বেসরকারি শিক্ষক নিয়োগে আসছে চতুর্থ গণবিজ্ঞপ্তি

বেসরকারি শিক্ষক নিয়োগে আসছে চতুর্থ গণবিজ্ঞপ্তি

নিউজ ডেস্ক: দেশের সব ধরনের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্যপদে শিক্ষক নিয়োগ দিতে শিগগিরই চতুর্থ গণবিজ্ঞপ্তি জারি করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী জুলাইয়ের দিকে এই বিজ্ঞপ্তি জারি করা হবে। এ লক্ষ্যে ই-রেজিস্ট্রেশন সম্পন্ন করতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে।

জানতে চাইলে এনটিআরসিএ’র শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান সদস্য এ বি এম শওকত ইকবাল শাহীন বলেন, ‘৩১ মে’র মধ্যে ই-রেজিস্ট্রেশন সম্পন্ন করা হবে। তারপর মে মাসে আমরা শিক্ষক চাহিদা নেবো। এরপর জুলাইয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হবে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে বিজ্ঞপ্তি জারির বিষয়টি নির্ভর করছে শিক্ষা প্রতিষ্ঠানদের ওপর।’

এনটিআরসিএ’র দেশের স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের ই-রেজিস্ট্রশন সম্পন্ন করতে চিঠি দিয়েছে গত ২৭ এপ্রিল।  এতে আগামী ৩১ মে’র মধ্যে রেজিস্ট্রশন সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়।

ওই চিঠিতে বলা হয়, চতুর্থ গণবিজ্ঞপ্তির কার্যক্রম গ্রহণ করার জন্য ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) প্রধানদের নির্দেশ দেওয়া হলো।  যেসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নতুনভাবে ই-রেজিস্ট্রেশন করবে, সেসব প্রতিষ্ঠানকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আর যেসব শিক্ষা প্রতিষ্ঠানের ইতোমধ্যে ই-রেজিস্ট্রেশন হয়েছে, সেসব শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ই-রেজিস্ট্রেশন ফর্মের এডিট (Edit) অপশনে ক্লিক করে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে।