`প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষিতে বিল্পব ঘটিয়েছে কৃষকরা`

`প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষিতে বিল্পব ঘটিয়েছে কৃষকরা`

সাতক্ষীরা কলারোয়ার বারী-৮ জাতের টমেটো ক্ষেত পরিদর্শন করেছেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। রবিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার যুগিখালী ও জালালাবাদ ইউনিয়নের বাটরা ও কামারালী এলাকার মাঠ পরিদর্শন করে টমেটো চাষিদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। এ সময় মন্ত্রী বলেন, 'দেশের কৃষকেরা সনাতন পদ্ধতি থেকে বেরিয়ে প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষিতে বিল্পব ঘটিয়েছে।'

সাতক্ষীরা কলারোয়া অঞ্চলের কৃষকেরা এবার বারি-৮ জাতের ৬৭ হেক্টর জমিতে অতি সুস্বাদু ও উচ্চ ফলনশীল টমেটো চাষ করছেন। উপজেলার কামারালী মান্দারতালা এলাকার চাষীদের জলাবদ্ধতা দূর করতে আগামী এক বছরের মধ্যে দখলকৃত খাল কৃষকদের জন্য উন্মুক্ত করে খনন করা হবে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী।

তিনি আরো বলেন, দেশের কৃষকেরা যাতে টমেটো চাষ করে ন্যায্য মূল্যসহ টমেটো আমদানি না করতে স্বল্প মূল্যের কৃষি ঋণের জন্য সংসদ সদস্যদের নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে জরুরি পদক্ষেপ নেওয়া হবে। বারী-৮ জাতের উচ্চ ফলনশীল টমেটো বীজ সরাসরি কৃষকদের নিকট হস্তান্তর করার ব্যবস্থা গ্রহণ করাসহ উৎপাদিত বিষমুক্ত নিরাপদ টমেটো বিদেশে রপ্তানি করে এ অঞ্চলের কৃষকদের আরো একধাপ এগিয়ে নিতে সরকার সকল ধরনের সহযোগিতা করা হবে।

আসন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচন নিয়ে তিনি বলেন, আগামী ২০ সেপ্টেম্বর ইউনিয়ন পরিষদের অবাধ সুষ্ঠু নির্বাচন বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন কমিশনকে কঠোর নজরদারি রাখতে নির্দেশ দিয়েছেন। কোন প্রার্থী নির্বাচনী আচারন বিধি লঙ্ঘন করলে সংশ্লিষ্ট প্রশাসনিক দপ্তরকে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দলীয় সিদ্ধান্ত যাকে নৌকার মনোনয়ন দেওয়া হবে তার বিরুদ্ধে দলের কোনো বিদ্রোহী প্রার্থী থাকতে পারবে না। দল থেকে মনোনীত প্রার্থীর বিরুদ্ধে দলের কোনো প্রার্থী থাকলে তার বিরুদ্ধে সাংগঠনিকভাবে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।