বঙ্গবন্ধু দল-মত নির্বিশেষে সকল বাঙ্গালীর নেতা ছিলেন..... জেলা ও দায়রা জজ

বঙ্গবন্ধু দল-মত নির্বিশেষে সকল বাঙ্গালীর নেতা ছিলেন..... জেলা ও দায়রা জজ

সম্পাদক ও প্রকাশক, মো: আব্দুল বারি খান: বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের চেতনাকে আমাদের সবাইকে বুকে ধারণ করতে হবে। বঙ্গবন্ধু দল-মত নির্বিশেষে সকল বাঙ্গালীর নেতা ছিলেন। কথাগুলো বললেন, জেলা ও দায়রা জজ এ কে এম শহীদুল ইসলাম।

এ কে এম শহীদুল ইসলাম আরো বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চ এই কালজয়ী মহাপুরুষের এক তেজদীপ্ত ভাষণেই উদ্বুদ্ধ হয় গোটা জাতি। নিরীহ বাংগালি বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ছিনিয়ে আনেন স্বাধীনতার রক্তিম সূর্যকে। তিনি বলেন,  আজ আমরা যা হতে পেরেছি, যা কিছু অর্জন করেছি সব কিছুর মূলেই রয়েছে স্বাধীনতা, আর এ স্বাধীনতার মূল মন্ত্র নিহিত ছিলো ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষনের মাধ্যমে স্বাধীনতার সামগ্রিক দিক নির্দেশনা দিয়েছিলেন। যে কারণে তিনি বাঙালির জাতির পিতা।

জেলা ও দায়রা জজ বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সারাদেশের মানুষকে জাগ্রত করতে পেরেছিল। আজ সেই ভাষণ জাতিসংঘের সেরা ভাষণ হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এই ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ হচ্ছে। এটি আমাদের বিশ্ব ঐতিহ্যের দলিল। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে আজও বাঙ্গালির হৃদয় কাঁদে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এ বছরে আজ ৭ ই মার্চ "ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে নওগাঁ বিচার বিভাগ কর্তৃক এক আলোচনা সভার আয়োজন করা হয়। আজ বিকেলে নওগাঁ জেলা বিচার বিভাগের সম্মেলন কক্ষে নওগাঁ বিচার বিভাগের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চের আলোচনা সভায় সভাপতিত্ব করতে গিয়ে জেলা ও দায়রা জজ এ কে এম শহীদুল ইসলাম এসব কথা বলেন। শহীদুল ইসলাম আরো বলেন, যে প্রজন্ম ৭ই মার্চ এর ভাষন সরাসরি শুনেছে সেই চেতনা যেন পরবর্তী প্রজন্ম এর মাঝে ছড়িয়ে দিতে পারে সেদিকেও আমাদের তীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে। ওই আলোচনা সভায় তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অস্তিত্বে নিবিড়ভাবে জড়িয়ে আছেন।

আলোচনা সভায় সহকারী জজ রুমি খাতুনের উপস্থাপনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তারিক মোর্শেদ সিদ্দিকী,  অতিরিক্ত জেলা ও দায়রা জজ মেহেদী হাসান তালুকদার,  যুগ্ম জেলা জজ দায়রা জজ মোঃ তাজুল ইসলাম মিয়া, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ তাজউল ইসলাম, সহকারী জজ আতিকুর রহমান প্রমুখ।  এছাড়া আরও বক্তব্য রাখেন নওগাঁ জেলা বার এসোসিয়েশনের এর সভাপতি সরদার সালাউদ্দিন মিন্টু, সাধারণ সম্পাদক আশফাকুর রহমান রবসহ আরও অনেকে। তাছাড়া অন্যান্য বিচারকগণও আলোচনা সভায় উপস্থিত ছিলেন। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন সকল বিচার বিভাগীয় কর্মকর্তা, কর্মচারী ও নওগাঁ বার এসোসিয়েশনের কার্যকরী কমিটির সকল সদস্যগণ।