December 14, 2018 10:53 pm
Breaking News
Home / লাইফস্টাইল / ১ মাসেই সিগারেট ছাড়ার কিছু উপায়

১ মাসেই সিগারেট ছাড়ার কিছু উপায়

বিটিবি নিউজ ডেক্স: সমাজের প্রতিটি মানুষই অভ্যাসের দাস। যেকোনো অভ্যাস ত্যাগ করতে প্রথম ক’টা দিন সবচেয়ে কঠিনভাবে কাটাতে হয় । ধূমপান ত্যাগ করার ক্ষেত্রে এই কঠিন সময়টি পার করার কয়েকটি সহজ উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক  ওয়েবসাইট রিডার্স ডাইজেস্ট।

১. গোলমরিচ

ধূমপানের নেশা দূর করতে গোলমোরিচের কোনো বিকল্প নেই। গোলমরিচ খেলে শরীরের ভেতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যার প্রভাবে একদিকে যেমন ধূমপানের ইচ্ছে কমে, তেমনি ধূমপানের ফলে শরীরের যা যা ক্ষতি হয়েছে, তার প্রভাবও কমতে শুরু করে। ফলে কোনো জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় কমে।

২. এলাচ

সিগারেট খাওয়ার ইচ্ছা কমাতে এই প্রকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে। যখন ধূমপান করতে ইচ্ছে হবে, তখন দুই থেকে তিনটি এলাচ মুখে নেবেন। দেখবেন নিমেষে ধূমপানের ইচ্ছে চলে যাবে, সেই সঙ্গে শরীরও চাঙ্গা হয়ে উঠবে।

৩. পানি

দীর্ঘদিন ধরে সিগারেট খেলে আমাদের শরীরের ভেতর পর্যন্ত মিশে যায় নিকোটিন। যে কারণে ধূমপান ছাড়তে এতটা কষ্ট হয়। এক্ষেত্রে পানি অনেক কাজে আসে। শরীরে টক্সিন হিসেবে জমতে থাকা নিকোটিনকে ধুয়ে বার করে দিতে পানির কোনো বিকল্প নেই বললেই চলে। শুধু তাই নয়, তামাক এবং নিকোটিনের নানা ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে বাঁচাতেও পানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. মধু

এতে উপস্থিত বেশ কিছু ভিটামিন, এনজাইম এবং প্রোটিন শরীর থেকে নিকোটিন বের করে দেওয়ার পাশাপাশি সিগারেট খাওয়ার ইচ্ছাকেও নিয়ন্ত্রণে রাখে। ফলে ধূমপান ছাড়তে কোনো অসুবিধাই হয় না।

৫. আদা

আপনি কি ধূমপান ছাড়তে চান? তাহলে আজ থেকেই আদার সাহায্য নিন। আসলে এতে উপস্থিত বেশ কিছু উপাদান নানাভাবে সিগারেট খাওয়ার ইচ্ছা কমায়। সেই সঙ্গে ধূমপান ছাড়ার কারণে যেসব উইথড্রল সিম্পটন দেখা দেয়, সেগুলোকে নিয়ন্ত্রণে রাখতেও বিশেষ ভূমিকা নেয়। ফলে সিগারেট খাওয়ার প্রবণতা কমে। এক্ষেত্রে আদা চা বা কাঁচা আদা খেতে হবে। তবেই মিলবে উপকার।

About BTB News

Check Also

শারীরিক সম্পর্কের ইচ্ছা কমিয়ে দেয় যে খাবারগুলো

ডেক্স: কর্মব্যস্ততার যুগে বেশ কিছু খাদ্যাভাস রয়েছে যা যৌন ক্ষমতা কমিয়ে শারীরিক মিলনের  প্রতি আকাঙ্ক্ষাও …

সন্তান ধারণে সমস্যা? নেপথ্যের কারণ

ডেক্স: সমাজে নারী-পুরুষের মেলবন্ধনের একমাত্র মাধ্যম হচ্ছে বিয়ে। দাম্পত্য জীবন শুরু করার পর সব দম্পতিরাই …

শিশুর আলাদা ঘরে ঘুমানোর ক্ষতিকর দিকগুলো কী কী?

ডেক্স: পশ্চিমা সংস্কৃতি মেনে অনেকেই আদরের সন্তানে ঘুমোনোর জন্য আলাদা ঘরের ব্যবস্থা করেন। এতে শিশুর …

শারীরিক মিলনে কমাবে ব্যথা!

বিটিবি নিউজ ডেক্স: মাথাব্যথা কিংবা শরীরের অন্যত্র ব্যথা হলে অনেকেই না বুঝে পেইনকিলার সেবন করে থাকেন। …

খাঁটি দুধ চেনার উপায়

বিটিবি নিউজ রিপোর্ট: দুধ আমাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মধ্যে অন্যতম। কিন্তু বাজারে খাঁটি দুধের বড় অভাব। প্যাকেটজাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *