পিএসসি চেয়ারম্যান : এক বছরের মধ্যেই শেষ হবে বিসিএস পরীক্ষা

পিএসসি চেয়ারম্যান : এক বছরের মধ্যেই শেষ হবে বিসিএস পরীক্ষা

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেছেন, পরবর্তী বিসিএস পরীক্ষা অর্থাৎ ৪৪তম বিসিএস পরীক্ষা থেকে এক বছরের মধ্যেই সম্পূর্ণ পরীক্ষা শেষ করা হবে। এতে প্রিলিমিনারি, লিখিত এবং সর্বশেষ মৌখিক পরীক্ষা সবকিছুই শেষ হবে এক বছরের মধ্যে। গতকাল শুক্রবার ৪৩তম বিসিএস-এর প্রিলিমানারি পরীক্ষার কেন্দ্র পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
সোহরাব হোসাইন আরো বলেন, ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল আগামী ৩ মাসের মধ্যে দেয়া হবে। এছাড়াও একই দিনে একই সময়ে সব চাকরির পরীক্ষা নেয়া হলে চাকরিপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হন বলে মন্তব্য করেন তিনি। তাই তিনি জানান, এ বিষয়টি সমন্বয় করে পরীক্ষার রুটিন ভিন্ন ভিন্ন সময়ে করা উচিত।
এর আগে গতকাল সকালে আট বিভাগে ৩৬৯ কেন্দ্রে শুরু হয় ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ বলেন, এদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হয়। ৮টি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে পরীক্ষা নেয়া হয়েছে। এ পরীক্ষায় অংশ নিয়েছেন ৪ লাখ ৪২ হাজার ৮৩২ জন চাকরিপ্রার্থী।
স্বাস্থ্যবিধি মানার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে জানিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, পরীক্ষা কেন্দ্রে যেন স্বাস্থ্যবিধি যথাযথভাবে মানা হয়, সে জন্য আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি। বলা যায়, এবারের পরীক্ষায় অন্যান্য বিষয়ের সঙ্গে স্বাস্থ্যবিধি যথাযথ মানার বিষয়টিও সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সময় ২ ঘণ্টা। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটির জন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে। গত বছরের ৩০ নভেম্বর ৪৩তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি দেয় পিএসসি। ৩০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন প্রক্রিয়া। শুরুতে আবেদনের শেষ সময় এ বছরের ৩১ জানুয়ারি করা হলেও পরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশে সময় বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়।