February 20, 2019 4:49 am
Breaking News
Home / রাজনীতি / ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়: ইতিহাসের কাছে ৩টি দায় এড়ালো বাংলাদেশ(ভিডিও)

২১ আগস্ট গ্রেনেড হামলার রায়: ইতিহাসের কাছে ৩টি দায় এড়ালো বাংলাদেশ(ভিডিও)

নিউজ ডেস্ক: প্রায় ১৪ বছর পর ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়ের মাধ্যমে ইতিহাসের কাছে জঘন্যতম ৩টি দায় এড়ালো বাংলাদেশ। দায়গুলো হলো- বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ও এর বিচার, যুদ্ধাপরাধী ও তাদের বিচার এবং সর্বশেষ ২১ আগস্ট গ্রেনেড হামলা ও তার বিচার।

এ প্রসঙ্গে একটি টেলিভিশন টকশো’তে ইতিহাসের উল্লেখযোগ্য ৩টি দায় এড়ানোর সময় এসেছে এবং তা সম্ভব হয়েছে বলে দৈনিক আমাদের নতুন সময়- এর সম্পাদক নাঈমুল ইসলাম খান বলেন, মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার এরইমধ্যে হয়েছে, দরকার ছিলো মুক্তিযুদ্ধ চালাকালীন মানবতাবিরোধী অপরাধের রায় হওয়া, যেটা হচ্ছিলো না, সেটার বিচার প্রক্রিয়া এতদূর এগিয়েছে- যেটাকে আমরা বিচার হয়েছে বলেই ধরে নিতে পরি। আর একটাই মামলার প্র্রক্রিয়াই বাকি ছিলো সেটা হলো ২১ আগস্ট গ্রেনেড হামলা। এই তিনটি মামলার বিচার পাহাড়ের মতো বাধা হয়ে ছিলো।

প্রথম দায়: বঙ্গবন্ধু হত্যাকাণ্ড বাংলাদেশের ইতিহাসের প্রধান ও জঘন্যতম হত্যাকাণ্ড। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ২১ বছর পর ১৯৯৬ সালের ২ অক্টোবর ধানমন্ডি থানায় বঙ্গবন্ধুর ব্যক্তিগত সহকারি আ ফ ম মহিতুল ইসলাম বাদী হয়ে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মামলা করেন। ২০০১ সালের ৩০ এপ্রিল তৃতীয় বিচারক মোহাম্মদ ফজলুল করিম ২৫ দিন শুনানির পর অভিযুক্ত ১২ জনের মৃত্যুদণ্ডাদেশ নিশ্চিত করেন৷

১৯৯৮ সালের ৮ নভেম্বর থেকে ২০০৯ সালের ২৪ আগস্ট পর্যন্ত বাদী-বিবাদীর আপিলের প্রেক্ষিতে চার দফায় রায় প্রকাশ হয়। সর্বশেষ আপিল বিভাগ ২০০৯ সালের ৫ অক্টোবর থেকে টানা ২৯ কর্মদিবস শুনানি করার পর ১৯ নভেম্বর চূড়ান্ত রায় ঘোষণা করেন। রায়ে ১৩ বছর ধরে চলা বঙ্গবন্ধু হত্যাকান্ডের আইনি ও বিচারিক কার্যক্রম শেষ হয়।

দ্বিতীয় দায়: মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, দেশান্তর ও ধর্মান্তরসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড পেয়েছেন অপরাধীরা। স্বাধীনতার দীর্ঘ ৪৫ বছর পর কাদের মোল্লাসহ কুখ্যাত ৬ যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকর হয়েছে। এছাড়া যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া এখনো অব্যাহত রয়েছে।

তৃতীয় দায়: ইতিহাসের সর্বশেষ দায় ছিলো ২১ আগস্ট গ্রেনেড হামলা ও তার রায়। দীর্ঘ ১৪ বছর পর ১০ অক্টোবর ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের মহাসমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় মতিঝিল থানায় করা হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবনের আদেশ দেয়া হয়েছে।

About BTB News

Check Also

ঘরোয়া বৈঠক ও বিবৃতির জোরে কতদিন টিকতে পারবে বিএনপি?

নিউজ ডেস্ক: বিএনপি ক্ষমতার বাইরে রয়েছে এক যুগ হলো। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও চরমভাবে …

তারেক রহমানকে চার ঘন্টাব্যাপী জিজ্ঞাসাবাদ

নিউজ ডেস্ক: লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের হোম …

বিতর্কিত অবস্থান পরিবর্তনে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করলেন জামায়াত নেতা ব্যারিস্টার রাজ্জাক, কৌশল বলছেন বিশ্লেষকরা

দেশের রাজনীতিতে কোণঠাসা হয়ে এবং বৈশ্বিক অগ্রহণযোগ্যতা বিবেচনায় জামায়াতে ইসলামীর নাম পরিবর্তন কিংবা দল ভেঙ্গে …

ফখরুলের বিদায় নিশ্চিত, কে হচ্ছেন বিএনপির নতুন মহাসচিব?

সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে দ্বন্দ্বে জর্জরিত ছিলো বিএনপি। এই দ্বন্দ্বের প্রধান …

জামায়াত ছাড়লেন রাজ্জাক: নতুন কোনো দুরভিসন্ধি নয়তো?

মুক্তিযুদ্ধে প্রশ্নবিদ্ধ ভূমিকার জন্য নিষিদ্ধ রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর সহকারী‘সেক্রেটারী জেনারেল’ পদ থেকে পদত্যাগ করেছেন ব্যারিস্টার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *