আজ থেকে ভারতের সঙ্গে ফ্লাইট চালু

আজ থেকে ভারতের সঙ্গে ফ্লাইট চালু

আজ শনিবার থেকে দেশের এয়ারলাইন্সগুলোকে ভারতে যাওয়ার অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ভারতের সঙ্গে ‘এয়ার বাবল’ চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে সপ্তাহে তিনটি এয়ারলাইন্সের সাতটি ফ্লাইট ভারত যাবে। পরের সপ্তাহে ১০টি ফ্লাইট পরিচালনার জন্য ভারতকে প্রস্তাব পাঠানো হয়েছে।
গত বৃহস্পতিবার রাতে এই সংক্রান্ত একটি আদেশ জারি করে বেবিচক। বেবিচক চেয়ারম্যান স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ভারতের সঙ্গে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় আজ শনিবার (৪ সেপ্টেম্বর) থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ফ্লাইট চলবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা থেকে কলকাতা রুটে সপ্তাহে দুইটি, দিল্লী রুটে দুইটি, ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে চেন্নাই রুটে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। তবে নভোএয়ার কোনো ফ্লাইট পরিচালনা করবে না।
বেবিচক থেকে বলা হয়েছে, এয়ার বাবল চুক্তির আওতায় ভারতের নাগরিকরা ব্যবসায়িক ভিসা নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া ফ্লাইটগুলো তাদের ধারণক্ষমতার ৯০ শতাংশ যাত্রী নিতে পারবে। এছাড়া ভারতের সঙ্গে সপ্তাহে ১০টি ফ্লাইট পরিচালনার প্রস্তাব দেওয়া হয়েছে। সেক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সপ্তাহে পাঁচটি, ইউএস-বাংলা এয়ারলাইন্স চারটি এবং নভোএয়ার একটি ফ্লাইট পরিচালনা করবে। এর আগে বাংলাদেশে ফ্লাইট চালানোর বিষয়ে মতামত দেয় ভারতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। চুক্তির আওতায় ভারত তাদের তিনটি এয়ারলাইন্সকে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এর মধ্যে স্পাইস জেট তিনটি, ইন্ডিগো দুইটি ও এয়ার ইন্ডিয়া দুইটি ফ্লাইট পরিচালনা করবে।