গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ

গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ

নিউজ ডেস্ক: আমদানি কমাতে ও অর্থনৈতিক সংকট মোকাবিলায় কৃষি খাতকে গুরুত্ব দিয়ে উৎপাদন বাড়াতে সহায়তা করতে চায় কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে গম ও ভুট্টা চাষিদের জন্য ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম শিগগিরই ঘোষণা করা হবে। নতুন এ প্রণোদনা প্যাকেজ থেকে কৃষক সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ পাবেন।

রোববার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশে এখনও গম ও ভুট্টা আমদানি করতে হয়। বর্তমানে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে আমদানি ব্যাহত হচ্ছে। এ পরিস্থিতিতে দেশে এসব কৃষিপণ্য উৎপাদন বাড়াতে নতুন ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল ঘোষণা করা হবে। তিন বছর মেয়াদি এ তহবিল থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো শূন্য দশমিক ৫ শতাংশ সুদে অর্থ পাবে। ব্যাংকগুলো গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ দেবে।

সিরাজুল ইসলাম জানান, সর্বশেষে কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই বিষয়টি নিয়ে সার্কুলার জারি করা হবে।

কোভিড-পরবর্তী আর্থিক সংকট মোকাবিলায় দেশের কৃষি খাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সে সময় কৃষি কর্মকান্ড অধিকতর গতিশীল করার লক্ষ্যে কৃষির বিভিন্ন খাত স্বল্প সুদে প্রয়োজনীয় ঋণ প্রবাহ নিশ্চিত করতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২২-২০২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংকের বার্ষিক কৃষি ও পলিস্ন ঋণ বিতরণের লক্ষ্য ঠিক ক?রে?ছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। যা গত অর্থবছরের চেয়ে ৮ দশমিক ৮৮ শতাংশ বেশি।