Full width home advertisement

বাংলাদেশ

বিদেশ

ধর্ম

স্বাস্থ্য

কৃষি ও অর্থনীতি

Post Page Advertisement [Top]


 বিটিবি নিউজ ডেস্ক: ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দক্ষিণ গাজার রাফায় ৪০ দিন ধরে অভিযান চালাচ্ছে। এই অভিযানে ২২জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। যার ফলে মোট নিহত ইসরায়েলি সেনার সংখ্যা বেড়ে ৩১১ হয়েছে।

মূলত আইডিফের ১৬২তম ডিভিশন রাফা অভিযানে অংশ নিচ্ছে। শনিবার এক দিনে সর্বোচ্চ আট ইসরায়েলি সেনা প্রাণ হারান। আইডিএফের একটি সাঁজোয়া যান হামাসের হামলায় বিস্ফোরিত হলে তারা নিহত হন।

গতকাল সোমবার রাফার উত্তর-পশ্চিমের তেল সুলতান মহল্লায় ৪০১তম আর্মার্ড ব্রিগেডের সেনারা হামাসের সঙ্গে সম্মুখ লড়াই করেন।

আইডিএফ জানিয়েছে, একই জায়গায় হামাসের একটি অস্ত্রের গুদাম ছিল। সেখান থেকে সেনাদের উদ্দেশে ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোঁড়ে হামাস। পরবর্তীতে এই গুদাম ধ্বংস করা হয়।

রাফায় অভিযান শুরুর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছিলেন, রাফায় হামাসের চারটি ব্যাটালিয়ন রয়েছে। রাফায় হামাসের সামরিক উপস্থিতি নির্মূল না করা পর্যন্ত ইসরায়েলি ‘যুদ্ধ-লক্ষ্যমাত্রা’ পূরণ হবে না বলেও জানান তিনি।

গতকাল সোমবার আইডিএফ জানিয়েছে, ইয়াবনা (দক্ষিণ) ও পূর্ব রাফা নামের দুই ব্যাটালিয়ন পুরোপুরি নির্মূল করা হয়েছে।

শাবৌরা (উত্তর) ও তেল সুলতান (পশ্চিম) নামের অপর দুই ব্যাটালিয়নের সক্ষমতাও আইডিএফের নিরবচ্ছিন্ন অভিযানের কারণে উল্লেখযোগ্য আকারে কমে গেছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেছে, তারা রাফায় হামাসের সামরিক শক্তির অর্ধেকেরও বেশি ধ্বংস করেছে। অন্তত ৫৫০ জন যোদ্ধাকে হত্যা ও ২৫টি দীর্ঘ সুড়ঙ্গ আবিষ্কার ও অকেজো করার দাবি করেছে আইডিএফ।

আইডিএফের ১৬২তম ডিভিশন রাফায় প্রায় ৪০ দিনেরও বেশি সময় ধরে অভিযান চালাচ্ছে। প্রথমে মে মাসে তারা শহরে পূর্ব প্রান্ত ও মিশর-গাজার সীমান্তের রাফা ক্রসিংয়ের দখল নেয়।

অপরদিকে গাজায় যুদ্ধবিরতির আলোচনায় স্থবিরতা দেখা দিয়েছে। দুই পক্ষের অনড় অবস্থানের কারণে আলোচনায় কোনো অগ্রগতি নেই বলে জানিয়েছেন মধ্যস্থতাকারীরা।-অর্থসূচক

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Bottom Ad [Post Page]