্দন করার জন্য সুশৃঙ্খলভাবে বিভিন্ন ফুলের টব ও ডাস্টবিন ব্যবহার করা হয়েছে। কাজে আন্তরিকতা, স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষে স্টাফ কর্মচারীদের মধ্যে মাস সেরা প্রতিযোগীতার ব্যবস্থাও করা হয়েছে। মাস সেরা কর্মচারীর লাইনে যারা আছেন তারা হলেন, অক্টোবর/১৮তে সাধারণ শাখার অফিসসহকারি বিনয় কুমার সরকার ১ম হয়েছে আর ২য় হয়েছেন এলজি শাখার অফিস সহকারি ঋষি কেশ চন্দ্র এবং নভেম্বর/১৮তে তথ্য, অভিযোগ ও এনজিও শাখার উচ্চমান সহকারি অনিমা রানী সরকার ১ম হয়েছে এবং ২য় হয়েছে সাধারণ শাখার অফিস সহকারি বিনয় কুমার সরকার। কাজের স্বচ্ছতা ও জবাব দিহিতার জন্য দিন-রাত কাজ করে যাচ্ছেন প্রজাতন্ত্রের কর্মচারী, ন্যায়ের পক্ষে বন্ধু সুলভ আচরণের মানব প্রেমিক মিজানুর রহমান। তিনি তার দপ্তরের সকল কাজগুলো ডিজিটাল করার চেষ্টা করে যাচ্ছেন। ডিসি অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা প্রাণ খুলে মনের তৃপ্তিতে দায়িত্ব পালনের যথেষ্ট চেষ্টায় মগ্ন আছে বলেও একটি অনুসন্ধানে উঠে এসেছে।
কথায় কথায় জেলা প্রশাসক মিজানুর রহমানের ঠোঁটে মৃদু হাসির ঝিলিক ও আন্তরিকতা দেখে মনে হয় এ রকম মানুষ পাওয়া বিরল। কর্মময় ও ভালবাসার একবৃন্তে যেন নিবেদিত তরতাজা উদ্যোমী ও উজ্জ্বিবিত এক প্রাণ। তার চাহনী-মনোযোগী ও ঠোঁটের এক পলক হাসি দেখে মনে হয় কাজের শতভাগ সফলতার সিঁড়ি। প্রতিটি কথায় এবং নিরবতার সময়ও তার ঠোঁটে হাসি লেগেই রয়েছে। মানুষের মাঝে চির সুখী সরকারের উন্নয়নের সেবা পৌঁছানোর এক সহজ সরল কর্মকর্তা। ডিসি মিজানুর রহমান একজন আইডিয়া মাষ্টার এবং জনসেবায় সরকারি সেবা পৌঁছানোর ভরসা স্থল। তাঁর আইডিয়ায় কাজ করায় নওগাঁর ই-ফাইলে বাংলাদেশের মধ্যে ৩য় স্থান অধিকার করায় বেশ সুনাম কুড়িয়েছেন। তাছাড়া নওগাঁয় সরকারি মেডিক্যাল কলেজ স্থাপনের ব্যাপারেও তাঁর ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহার বিশ্বের মানচিত্রে নামাংকিত হওয়ার ক্ষেত্রেও ডিসি মিজানুর রহমানের ভূমিকা বেশ লক্ষনীয়।
স্টাফসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ডিসি মো: মিজানুর রহমানের হাস্যজ্জোল ও প্রাণচাঞ্চল্য মুখ দেখে অনেকেই ইতিমধ্যে শান্তির নীড় খুঁজে পেয়েছে। সকলকে কাছে ও কাজে আপন করে নিতে ডিসি মিজানুর রহমান তার স্টাফ, শিক্ষক, সাংবাদিক, আইনজীবি, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের নিয়ে মতবিনিময় ও নানা কাজে ব্যস্ত সময় পার করছেন। পাশাপাশি সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নসহ সরকারের সার্বিক সেবা জনগনের দোড়গোড়ায় পৌছে দেয়ার নিশ্চয়েতায় সকলের কাছে তিনি সার্বিক সহযোগীতা কামনা করছেন বলেও বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় উঠে এসেছে। এর আগে তিনি ঢাকার জনপ্রশাসন মন্ত্রনালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (উপ সচিব) হিসাবে ও প্রধান মন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্পের উপ সচিব পদে নিয়োজিত এবং এ টু আই প্রকল্পের স্পেশালিষ্ট ছিলেন বলেও জানা গেছে।
ডিসি মিজানুর রহমান শিক্ষা ক্ষেত্রে শিক্ষার্থীদের টেকসই ও দক্ষ মানব সম্পদে রূপান্তরের লক্ষে নানানভাবে তাদের উদ্বুদ্ধকরণ করে যাচ্ছেন। এ নিয়ে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের নিয়ে কমিটিও গঠন করা হয়েছে। নওগাঁ জেলা ডিজিটাল সোনার বাঙলা গড়ার লক্ষ্যে বিভিন্ন মুখী কর্মপরিকল্পনা তৈরি করেছেন। সময়ের হেরফের না করে প্রতিদিন তিনি রুটিন মাফিক সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি মিটিং-সিটিংসহ বহুরূপি সেবা নিশ্চিত কল্পে বিরতিহীনভাবে কাজ করে যাচ্ছেন নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান। ডধষশ ভড়ৎ যবধষঃযু ষরভব ্ পষবধহ বহারৎড়হসবহঃ (সুস্বাস্থ্য ও সুন্দর পরিবেশের জন্য হাঁটা) নওগাঁ জেলা প্রশাসনের একটি স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সচেতনামূলক কর্মসূচী। শারীরিকভাবে সুস্থ থাকার জন্য প্রতিদিন হাঁটার কোনও বিকল্প নেই। নিয়মিত হাঁটাকে উৎসাহিত ও আনন্দদায়ক করা এবং নিজেদের পরিবেশ পরিচ্ছন্ন রাখার জন্য জনসাধারণকে উৎসাহিত করার লক্ষ্য নিয়ে নওগাঁ জেলা প্রশাসনের উদ্যোগে প্রতি শুক্রবার সকালে নওগাঁ পৌরসভার সাপ্তাহিক রুটিন মাফিক ওয়ার্ডে ওয়ার্ডে সমবেতভাবে হাঁটা এবং পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হচ্ছে। এ কর্মসূচীতে অংশ নেন জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান এবং জেলা প্রশাসন নওগাঁ তে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এছাড়া বিভিন্ন সামাজিক সংগঠন পদযাত্রা ও পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করেন। প্রতি শুক্রবারই ওই পদযাত্রায় অংশগ্রহণ করার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সকলকে অনুরোধ করা হচ্ছে। সামনে পেছনে বিভিন্ন শ্রেণি পেশার শতশত মানুষ। কখনও অলিগলি কখনও আবার প্রধান সড়ক কিংবা নদীর পাড়। শুধু হাঁটাহাঁটিই নয় শহরটিকে পরিস্কার পরিচ্ছন্ন করতে নানা উদ্যোগ গ্রহণ করেছেন ডিসি মিজানুর রহমান। তৈরি করছেন সামাজিক উদ্ভোবনী টিমও। আইডিয়া নিচ্ছেন সকলের। তার ভাল কাজগুলোতে এগিয়ে এসেছে দল মত নির্বিশেষে নানা মতের শান্তিপ্রিয় মানুষগুলো। এ উদ্যোগকে স্বাগত জানিয়ে ইতিমধ্যে জেলা শহর থেকে উপজেলা ও ইউনিয়নেও ডধষশ ভড়ৎ যবধষঃযু ষরভব ্ পষবধহ বহারৎড়হসবহঃ (সুস্বাস্থ্য ও সুন্দর পরিবেশের জন্য হাঁটা) কাজ শুরু হয়েছে।
ঐবধষঃয রং ভড়ৎ ধষষ. ঝড় প্রতিদিন হাঁটাহাঁটি উৎসাহিত করার লক্ষ্যে প্রতি শুক্রবার সবাই একসাথে হাঁটবো।” জেলা প্রশাসকের এই শ্লোগানকে সামনে রেখে স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সচেতনামূলক কর্মসূচীতে আপনিও আপনার সহপাঠিদের নিয়ে অংশগ্রহণ করুন। নওগাঁকে একটি পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে পরিকল্পনা প্রনয়ন এবং মেগা প্রজেক্ট তৈরী করে তা সরকারের দৃষ্টিতে আনা এবং তা বাস্তবায়নে মহাপরিকল্পনা হাতে নিয়েছেন তিনি। শুধু তাই নয়; জাতীয় কিংবা গুরুত্বপূর্ণ কোন আয়োজনে পুরস্কৃত করছেন আর উৎসাহিত করছেন গুনিজনদের। অসম্ভব পরিশ্রমী এ মানুষটি ক্রিয়েটিভ বহু কিছুই করছেন। গতিশীল করছেন ঝিমিয়ে পড়া স্কুল। প্রাণসঞ্চার করে দিচ্ছেন বন্ধ হয়ে যাওয়া স্কুল। হাজারও সাফল্যগাঁথার এ যেন এক অনবদ্য পথ চলার নাম ডিসি মিজানুর রহমান।
গত এক বছরের মাথায় সরকারি সেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছানো, শিক্ষা-স্বাস্থ্য সচেতনতাসহ নানা কাজে ডিসি মিজানুর রহমান এখন আলোর দিশারীতে পরিণত হয়েছে। তিনি এ জেলায় যোগদানের পর থেকে তার সঙ্গীয়সহ নানা শ্রেণি পেশার মানুষের হৃদয়ে স্থান পেয়েছে এবং সরকারি সেবা নিশ্চিতকরণে মানুষের আস্থায় পরিণত হতে চলেছে ডিসি মিজানুর রহমান। তিনি এ জেলার সেবাপ্রাপ্তি মানুষের আস্থা, বিশ্বাস এবং ভরসার স্থলে পরিণত হয়ে উঠেছে। নওগাঁর ডিসি একজন ইনোভেটিভ ও ডিজিটাল মানুষ। অন্যদিকে নওগাঁর ডিসি বিগত সময়ে দেশ সেরা ইউএনও নির্বাচিত হয়ে জাতিসংঘের মহাসচিব কর্তৃক সনদপ্রাপ্ত হয়েছেন এবং বিভাগ সেরা এডিসি নির্বাচিত হয়েছেন বলে জানা গেছে।
সরকারের উন্নয়নের মহাসড়কের সিঁড়ি বেয়ে ‘আমার পরিকল্পনা আমার কাজ’ নীতিতেই তাঁর সহযোদ্ধাদের নিয়ে একযোগে সামনের দিকে এগুচ্ছেন নওগাঁর ডিসি মিজানুর রহমান। নানা কাজের অভিজ্ঞতা ও কর্মদক্ষতা দেখে মনে হচ্ছে; যে কোনো কাজের শতভাগ সফলতার সিঁড়ি মিজানুর রহমান। মানুষের মাঝে চির সুখী সরকারের উন্নয়নের সেবা পৌঁছানোর এক সহজ সরল কর্মকর্তা। ডিসি মিজানুর রহমানের দৃশমান সততা, ন্যায়পরায়ণতা, কাজের দক্ষতা, অভিজ্ঞতা, আইনানুজ্ঞতা এবং স্টাফ, কর্মকর্তা-কর্মচারীদেরসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের মাঝে মেশার ভাব দর্শনে তিনি অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী কর্মময় ব্যক্তি হিসেবে সম্ভাবনাময় উন্নয়নের নওগাঁ, শিল্প-নগরীর নওগাঁ এবং পর্যটনে নওগাঁর হৃদয়ে নামাঙ্কিত থাকবে বলেও বিটিবি নিউজের একটি অনুসন্ধানে উঠে এসেছে। আপনিও যুক্ত হোন এই শ্লোগানে ‘দল মতের উর্ধ্বে গড়ব শহর, গড়ব দেশ। তাতেই হবে উন্নত নওগাঁয় এক বাংলাদেশ’।

