November 14, 2018 6:23 am
Breaking News
Home / অন্যান্য / আইন-অপরাধ / হতাশাগ্রস্ত বিএনপির আইনজীবীরা ভেঙ্গে যাচ্ছে জেলা বার কমিটি, কার্লাইলকে নিয়ে স্বপ্নভঙ্গ

হতাশাগ্রস্ত বিএনপির আইনজীবীরা ভেঙ্গে যাচ্ছে জেলা বার কমিটি, কার্লাইলকে নিয়ে স্বপ্নভঙ্গ

বিটিবি নিউজ ডেস্ক: দলীয় আইনজীবীদের ব্যর্থতার কারণে দুর্নীতির দায়ে কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে আইনী সহয়তার জন্য ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে নিয়োগ করেছিলো বিএনপি। দলীয় আইনজীবীদের ব্যর্থতার জবাব দিতে সারা দেশে বিএনপির সকল জেলা বারগুলোতে পুনরায় কমিটি গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় বিএনপি। আর এতে হতাশ হয়ে পড়েছে বিএনপি মনোভাবাপন্ন জেলা বার কমিটির সদস্যরা। কমিটিতে পরিবর্তন বিষয়ে বিএনপি বলছে, যে সকল বারগুলো ভালো ফলাফল করেনি তাদের কমিটি ভেঙ্গে দেয়া হবে।

বিশ্বস্তসূত্রে জানা যায়, সারা দেশে বিএনপির যে সকল জেলা বারগুলো নির্বাচনে ভাল ফলাফল করতে পারেনি সে সকল জেলা বারের কমিটি ভেঙ্গে দিয়ে পুনরায় নতুনভাবে কমিটি গঠন করা হবে। আর এর পেছনে প্রধান কয়েকটি কারণের মধ্যে রয়েছে, আইনজীবীদের মধ্যে অনৈক্য এবং অনৈক্যের ফলে গ্রুপিং। সে লক্ষ্যে এরইমধ্যে ৩৯ জনের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে।

অন্যদিকে আন্তর্জাতিকভাবে রাজনৈতিক সুবিধা গ্রহণের লক্ষ্যে বেগম খালেদা জিয়ার মামলা সংক্রান্ত বিষয়াদি নিয়ে লর্ড কার্লাইল কর্তৃক আগামী ১৩ জুলাই ২০১৮ তারিখে দিল্লিতে অনুষ্ঠিতব্য সংবাদ সম্মেলনটি ভারত সরকারের অনুমতি না পাওয়ায় বাতিল হয়ে গেছে। ফলে বিএনপির সিনিয়র আইনজীবীসহ দলের নেতারা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। কারণ খালেদা জিয়ার মুক্তিতে লর্ড কার্লাইলকেই শেষ আশ্রয় হিসেবে দেখেছিলো বিএনপি। এখন কার্লাইল যদি খালেদা জিয়ার মুক্তি নিয়ে ঠিকঠাক আইনী পদক্ষেপ নিতে ব্যর্থ হয় তবে তা দলীয় আইনজীবীদের ওপর ক্রমেই চাপ বাড়তে থাকবে। যা তাদের জন্য মোটেই মঙ্গলজনক হবে না।

জেলা বার কমিটিতে পরিবর্তন এবং লর্ড কার্লাইল প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একজন সিনিয়র আইনজীবী বলেন, কোনো কারণ ছাড়াই জেলা বার কমিটিতে পরিবর্তন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কারণ হিসেবে দেখানো হচ্ছে, নির্বাচনে ভালো ফলাফল না করা। এ নিয়ে আমরা চিন্তিত। শুনেছি এরইমধ্যে একটি তালিকায় তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, অন্যদিকে কার্লাইলকে ভারত সফরের অনুমতি দেয়নি সে দেশের সরকার। একদিকে বার কমিটিতে পরিবর্তন, অন্যদিকে খালেদা জিয়ার মুক্তির অনিশ্চয়তা। অবস্থা একেবারেই ভালো নয়। শুধু এখানে বিএনপির অভ্যন্তরে কখন কী হচ্ছে তা কিছুই বোঝা যাচ্ছে না। দলের কর্মীরা একদিকে যেমন হতাশায় নিমজ্জিত, তেমনি অন্যদিকে আতঙ্কগ্রস্তও।

About BTB News

Check Also

কারাবন্দির ইফতার ও দুপুরের শুকনো খাবারের বরাদ্দ বাড়ছে

বিটিবি নিউজ ডেক্স: কারাগারে বন্দিদের ইফতার ও দুপুরের শুকনো খাবারের বরাদ্দ বাড়ানো হচ্ছে। এ ব্যাপারে …

জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে কার্লাইলকে ভিসা দেয়নি দিল্লি

বিটিবি নিউজ ডেক্স: দুর্নীতি মামলায় কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে লবিং করতে ব্রিটিশ আইনজীবী ও …

টেকনাফে ইয়াবা ব্যবসা শুরুর ইতিহাস

বিটিবি নিউজ ডেক্স: বাংলাদেশে ইয়াবার ট্রানজিট পয়েন্ট হিসেবে পরিচিত টেকনাফ। টেকনাফ সীমান্ত দিয়ে সবচয়ে বেশি ইয়াবা …

টেকনাফে ইয়াবা ব্যবসা শুরুর নেপথ্যে

বিটিবি নিউজ ডেক্স: করিম, আবদুল্লাহ ও রাশেদুল করিমদের হাত ধরেই টেকনাফ সীমান্তে ইয়াবার রমরমা বাণিজ্য শুরু …

কোটিপতি মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযানে দুদক

বিটিবি নিউজ ডেক্স: প্রশাসনের মাদক বিরোধী অভিযানে অনেকেরই অভিযোগ ছিল মাদকের হোতাদের কেন ধরা হচ্ছেনা। কেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *