August 15, 2018 10:28 am
Home / লাইফস্টাইল / হাত ধরলেই কমবে ব্যথা!

হাত ধরলেই কমবে ব্যথা!

বিটিবি নিউজ: খারাপ লাগা কিংবা কোনো কারণে ব্যথা পাওয়া -এরকম যে কারো হতে পারে। সাম্প্রতিক এক গবেষণা বলছে, এরকম মুহুর্তে যদি আপনি আপনার সঙ্গীর হাতটি ধরেন মস্তিষ্কে তাৎক্ষণিকভাবে তার প্রভাব পড়ে আর যেকোন ধরনের ব্যথা অনেকখানি কমে যায়।

গবেষণা আরও বলছে, সঙ্গীর সহানুভূতি মানসিক কিংবা শারীরিক ব্যথা কমানোর জন্য অনেক বেশি কার্যকর। সঙ্গী যত সহানুভূতি দেখাবে ততই তা মস্তিষ্কে প্রভাব ফেলবে, কষ্টটা কম অনুভূত হবে।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল একাডেমি অফ সায়েন্স জার্নালে’ এ সংক্রান্তে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে বলা হয়, ২৩ থেকে ৩২ বছর বয়সী একদল দম্পতির উপর এক বছর গবেষণার ভিত্তিতে এই ফল প্রকাশ করা হয়েছে।

পরীক্ষার জন্য গবেষক দল স্পর্শ না করে দম্পতিদের একত্রে বসা অবস্থায়, হাত ধরা অবস্থায় পাশাপাশি বসা এবং আলাদা আলাদা রুমে বসা অবস্থায় দৃশ্যে বসতে বলেন। এরপর নারীদের হাতে হালকা তাপ দিয়ে ব্যথা সৃষ্টি করে আবারও একই দৃশ্য অনুসারে বসতে বলেন। গবেষণায় দেখা যায়,ব্যথা পাওয়া অবস্থায় যেসব নারীদের হাত তাদের সঙ্গীরা ধরে ছিলেন অন্যদের তুলনায় তাদের মস্তিষ্কে সেই স্পর্শ অনেক বেশি প্রভাব ফেলে সেখানে তরঙ্গ তৈরি করছে।

অন্যদিকে নিজের সঙ্গিনীকে ব্যথা পেতে দেখেও যেসব সঙ্গী স্পর্শ করতে পারেননি তাদের মস্তিষ্কের তরঙ্গ প্রবাহ কমে গিয়েছে।

গবেষকরা বলেন, সঙ্গীর ব্যথায় আপনি সহানুভূতি প্রকাশ করতে পারেন। তবে স্পর্শ ছাড়া তা সম্পূর্ণ হয় না। এ ব্যাপারে গবেষক দলের একজন ‘যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ কলোরাডো’র পাভেল গোল্ডস্টেইন বলেন, ‘আধুনিক বিশ্বে যোগাযোগের জন্য আমরা অনেক ধরনের প্রযুক্তি ব্যবহার করছি। সেখানে মানুষের শারীরিক অংশগ্রহণ খুব কমই আছে। তবে এই গবেষণায় আমরা দেখেছি যোগাযোগের ক্ষেত্রে মানবদেহের স্পর্শ কতটা শক্তিশালী এবং গুরুত্বপূর্ণ। ‘

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, সমকাল

About BTB News

Check Also

শিশুর আলাদা ঘরে ঘুমানোর ক্ষতিকর দিকগুলো কী কী?

ডেক্স: পশ্চিমা সংস্কৃতি মেনে অনেকেই আদরের সন্তানে ঘুমোনোর জন্য আলাদা ঘরের ব্যবস্থা করেন। এতে শিশুর …

শারীরিক মিলনে কমাবে ব্যথা!

বিটিবি নিউজ ডেক্স: মাথাব্যথা কিংবা শরীরের অন্যত্র ব্যথা হলে অনেকেই না বুঝে পেইনকিলার সেবন করে থাকেন। …

খাঁটি দুধ চেনার উপায়

বিটিবি নিউজ রিপোর্ট: দুধ আমাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মধ্যে অন্যতম। কিন্তু বাজারে খাঁটি দুধের বড় অভাব। প্যাকেটজাত …

হার্টের সমস্যা দূর করতে বিয়ে!

বিটিবি নিউজ রিপোর্ট: বিয়ে করলে মানুষের হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি ২০ শতাংশ পর্যন্ত কমে যায়। যেখানে …

জেনে নিন কোন পরিস্থিতিতে যৌনতা এড়িয়ে যাওয়াই ভাল

বিটিবি নিউজ ডেক্স: একে অপরের ঘনিষ্ঠ হলেই রাগ-অভিমান-দুঃখ-জ্বালা মিটে যাবে। এমন পরিস্থিতিতেই তাই সঙ্গমে লিপ্ত হয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *