রূপপুর বিদ্যুত কেন্দ্রে যুক্ত হতে চায় বেলারুশ

রূপপুর বিদ্যুত কেন্দ্রে যুক্ত হতে চায় বেলারুশ

নিউজ ডেস্ক: রূপপুর পারমাণবিক বিদ্যুত প্রকল্পে প্রশিক্ষণ, নিরাপত্তা উপকরণসহ অন্যান্য ক্ষেত্রে যুক্ত হতে চায় বেলারুশ। এ বিষয় নিয়ে উভয় পক্ষ আলোচনা করছে বলে জানিয়েছেন বেলারুশের শিল্প মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার দিমিত্রি খারিতুনচিক। চারদিন সফর শেষে ডেপুটি মিনিস্টার ঢাকা ক্লাবে শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, এ খাতে কার্যকর সহযোগিতার জন্য দুই দেশের মধ্যে চুক্তি করাটা জরুরী। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও এজেন্সিগুলো নিজেদের মধ্যে আলোচনা করে বিষয়টি চূড়ান্ত করবে।

সহযোগিতার বিষয়টি কী জানতে চাইলে তিনি বলেন, বেলারুশে পারমাণবিক বিদ্যুত নির্মাণের প্রথম ধাপের কাজ শেষ। রিএক্টর তৈরি করা হয়েছে এবং বাংলাদেশ বেলারুশের অভিজ্ঞতা জানার বিষয়ে আগ্রহী। বাংলাদেশের বিদ্যুত কেন্দ্রের অভিজ্ঞতাও আমরা জানতে চাই। এসবের পাশাপাশি পারমাণবিক বিদ্যুত প্রকল্পের নিরাপত্তার বিষয় নিয়েও কথা হয়েছে বলে জানান দিমিত্রি।

তিনি বলেন, আপনাদের সবার মনে থাকা দরকার চেরনোবিল বিদ্যুত কেন্দ্রের মতো বিয়োগান্তক ঘটনা এর আগে ঘটেছিল। তাই এ বিষয়ে আমরা অনেক কথা বলেছি কারণ অতীতের অভিজ্ঞতায় আমরা মনে করি পারমাণবিক বিদ্যুত প্রকল্পের নিরাপত্তার বিষয়টি জরুরী। নিরাপত্তা বিষয়ে বিশেষজ্ঞদের প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়েছে। সুরক্ষা যন্ত্রপাতি নিয়েও আমাদের আলোচনা হয়েছে।