পদ্মা সেতুতে আজ বসছে ৩২তম স্প্যান

পদ্মা সেতুতে আজ বসছে ৩২তম স্প্যান

আবহাওয়াসহ সব কিছু অনুকূলে থাকলে আজ শনিবার মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানো হবে। ৩১তম স্প্যান বসানোর চার মাস পর শনিবার বসানো হবে ৩২তম স্প্যান। আগস্ট- সেপ্টেম্বরে ৫টি স্প্যান খুঁটির ওপর বসানোর লক্ষ্য থাকলেও মাওয়া প্রান্তের মূল পদ্মায় প্রচণ্ড স্রোত প্রবাহিত হওয়ায় ৯ অক্টোবর পর্যন্ত একটি স্প্যানও বসানো সম্ভব হয়নি। তবে বন্যার পানি কমে যাওয়ার সঙ্গে স্রোতের তীব্রতা স্বাভাবিক গতিতে ফিরে আসায় পদ্মা সেতুর নির্মাণ কাজে গতি ফিরেছে। এরই অংশ হিসেবে আজ শনিবার মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানোর দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। শুক্রবার শেষ মুহূর্তের কর্মযজ্ঞ চালিয়েছেন প্রকল্পের প্রকৌশলী ও শ্রমিকরা। শনিবার ৩২তম স্প্যান বসানোর পর মূল সেতুর অবকাঠামোর দৈর্ঘ্য দাঁড়াবে ৪ হাজার ৮০০ মিটার বা প্রায় ৫ কিলোমিটার। পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলী সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

অন্যদিকে মূল সেতুর ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে স্থাপন হয়েছে ১ হাজারের বেশি এবং ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে স্থাপন হয়েছে ১ হাজার ৫০০টির বেশি। মাওয়া ও জাজিরা প্রান্তে ভায়াডাক্টের মধ্যে ৪৮৪টি সুপার গার্ডারের মধ্যে প্রায় ২০০টি স্থাপন করা হয়েছে।

মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জানান, কনস্ট্রাকশন ইয়ার্ডে ৫টি স্প্যান শতভাগ প্রস্তুত রয়েছে। এর মধ্যে ৩টি স্প্যান স্টকইয়ার্ডে রাখা হয়েছে। দীর্ঘ অপেক্ষার পর শনিবার মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর ৩২তম স্প্যান বসানোর সব প্রস্তুতি সম্পন্ন।

জাজিরা প্রান্ত থেকে মাওয়া পর্যন্ত ৩১টি স্প্যান খুঁটির ওপর বসানোর পর পদ্মা সেতুর মূল অবয়ব এখন দৃশ্যমান ৪ হাজার ৬৫০ মিটার। শনিবার ৩২তম স্প্যান বসানোর পর মূল অবকাঠামো দৃশ্যমান হবে ৪ হাজার ৮০০ মিটার বা প্রায় ৫ কিলোমিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে ৪২টি খুঁটি নির্মাণ করা হচ্ছে। -চাপাইনবাবগঞ্জ