৫০ বছর পর রাষ্ট্রীয় স্বীকৃতি পেল সংবিধান দিবস

৫০ বছর পর রাষ্ট্রীয় স্বীকৃতি পেল সংবিধান দিবস

নিউজ ডেস্ক: স্বাধীনতার ৫০ বছর পর রাষ্ট্রীয় স্বীকৃতি পেল সংবিধান দিবস। এখন থেকে প্রতিবছর ৪ নভেম্বর 'জাতীয় সংবিধান দিবস' হিসেবে 'ক' ক্রমিকে পালিত হবে। অর্থাৎ দিনটি অত্যন্ত গুরুত্ব দিয়ে পালন করা হবে।
সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ-সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। আগামী শুক্রবার পরবর্তী সংবিধান দিবস। চার দিন আগে মন্ত্রিসভায় দিবসটির রাষ্ট্রীয় স্বীকৃতি এলো। এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সমকালকে বলেন, এবার তো স্বীকৃতি দেওয়া হয়েছে। এখন অল্প সময়ের মধ্যে হয়তো বড় অনুষ্ঠান আয়োজন সম্ভব হবে না। পরের বছর থেকে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে।

মন্ত্রিসভায় 'অত্যাবশ্যক পরিষেবা আইন-২০২২' এবং 'বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২২' আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন করা হয়েছে। মন্ত্রিসভায় জীববৈচিত্র্য রক্ষায় সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চল রক্ষায় গাছ কাটার ওপর আরোপিত বিধিনিষেধ ২০৩০ সাল পর্যন্ত বহালের প্রস্তাব অনুমোদন পেয়েছে।

অফিস সময় : শীতকাল উপলক্ষে অফিস সময় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব সচিবালয়ে সংবাদ সম্মেলনে জানান, আগামী ১৫ নভেম্বর থেকে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সময় নির্ধারণ করা হয়েছে। বর্তমানে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অফিস সময় চলছে। অর্থাৎ অফিস সময় এক ঘণ্টা পেছানো হলেও কর্মঘণ্টা ৭ ঘণ্টাই থাকছে। তবে আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সময়সূচি নিয়ে সংশ্নিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত জানাবে। সুপ্রিম কোর্ট ও বাংলাদেশ ব্যাংকের বিষয়ে সিদ্ধান্ত তাঁরা নেবেন। স্কুল-কলেজের সময়সূচির বিষয়ে সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়। তবে রাতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত আদালত, ব্যাংক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি।

বালু ও মাটি ব্যবস্থাপনা আইন : কেউ বেআইনিভাবে বালু তুললে তার সরঞ্জাম জব্দ করার পাশাপাশি ব্যবসার অযোগ্য ঘোষণার বিধান রেখে 'বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন, ২০২২'-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাতের বেলা কেউ বালু তুলতে পারবে না। দিনের বেলায় সূর্যাস্তের মধ্যেই বালু তোলা শেষ করতে হবে। উর্বর কৃষিজমি থেকে বাণিজ্যিক উদ্দেশ্যে বালু তোলা যাবে না। এ বিষয়ে কারও বিরুদ্ধে গুরুতর অভিযোগ প্রমাণিত হলে তার দুই বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান আইনে প্রস্তাব করা হয়েছে।

সরকারি ছুটি ২২ দিন : সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২০২৩ সালে ২২ দিন ছুটি থাকবে। তবে এই ২২ দিনের মধ্যে আট দিনই পড়েছে শুক্র ও শনিবার। অর্থাৎ ১৪ দিন ছুটি উপভোগ করা যাবে।

ঘরবাড়ি পরিস্কার রাখার অনুরোধ : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে ঘরবাড়ি পরিস্কার-পরিচ্ছন্ন রাখার অনুরোধ জানিয়েছে মন্ত্রিসভা। খন্দকার আনোয়ারুল জানান, এবার ডেঙ্গুতে ১৩৬ জন মারা গেছেন। ৩৬ হাজার লোক আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ঢাকাতেই ২৩ হাজার আক্রান্ত। এ ছাড়া চট্টগ্রামে ৪ হাজার, খুলনায় ১ হাজার ৬০০ জন এবং সিলেটে সব থেকে কম ৫৩ জন আক্রান্ত হয়েছেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রীও অনুরোধ করেছেন- সবার বাড়ি-ঘর যেন পরিস্কার থাকে।