Full width home advertisement

বাংলাদেশ

বিদেশ

ধর্ম

স্বাস্থ্য

কৃষি ও অর্থনীতি

Post Page Advertisement [Top]


 বিবিটি নিউজ ডেস্ক: বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান হাজির হয়েছেন পবিত্র মক্কায়। চলতি বছর অর্থাৎ ১৪৪৫ হিজরি সনে পুরো বিশ্বের ১৮০টির বেশি দেশের প্রায় ২০ লাখ মানুষ হজ পালন করবেন।

হজের আনুষ্ঠানিকতা শুরু হবে শুক্রবার (১৪ জুন, স্থানীয় ৮ জিলহজ)। এরই মধ্যে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় একটি সতর্কতা জারি করেছে, তারা বলেছে এ বছর হজযাত্রীরা বেশ কয়েকটি চ্যালেঞ্জর মুখোমুখি হতে পারেন। যার মধ্যে অন্যতম হলো ‘তাপমাত্রা উল্লেখযোগ্য বৃদ্ধি’।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ আল-আব্দুল্লাহিল বলেছেন, উচ্চ তাপমাত্রা হজযাত্রীদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। এ কারণে সবাইকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন তিনি।

হজের সময় মক্কার তাপমাত্রা কেমন থাকবে?

সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে এবার হজের সময় মক্কা ও পবিত্র স্থানগুলোর তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া কেন্দ্র সঙ্গে তাপপ্রবাহের সতর্কতাও দিয়েছে। এতে বলেছে, হজের সময় মক্কার তাপমাত্রা ৪৪ ডিগ্রি হতে পারে। আর তাপমাত্রা গরম থেকে অতি গরম থাকতে পারে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, হজযাত্রীদের অবশ্যই তাদের দেওয়া নির্দেশনা মানতে হবে। যেমন— সরাসরি সূর্যের হাত থেকে বাঁচতে ছাতা ব্যবহা করা, পর্যাপ্ত পানি করা, অজ্ঞান হওয়া এবং গরমের ক্লান্তি দূর করতে মাঝে মাঝে বিশ্রাম নেওয়া।

হজের সময় এবার হজযাত্রীরা হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারেন বলে স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্কতা দিয়েছে। আর হিটস্ট্রোক একটি জরুরি অবস্থা। এ সময় আক্রান্ত ব্যক্তিকে ঠান্ডা স্থানে এনে পর্যাপ্ত তরল খাওয়াতে হয়। হিটস্ট্রোক থেকে বাঁচতে সরাসরি রোদে না যেতে, ভিড় এড়িয়ে চলতে বলা হয়েছে হজযাত্রীদের।সূত্র: সৌদি প্রেস এজেন্সি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Bottom Ad [Post Page]