About BTB News

Check Also

এমপি ইসরাফিল আলমকে মন্ত্রী হিসেবে দেখতে চায় নওগাঁবাসী

সম্পাদক ও প্রকাশক, মো: আব্দুল বারি খান: নওগাঁ -৬ (আত্রাই-রাণীনগর) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক …

জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নওগাঁয় যে কোন ধরনের নাশকতামূলক কর্মকান্ড প্রতিরোধে তৎপর র‌্যাব

জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নওগাঁয় যে কোন ধরনের নাশকতামূলক কর্মকান্ড প্রতিরোধে তৎপর র‌্যাব যে কোন …

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা: নওগাঁর ৬টি আসনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থীদের নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করুন

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নওগাঁর ৬টি আসনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থীদের নৌকা মার্কায় ভোট দিয়ে …

গ্রেফতার আতংকে পালিয়ে বেড়াচ্ছে নেতাকর্মীরা: ভোটের মাঠে জাতীয় ঐক্যফ্রন্ট জয়ের লক্ষ্যে কাজ করছে সামসুল আলম

গ্রেফতার আতংকে পালিয়ে বেড়াচ্ছে নেতাকর্মীরাভোটের মাঠে জাতীয় ঐক্যফ্রন্ট জয়ের লক্ষ্যে কাজ করছে সামসুল আলমসম্পাদক ও …

সপ্তমবারে মতো রেকর্ড গড়তে বঙ্গবন্ধুর সৈনিক ইমাজ উদ্দিন ভোটের মাঠে

নৌকা মার্কা জয়ের লক্ষ্যে মাঠে নেতাকর্মীরাসপ্তমবারে মতো রেকর্ড গড়তে বঙ্গবন্ধুর সৈনিক ইমাজ উদ্দিন ভোটের মাঠেসম্পাদক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *